রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

অনূর্ধ্ব-১৯ ক্রিকেট : পাকিস্তান সফরে যাচ্ছেন যশোরের শাহারিয়ার সাকিব

নিজস্ব প্রতিবেদক :

কয়েকবার বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের প্রাথমিক দলে সুযোগ পেয়েছিলেন। প্রাথমিক দলের বাছাই পেরিয়ে পরের ধাপেও সুযোগ পেয়েছিলেন। কিন্তু চূড়ান্ত দলে সুযোগ পাচ্ছিলেন না। অবশেষে চূড়ান্ত দলে সুযোগ পেয়েছেন।

বলছিলাম যশোরের উদীয়মান ক্রিকেটার শাহারিয়ার সাকিবের কথা। তিনি বাংলাদেশ যুব ক্রিকেট দলের পাকিস্তান সফরের ১৫ সদস্যর দলে জায়গা করে নিয়েছেন। সাকিব শহরের কাজীপাড়া কাঁঠালতলা এলাকার বাসিন্দা রুহুল আমিন ও সানজিদা বেগমের ছেলে। সাকিবের বাবা রুহুল আমিন শহরের চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ডের ক্ষুদ্র ব্যবসায়ী। আর মা সানজিদা বেগম গৃহিনী।

সোমবার রাত একটার ফ্লাইটে পাকিস্তানের উদ্দেশ্য দেশ ছাড়বে বলে জানিয়েছিলেন সাকিব।

এদিকে ২৪ অক্টোবার রাতে টিম ম্যানেজমেন্ট সাকিবকে পাকিস্তান সফরে যাওয়ার প্রস্তুতি নিতে বলে। পাকিস্তান দলে সুযোগ পাওয়ায় রিপন অটোস যশোর সাকিবকে ফুলেল শুভেচ্ছা জানায়। এই সময় উপস্থিত ছিলেন রিপন অটো’র পরিচালক আয়াজ উদ্দিন রিপন ও সহকারী ব্যবস্থাপনা পরিচালক আহাদ হোসেন।

২০১৩ সালে চাচা রাতুল ইসলামের হাত ধরে ক্রিকেটে যাত্রা শুরু সাকিবের। রাতুল ইসলাম বলেন, ‘সাকিব ছোট বেলায় সারাদিন ক্রিকেট ব্যাট বল নিয়ে খেলতো। সেই সাথে ওর বন্ধুদের কাছে শুনতাম ভাল খেলে। আনুষ্ঠানিক শিক্ষার জন্য যশোর ক্রিকেট কোচিং সেন্টারে ভর্তি করায়। রাতুল আরো বলেন, পরিবারের সবাই স্বপ্ন দেখে সাকিব একদিন বড় ক্রিকেটার হবে।

ক্রিকেটে আনুষ্ঠানিক হাতে খড়ি হয় যশোর ক্রিকেট কোচিং সেন্টারে। ২০১৬ সালে বিকেএসপিতে ভর্তির সুযোগ পেলে বদলে যেতে থাকে তার ক্রিকেট জীবন। এরপর অনূর্ধ্ব-১৬, ১৭ ও ১৮ ক্রিকেটে ধারাবাহিক পারফরম্যান্স দেখিয়ে সুযোপ পেলেন অনূর্ধ্ব-১৯ দলে।

সাকিব বলেন, এটি বয়স ভিত্তিক ক্রিকেট সর্বশেষ পর্যায়। এখানে ভালো করলে সুযোগ মিলতে পারে হাই পারফরম্যান্স বা বাংলা টাইগার্সে। সে লক্ষ্যেই নিজেকে প্রস্তুত করছেন। ধাপে ধাপে এগোতে চান জাতীয় দলের পথে।

সাকিব আরও বলেন, ‘নিজের পারফরম্যান্স দিয়ে পরের ধাপে জায়গা নিশ্চিত করতে চাই। ব্যাটিং, বোলিং সব বিভাগেই নিজেকে আরও উন্নতি করার লক্ষ্যেই অনুশীলন করছি। এখন মাঠে ভালো খেলার চেষ্টা থাকবে।’

দেশকে প্রতিনিধিত্ব করার উত্তেজনা না লুকিয়ে যোগ করেন, ‘দেশকে প্রতিনিধিত্ব করতে যাচ্ছি, এটা অন্য রকম ভালো লাগার, গর্বের ব্যাপার। আমার প্রথম বিদেশ সফর, রোমাঞ্চিত অবশ্যই।’

‘এর আগে দেশে খেলেছি, প্রতিপক্ষ অনেকটা সমমানের ছিল। তবে এবার যেহেতু বিদেশের মাটিতে, প্রতিপক্ষ কঠিনও হতে পারে। ওখানে খেলাটা আমার জন্য একটা বড় অর্জন, অভিজ্ঞতা হতে যাচ্ছে। চেষ্টা করবো ভালো খেলতে, নিজের সেরাটা দিতে।’ সাকিব যশোর বাসীর কাছে দোয়া ও প্রার্থনা চেয়েছেন।

শাহারিয়ার সাকিব সম্প্রতি শেষ হওয়া শেখ কামাল ইয়ুথ ক্রিকেট লিগে (ওয়াইসিএল) দুর্দান্ত পারফরম্যান্স করেন। টানা দুই সেঞ্চুরিতে ওয়াইসিএলের ওয়ানডে ভার্সনে সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় সবার উপরে ছিলেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান থেকে উচ্চ মাধ্যমিক শেষ করা এই ক্রিকেটার। ৫ ইনিংসে ৬৯ গড়ে ও ৬৭.৯৮ স্ট্রাইকরেটে ২৭৬ রান করেন। ওয়ানডেতে লেগ স্পিনে দুটি উইকেটও নেন অধিনায়কের দায়িত্ব পালন করা সাকিব।

সর্বশেষ ঢাকা প্রথম বিভাগ ক্রিকেট লিগেও উদয়াচলের হয়ে দুর্দান্ত ব্যাট করেন সাকিব। ১১ ম্যাচে এক সেঞ্চুরি ও হাফসেঞ্চুরিতে ৪০.১৪ গড়ে এবং ৬৮.০৪ স্ট্রাইকরেটে ৩৬৪ রান করেন। এর মধ্যে ১১৬ রানের দুর্দান্ত একটা ইনিংস ছিল।

যশোর ক্রিকেট কোচিং সেন্টার ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের জেলা কোচ আজিমুল হক বলেন, যশোরের অনেক ক্রিকেটারই এই পর্যায়ে গিয়েছে। তবে এদের মধ্যে দুই একজন ছাড়া অধিকাংশই হারিয়ে গেছে। তাই সাকিবকে এদের থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে হবে। আল্লাহ যদি সহায় থাকে সেইসাথে সাকিব যদি কঠোর পরিশ্রম ধরে রাখে আর খেলার মাঠ ও মাঠের বাইরে দুই জায়গায় ডিসিপ্লিন থাকে তবে তুষার ইমরান-সৈয়দ রাসেলের স্থান পূরণ করতে পারবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

অনুশীলনে ফিরলেন নেইমার

ক্রীড়া ডেস্ক : ভালো-মন্দ মিলিয়েই গতকালের দিনটা গেল ব্রাজিলের। একদিকে হাঁটুর চোটের কারণে বিশ্বকাপ থেকেই...

আজকের নবীন অফিসাররাই হবে ২০৪১-এর সৈনিক

কল্যাণ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, '২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে...

টুকু-নয়ন গ্রেফতার: যুবদলের বিক্ষোভের ডাক

কল্যাণ ডেস্ক : রাজশাহীর বিভাগীয় সমাবেশ শেষে ঢাকায় ফেরার পথে আমিনবাজারে গ্রেফতার হয়েছেন যুবদল সভাপতি...

খালেদার বাসার সামনে তল্লাশিচৌকি, রাজধানীজুড়ে ব্লক রেইড

কল্যাণ ডেস্ক : রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বাসভবন ফিরোজার সামনের সড়কের দুই পাশে...

নিজের ১০০০তম ম্যাচ রাঙিয়ে আর্জেন্টিনাকে কোয়ার্টার ফাইনালে নিলেন মেসি

ক্রীড়া ডেস্ক : ৬৫ মিনিটে মাঝ মাঠ থেকে বল নিয়ে চিতার মতো অস্ট্রেলিয়ান মিডফিল্ডের ট্রাইঙ্গেল...

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক  : গ্রুপ লিগের পর নকআউট পর্বের শুরুটাও দুরন্ত করলো নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাউন্ড...