সোমবার, অক্টোবর ৩, ২০২২

অনিয়ন্ত্রিত থেকেই গেল ডিমের বাজার

ডিমের দাম আবার বেড়ে গেছে। ১৬ সেপ্টেম্বর রাজধানীতে খুচরা ১০০ ডিম ১১২০ টাকায় বিক্রি হয়েছে। বিক্রেতারা আড়তদাদের কাছ থেকে কিনেছে ১০০ ডিম ১১০০ টাকায়। অনেকে বলছেন, এর আগে ডিমের দাম বাড়িয়ে দেয়ায় বড় ব্যবসায়ীদের জরিমানা করা হয়। সেই ক্ষতি উসুল করতে তারা দাম বাড়িয়ে দিয়েছে। ডিম ব্যবসায়ীদের অনেকে ভুয়া সমিতি খুলে ডিমের বাজার অস্থিতিশীল করছে।

এমনই অবস্থায় ডিম ব্যবসায়ীরা নীতিমালার দাবি করে বলেছেন, কোন ব্যবসায়ী নীতিমালা না মানলে দোষীদের শাস্তি তারা মেনে নেবেন। ২১ আগস্ট ভোক্তা অধিকারের প্রধান কার্যালয়ে ডিম, মুরগিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্বাভাবিক রাখা শীর্ষক মতবিনিময় সভায় বলা হয়, অনেকে অর্গানিক ডিমের সিল দিয়ে তা বেশি দামে বিক্রি করছে যা অনৈতিক।

সৎভাবে ব্যবসা করতে হবে। অসাধু ব্যবসায়ীদের কারসাজির কারণে সংকট মোকাবিলা করতে হয় দেশের সাধারণ জনগণের। এসব অসাধু, মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমিয়ে আনতে হবে। অসাধুদের আইনের আওতায় এনে কঠোর শাস্তির ব্যবস্থা করা দরকার।

যতদূর জানা যায়, সরকারের পক্ষ থেকে কোন নীতিমালা এখনও দেয়া হয়নি। করপোরেট কোম্পানিগুলো দাম বাড়িয়ে দিয়েছে। বিভিন্ন জেলার সঙ্গে সমন্বয় করে দাম ঠিক করা হয়। বাজারে ৯ টাকায় দাম ধরলে তখন করপোরেট কোম্পানিগুলো বেশি দামে বাজারে ছাড়ে।

বাজারের কোথাও নেই ডিম ক্রয় বিক্রির মূল্য তালিকা। ব্যবসায়ীরা তাদের ইচ্ছামতো ডিমের দাম নির্ধারণ করে বিক্রি কার্যক্রম পরিচালনা করেছেন। ভোক্তা অধিদফতরও সেই কথা বলছে। দোকানগুলোতে ক্রয় ভাউচার ও বিক্রয় ভাউচার এই বিষয়গুলোর কোন সঠিক কাগজ পাওয়া যায় না। সেখানে উৎপাদন খরচ কত হয়েছে পরিবহন খরচ কত হয়েছে তার কোনটিই প্রাধান্য পায় না।

সংকটের বাজারে গরিবের মাছ-মাংস হিসেবে ডিম ব্যবহৃত হচ্ছে। সাধারণ শ্রেণির মানুষের পাত আজ মাছ-মাংস উঠছে না। পুষ্টির যোগানে শিশু ও বৃদ্ধদের এখন একমাত্র ভরসা ডিম। সেই ডিমের বাজার আজার আজ অনিয়ন্ত্রিত। পাতে মাছতো উঠছেই না, তার ওপর ডিমটাও যদি না জোটে তাহলে অতিদ্রুত জাতি দুর্বল জাতিতে পরিণত হবে। সংসটের ওপর নতুন সংকট সৃষ্টি হবে। এদিকে সরকারের দৃষ্টি দিতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

 কারা পাচ্ছেন নোবেল পুরস্কার, আজ থেকেই জানা যাবে

কল্যাণ ডেস্ক: বিশ্বের সবচেয়ে মর্যাদার নোবেল পুরস্কার ঘোষণা শুরু হচ্ছে আজ থেকে। আগামী ১০...

বাঙালির স্মৃতি থেকে মুছে যাবে ইলিশ

গ্রাম্য মাদ্রাসার শিক্ষক আনোয়ারুজ্জান ২০ বছর আগে ইলিশ মাছের ভবিষ্যৎ নিয়ে যা ভেবেছিলেন, আজ...

জাতীয় ক্রাশ রাশমিকার জীবনে টার্নিং পয়েন্ট ‘পুষ্পা’

বিনোদন ডেস্ক: তেলেগু ‘পুষ্পা: দ্য রাইজ’ সিনেমাতে অভিনয় করে ভারতজুড়ে খ্যাতি পেয়েছেন রাশমিকা মান্দানা।...

পাঁচ ঘরোয়া উপায়ে দূর করুন অ্যাসিডিটি

কল্যাণ ডেস্ক: অ্যাসিডিটির সমস্যা নেই এমন মানুষ খুব কমই আছে। নিয়মিত ওষুধ তো খান,...

যশোরের ‘শীর্ষ সন্ত্রাসী’ ঢাকায় গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা এলাকার ‘শীর্ষ সন্ত্রাসী’ নুরুজ্জামান বাবুকে ঢাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব।...

ব্যাটিং ব্যার্থতায় পাকিস্তানের কাছে হারলো বাংলাদেশের মেয়েরা

ক্রীড়া ডেস্ক : থাইল্যান্ডকে উড়িয়ে দিয়ে ঘরের মাঠে নারী এশিয়া কাপ শুরু করেছিল বাংলাদেশ। তবে...