রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

অসহায় মানুষের মুখে খাবার তুলে দিচ্ছে আইডিয়া পিঠা পার্ক

নিজস্ব প্রতিবেদক :

যশোর শহরের রেলগেট এলাকার বৃদ্ধা বুলবুলি বেগম (৬০) নিজে পোলাও-মাংস খেয়ে স্বামীর জন্যও নিয়ে যাচ্ছিলেন। বললেন, ‘এই সংস্থা ডাকলি চাইরডে ভাল-মন্দ খাতি পারি। নিজে খাইয়ে স্বামীর জন্যি নিয়ে যাচ্চি।’ খড়কি রেললাইন এলাকার আমেনা বেগমের স্বামী-সন্তান কিছুই নেই। বললেন, ‘কবে পোলাউ-গোস্ত খাইচি, কতি পারিনে। এহেনে আইসে পেট ভইরে খাইচি। মনডায় অনেক শান্তি!’ শুধু বুলবুলি বা আমেনা বেগম নন; শুক্রবার দুপুরে যশোরে এমন অন্তত সাড়ে ৩শ’ নারী, পুরুষ ও শিশুকে ‘ফ্রাইডে মিল’ পরিবেশন করেছে আইডিয়া সমাজকল্যাণ সংস্থা।

‘আইডিয়া ফ্রাইডে মিল’র ৫০তম সপ্তাহ উপলক্ষে শুধু যশোরে নয়; দেশের অন্তত ১১টি জেলায় এই ‘ফ্রাইডে মিলে’ দুই সহ¯্রাধিক হতদরিদ্র ও নি¤œআয়ের মানুষকে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়েছে। যশোরে আইডিয়া সমাজকল্যাণ সংস্থা সাড়ে তিনশ’ মানুষকে পোলাও মাংস ডিম খাইয়েছে। এভাবেই ব্যতিক্রমী আয়োজনে উদযাপিত হয়েছে ‘আইডিয়া ফ্রাইডে মিল’র ৫০তম সপ্তাহ।

শুক্রবার দুপুরে যশোর শহরের খড়কি এলাকায় অবস্থিত আইডিয়া সমাজকল্যাণ সংস্থা’য় গিয়ে দেখা যায়, লাইন দিয়ে চেয়ার টেবিলে বসে অসহায়, দরিদ্র মানুষগুলো পোলাও মাংস খাচ্ছেন। আইডিয়ার স্বেচ্ছাসেবীরা নিজেদের রান্না করা খাবার প্লেটে প্লেটে তুলে দিচ্ছেন।

আইডিয়া ফ্রাইডে মিল’র কো-অর্ডিনেটর ও আইডিয়া সমাজকল্যাণ সংস্থা’র সাবেক সভাপতি শাহরিয়ার ইয়াসমিন মীম জানান, আইডিয়ার সাপ্তাহিক একটি প্রকল্প ‘আইডিয়া ফ্রাইডে মিল’। এখানে প্রতি শুক্রবার জুম’আ’র নামাজের পরে শিক্ষার্থীরা নিজেদের রান্না করা পোলাও-মাংশ অসহায়, হতদরিদ্র ও নি¤œআয়ের মানুষের মাঝে পরিবেশন করেন। টানা ৫০ সপ্তাহ ধরে এটি চলে আসছে। এই প্রকল্প পরিচালনার একটি বিশেষ আর্থিক অংশ আসে শিক্ষার্থীদের পরিচালিত আইডিয়া’র আরেকটি সেক্টর আইডিয়া পিঠা পার্ক’র লভ্যাংশের ৩৫ভাগ থেকে। এছাড়াও অনেকে তাদের সন্তানের জন্মদিন কিম্বা প্রিয়জনের মৃত্যুবার্ষিকীর দোয়ার জন্যও এই প্রকল্পে যুক্ত হন।

অসহায় মানুষের মুখে খাবার তুলে দিচ্ছে আইডিয়া পিঠা পার্ক

আইডিয়া সমাজকল্যাণ সংস্থা’র প্রতিষ্ঠাতা যশোর মাইকেল মধুসূদন কলেজ’র সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন বলেন, ‘ভালো কাজে সমৃদ্ধি আসে-তারই প্রমাণ আইডিয়া ফ্রাইডে মিল। ৫০ সপ্তাহ আগে মাত্র এক হাজার টাকা দিয়ে শিক্ষার্থীদের বলেছিলাম সপ্তাহে পবিত্র জুম’আর এই একদিন কিছু মানুষের কাছে ভালো খাবার পৌঁছে তো আমরা দিতেই পারি। এভাবেই শুরু। এরপর সুহৃদ, বন্ধু, পরিজন এর সাথে যুক্ত হয়েছেন এবং এর বহর বেড়েই চলেছে। এবার ৫০তম সপ্তাহে তাই মহাসমারোহে পালিত হলো এই আয়োজন। আইডিয়া ফ্রাইডে মিল যেন না থামে সেটাই আমাদের ইচ্ছা।’

বাংলাদেশ শিক্ষার্থী ও উদ্যোক্তা গ্রুপ (উইনি) আইডিয়ার ভার্চুয়াল আরেকটি প¬াটফর্ম। এর নির্বাহী প্রধান মল্লিকা আফরোজ জানান, ‘আইডিয়া ফ্রাইডে মিল’র ৫০তম সপ্তাহ উপলক্ষে উইনি প্লাটফর্মও এগিয়ে এসেছে। যশোর ছাড়াও আরও বিভিন্ন জেলায় এই ফ্রাইডে মিল কর্মসূচি পালিত হয়েছে। উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে ঢাকা, খুলনা, কুষ্টিয়া, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, বরিশাল, সিলেট ও খাগড়াছড়িসহ আরও কয়েকটি স্থানে দরিদ্র ও ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়েছে।

আইডিয়ার স্বেচ্ছাসেবক সোহরাব হোসেন বলেন, ফ্রাইডে মিল আয়োজনের অনুভূতি সত্যিই অন্যরকম। নিজেরা বাজার করে, রান্না করে যখন হঠাৎ কোনো অনাহারির সামনে খাবার দিই, খুশিতে অনেকে কেঁদে ওঠে। অনেকেই বলে, কবে পোলাও মাংস খেয়েছে মনে নেই, এর স্বাদও ভুলে গিয়েছিল। প্রত্যেকের ছোট ছোট প্রচেষ্টা মিলিত হলে, অনেকের মুখে হাসি ফোটানো সম্ভব-এর প্রমাণ আইডিয়া ফ্রাইডে মিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

editorial

যানজটের শহর যশোর

কোটচাঁদপুরে সক্রিয় অপরাধী ও প্রতারক চক্র

কামাল হাওলাদার, কোটচাঁদপুর : ঝিনাইদহের কোটচাঁদপুরে দিনে দুপুরে চুরি ছিনতাইসহ প্রতারক চক্রের প্রতারণার মাত্রা বেড়ে...

যানজটের শহর যশোর

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ঘেঁষে ১৬টি বেসরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানের নেই পার্কিং ব্যবস্থা। হাসপাতালের...

রাজপথে আছি, রাজপথেই থাকবো : নার্গিস বেগম (ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম বলেছেন, সরকার তার মসনদ টিকিয়ে...

বাঁকড়ায় সরকারি গাছ কাটার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : ঝিকরগাছার বাঁকড়ায় সরকারি খাস জমি থেকে কয়েক লক্ষাধিক টাকার রেইনট্রি গাছ কাটার...

পহেলা অক্টোবর থেকে যশোরে পরিবহন চলাচল বন্ধ !

শনিবার যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের নিজস্ব কার্যালয়ে সংগঠনের সভাপতি আজিজুল আলম মিন্টুর...

ঝিকরগাছায় অবৈধভাবে সার বিক্রিকালে ১৫ বস্তা উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা উপজেলা বাজারে অবৈধভাবে সার বিক্রির সময় ১৪ বস্তা ইউরিয়া ও...