Friday, August 19, 2022

আইনের যথাযথ প্রয়োগ হওয়া উচিত

আইন আছে প্রয়োগ নেই। দেশের স্বার্থে, মানুষের স্বার্থে, উন্নয়নের স্বার্থে আইন প্রণীত হয়। কিন্তু সেই আইনের যদি প্রয়োগ না হয় তা হলে আইন প্রণয়ন করে লাভটা হলো কি? আইন আছে গ্রামীণ সড়কে ভারী যানবাহন চলতে পারবে না, কিন্তু চলছে এবং কেউ প্রতিবাদ করলে উল্টো যারা চালাচ্ছে তারা গলার স্বর উচ্চে তুলে বলছে রাস্তা তো যানবাহন চলার জন্য, গাড়ি চলবে।

এই আইন ভাঙার কারণে যে কি জনদুর্ভোগ সৃষ্টি হচ্ছে তা গণমাধ্যমে প্রতিবেদনে ফুটে উঠেছে। ইটভাটার বিরুদ্ধে অভিযোগ রয়েছে ট্রাকভর্তি মাটি বহনের সময় পিচের রাস্তায় ব্যাপকভাবে পড়ছে। সামান্য বৃষ্টি হলেই রাস্তা কাদায় ভরে যায়। চলাচলে দারুণ সমস্যা সৃষ্টি হয়। ঝুঁকির মধ্যে পড়ে যানবাহনগুলো। এ অবস্থার জন্য অনেক দুর্ঘটনাও ঘটছে।

যারা ট্রাক্টর চালাচ্ছে তারা এলাকার দাপটধারী অতিশয় ধুরন্দর। কেউ যদি আইনের বলে প্রতিবাদ করতে যায় তাহলে তার সারা জীবনের মতো প্রতিবাদের ভাষা কেড়ে নেবে ওই মহলটি। প্রশাসন কিছু করবে?
শুধু এ অভিযোগ তুলে কি হবে? কোনো জায়গায় তো আইনের প্রয়োগ হচ্ছে না। এই যেমন আইন আছে জনবহুল স্থানে প্রকাশ্যে ধুমপান করা যাবে না। কিন্তু ধুমপায়ীরা তা মানছে না। বলছে, আমার ব্যক্তিগত ইচ্ছায় বাধা দেয়ার তুমি কে? আইন আছে ফিটনেস বিহীন গাড়ি রাস্তায় চলতে পারবে না। কিন্তু চলছে। চালকরা বলছে, তোমার পছন্দ না হয় গাড়িতে উঠো না। বাধা দেবার তুমি কে? আইন আছে আবাদি জমির টপ সয়েল কাটা যাবে না। কিন্তু বিরামহীনভাবে কাটা হচ্ছে। কেউ কিছু বললে বলা হচ্ছে, আমার জমি থেকে আমি কাটছি, এতে বাধা দেবে কেন? আইন আছে লোকালয় থেকে তিন কিলোমিটার দূরে ইটভাটা করতে হবে। কিন্তু বাড়ির আঙিনায় বসানো হচ্ছে এই ভাটা। দাপটধারী ভাটা মালিকদের এ কাজের প্রতিবাদ করলে জীবন হারাতে হতে পারে। আইন আছে সিনিয়র নাগারিকদের মর্যাদা দিতে হবে। কিন্তু এ আইনটি মানার চেতনা সম্পন্ন মানুষের বড্ড অভাব যে দেশে। আইন আছে শিক্ষা প্রতিষ্ঠানে গাইড বা নোট বই পড়ানো যাবে না। কিন্তু বিপক্ষে কেউ কিছু বললে পাল্টা বলা হচ্ছে তা হলে তুমি এসে পড়িয়ে দিয়ে যাও। আইন আছে বিনা টিকিটে ট্রেনে ওঠা দ-নীয় অপরাধ। কিন্তু বিনা টিকিটের যাত্রী টিটির কাছে আদরের পাত্র তা কি কেউ লক্ষ্য করছে? আইন আছে জনসাধারণের চলাচল বিঘিœত করে রাস্তার ওপর সভা সমাবেশ করা যাবে না। কিন্তু তা হচ্ছে। কার ঘাড়ের ওপর কটা মাথা আছে যে এর প্রতিবাদ করবে? আইন আছে নদী লিজ নেয়া যাবে, কিন্তু ¯্রােতধারা বন্ধ করা যাবে না। কিন্তু লিজ নেয়া কোন নদীর বুক দিয়ে ¯্রােত চলতে পারে? আইন আছে সড়কে চাঁদাবাজি চলতে পারবে না। কিন্তু প্রশাসনের নাকের ডগায় চেকপোস্ট বসিয়ে দিব্বি সেই কাজটা চলছে, যারা বলার তারা কিছুই বলছে না। জনগণ কিছু বলতে গেলে অরাজকতা সৃষ্টি হবে। সেই অরাজকতা ঠেকাতে কিন্তু তারা বড্ড তৎপর। ওই যে দু’হাজার টাকায় তুষ্ট হয়ে শার্শার রাস্তায় বেআইনী গাড়ি চলার অলিখিত অনুমোদনের ঘটনার অভিজ্ঞতা।
ছোট ছোট বালুকণা মিলেই কিন্তু বিশাল মরুভূমির সৃষ্টি। ক্ষুদ্র ক্ষুদ্র পানি মিলেই সৃষ্টি মহাসাগর। আইন না মানার উল্লেখিত বিষয়গুলো হতে পারে ছোট বিষয়। কিন্তু আমরা বলবো আসলে ছোট বিষয় নয়। কারণ ছোট বিষয় হলে আইন প্রণয়ন হতো না। ছোট হোক বড় হোক জনস্বার্থে বিষয়গুলোর দিকে নজর দেয়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষের একান্ত জরুরি। আইন অমান্য করে আমরা কোনোক্রমেই নিজেদেরকে সভ্য জাতি দাবি করতে পারিনে। আমরা আশা করবো জাতীয় জীবনের সকল ক্ষেত্রে আইন প্রয়োগ হোক। আমরা আইন মান্যকারী সভ্য জাতি হিসেবে মাথা উঁচু করে দাঁড়াই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

আজ যশোরের বিশিষ্ট রাজনীতিক এম রওশন আলীর মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক : যশোরের কৃতি সন্তান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সহচর, সংবিধানের...

টিউমার অপরেশনের পর নাজমা এখন প্রতিবন্ধী

জিএম আল ফারুক, আশাশুনি : সাতক্ষীরার আশাশুনির সদর ইউনিয়নের শ্রীকলস গ্রামের ভ্যান ও সাইকেলের মিস্ত্রী...

তালায় এমপি রবির সাথে মতবিনিময় শিক্ষক নেতৃবৃন্দের

সাতক্ষীরা জেলা প্রতিনিধি : সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য নৌ-কমান্ডো ০০০১ বীরমুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবির...

ঝিকরগাছায় ডাকাতিকালে নৈশ প্রহরী খুনে আটক নেই

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছায় ডাকাতিকালে নৈশপ্রহরী আব্দুস সামাদ হত্যার ঘটনায় এখনো কাউকে আটক করতে...

এদেশে সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘন করেছে জিয়াউর রহমান : শাহীন চাকলাদার

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার এমপি বলেছেন, সরকার ভিন্ন...

যশোরে স্কুলছাত্রী ধর্ষণচেষ্টার অভিযোগে বৃদ্ধ আটক

নিজস্ব প্রতিবেদক : যশোরে স্কুলছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে কোতোয়ালি থানায় শাহ আলম (৬০) নামে এক...