রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

অধরা সোনা চোরাচালানের রাঘববোয়ালরা

আবদুল কাদের :

যশোর সীমান্ত সোনা চোরাচালানের ট্রানজিট রুট হিসেবে ব্যবহার হচ্ছে অনেক আগে থেকেই। তবে গত ২-৩ বছর ধরে জেলার সীমান্ত দিয়ে বিপুল পরিমাণ সোনা পাচার বেড়েছে। তিন বছরে যশোর বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বেনাপোল কাস্টমস সদস্যরা প্রায় দেড়শ কেজি সোনা উদ্ধার করেছে। এর মধ্যে বিজিবি’র হাতে আটক হয়েছে সিংহভাগ সোনা। প্রতিনিয়িত স্বর্ণের চালানের সাথে বহনকারী আটক হলেও রাঘববোয়ালরা থেকে যাচ্ছে আড়ালেই।

বিজিবি সূত্র মতে, ১৭ সেপ্টেম্বর ভারতে পাচারের সময় যশোরের বেনাপোল সীমান্তের পুটখালী এলাকা থেকে ২ কেজি ৩৩৩ গ্রাম ওজনের ২০ সোনার বারসহ হৃদয় নামে এক পাচারকারীকে আটক করে বিজিবি।

২০ সেপ্টেম্বর বিজিবি সদস্যরা শার্শা সীমান্তের গোগা সড়ক থেকে ১ কেজি ৬৫২ গ্রাম ওজনের ১৫টি স্বর্ণবারসহ শাহজামাল নামে এক স্বর্ণ পাচারকারীকে আটক করে। তার বাড়ি বেনাপোলের পুটখালী গ্রামে।

যশোর পুলিশের এএসপি জুয়েল ইমরান জানান, ভারতে সোনা পাচারের সময় ১ সেপ্টেম্বর শার্শার জামতলার পাঁচপুকুর এলাকা একটি সাদা প্রাইভেটকার গতিরোধ করা হয়, প্রাইভেটকারে থাকা রবিন সরকার ও চালক আবুল কাশেমকে জিজ্ঞাসাবাদ করলে তারা কুমিল্লা থেকে এসেছেন বলে জানান। একপর্যায়ে তাদের দেহ ও প্রাইভেটকারে তল্লাশি চালানো হয়। তল্লাশিতে রবিনের শরীরে বাঁধা ও প্রাইভেটকারের সামনের দিকে রাখা ৩০টি সোনার বার জব্দ করা হয়। সোনার বারগুলোর ওজন ৯ কেজি ৭৫৮ গ্রাম। এ ঘটনায় রবিন ও আবুল কাশেমকে আটক করা হয়। ঘটনাস্থল থেকে পুলিশ একটি প্রাইভেটকার ও তিনটি মোটরসাইকেল উদ্ধার করে। আটক ব্যক্তিদের সোনার বার নিয়ে জিজ্ঞাসাবাদ করার সময় মহাসড়কের দুই দিক থেকে ১০-১৫টি মোটরসাইকেলে করে কয়েক ব্যক্তি এসে পুলিশকে লক্ষ্য করে চার-পাঁচটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। এ সময় পুলিশ আত্মরক্ষার্থে রাবার বুলেট ছুড়লে তারা পালিয়ে যায়।

চোরাকারবারীদের ছোড়া ককটেলে দুই পুলিশ সদস্য আহত হন। পরে ঘটনাস্থল থেকে ৫০০ গজ দূরে গুরুতর আহত অবস্থায় মোটরসাইকেলের নিচে চাপা পড়া ওলিয়ার নামের এক ব্যক্তিকে উদ্ধার করা হয়। তাকে হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

চলতি বছরের ১৩ জানুয়ারি শার্শার শ্যামলাগাছি এলাকা থেকে এক কেজি ১৬৫ গ্রাম ওজনের ১০ টি স্বর্ণের বারসহ ইসমাইল হোসেন নামে একজনকে আটক করে বিজিবি সদস্যরা। তিনি শার্শার নামাজগ্রামের বাসিন্দা। ২০২০ সালের ডিসেম্বর মাসে ৮ কোটি টাকা মূল্যের ১০৪টি স্বর্ণের বার উদ্ধার করা হয়। এরমধ্যে ২০ ডিসেম্বর বেনাপোল পোর্ট থানা এলাকার উত্তর কাগজপুকুর গ্রামের ইমাদুল হোসেনকে ২০টি স্বর্ণের বারসহ আটক করে বিজিবি। শুধু ওই সব ঘটনা নয়, গত তিন বছরে যশোর বিজিবি ও বেনাপোল কাস্টমস সদস্যরা প্রায় দেড়শ কেজি সোনা উদ্ধার করেছে। এর মধ্যে বিজিবি’র হাতে আটক হয়েছে সিংহভাগ সোনা। এতে প্রতীয়মান হয় জেলাটি সোনা চোরাচলানের ট্রানজিট পয়েন্ট হিসেবে ব্যবহার হচ্ছে। এখান থেকে প্রতিনিয়িত পাচার হচ্ছে সোনা।

সোনা চোরাচালানে মূল হোতারা থাকে ধরা ছোঁয়ার বাইরে। তারা টাকার বিনিময়ে লোক দিয়ে পাচার করেন। শার্শার শিকারপুর, ভবেরবেড়, দৌলতপুর বেশিরভাগ মানুষ সোনা চোরাচালানের সাথে সম্পৃক্ত বলে গোয়েন্দা সূত্রে জানা গেছে। এছাড়া মনোহরপুর, ছুটিপুর, কাশিপুর, শালকোনা, পাকশিয়া এলাকা দিয়েও পাচার হচ্ছে সোনা।

বাংলাদেশ জুয়েলারি ব্যবসায়ী সমিতি যশোরের সভাপতি রকিবুল ইসলাম চৌধুরী সঞ্জয় জানান, সোনা চোরাচালানের সাথে জড়িত মূল হোতারা আটক হয় না। তারা টাকার বিনিময়ে লোক দিয়ে একাজ করে থাকে। বিজিবির কাছে যে পরিমাণ সোনা আটক হয়, তার চেয়ে বেশি সোনা পাচার হয়ে থাকে। এদের কারণে আমাদের সমিতির সদস্যদের বদনাম হয়। আবার ব্যবসায়িকভাবেও ক্ষতিগ্রস্ত হচ্ছি। তিনি বলেন, খুব শিগগিরই বাংলাদেশে সোনার বার উৎপাদন হবে। তখন মেডইন বাংলাদেশ লেখা থাকবে বারের গায়ে।

যশোর বিজিবি সূত্রে জানা গেছে, গত তিন বছরে তারা ১২০ কেজি সোনা উদ্ধার করেছে। যার মূল্য প্রায় ৮০ কোটি টাকা। গেল ২০২১ সালে উদ্ধার হয়েছে ১২ কেজির বেশি সোনা।

যশোরস্থ ৪৯ বিজিবির অধিনায়ক শাহেদ মিনহাজ ছিদ্দিকী জানান, সোনা চোরাচালানসহ বিভিন্ন চোরাচালান রোধে আমাদের বিজিবি সদস্যরা কাজ করছেন। বিশেষ করে সোনা চোরাচালানের সিন্ডিকেট ভেঙ্গে দিতে আমাদের গোয়েন্দা টিম কাজ করছে। সোনা চোরাচালানে যারাই জড়িত থাকুক না কেন তাদেরকে ছাড় দেয়া হবে না।

বেনাপোল কাস্টমের যুগ্ম কমিশনার আবদুর রশিদ মিয়া জানান, চেকপোস্ট দিয়ে বৈধভাবে তেমন সোনা চোরাচালান হয় না। আমাদের সদস্যরা সোনা চোরাচালান রোধে সতর্ক অবস্থায় রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

editorial

যানজটের শহর যশোর

মায়ের সন্ধানে পথে পথে ছেলে

যানজটের শহর যশোর

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ঘেঁষে ১৬টি বেসরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানের নেই পার্কিং ব্যবস্থা। হাসপাতালের...

রাজপথে আছি, রাজপথেই থাকবো : নার্গিস বেগম (ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম বলেছেন, সরকার তার মসনদ টিকিয়ে...

বাঁকড়ায় সরকারি গাছ কাটার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : ঝিকরগাছার বাঁকড়ায় সরকারি খাস জমি থেকে কয়েক লক্ষাধিক টাকার রেইনট্রি গাছ কাটার...

পহেলা অক্টোবর থেকে যশোরে পরিবহন চলাচল বন্ধ !

শনিবার যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের নিজস্ব কার্যালয়ে সংগঠনের সভাপতি আজিজুল আলম মিন্টুর...

ঝিকরগাছায় অবৈধভাবে সার বিক্রিকালে ১৫ বস্তা উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা উপজেলা বাজারে অবৈধভাবে সার বিক্রির সময় ১৪ বস্তা ইউরিয়া ও...

কেশবপুরে ভাটা মালিক ও সার ব্যবসায়ীকে জরিমানা

গৌরীঘোনা প্রতিনিধি : যশোরের কেশবপুরে ভাটা মালিক ও সার ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। চুকনগর-সোলঘাতিয়া সড়কের...