মঙ্গলবার, অক্টোবর ৪, ২০২২

আত্মহত্যায় আবারো ঝিনাইদহ গণমাধ্যমের শিরোনাম

আবারো সেই রিপোর্ট, সেই উদ্বেগজনক চিত্র। আত্মহত্যায় আবারো ঝিনাইদহ গণমাধ্যমের শিরোনাম। দৈনিক কল্যাণে খবর ছাপা হয়েছে ঝিনাইদহ জেলার আত্মহত্যার প্রবণতা ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। গত দু’ মাসে এ জেলায় আত্মহত্যা করেছে ৭২ জন। ঝিনাইদহ জেলা আইন-শৃংখলা কমিটির সভা ও সিভিল সার্জন অফিস সূত্রে এ তথ্য জানা গেছে। জুলাই মাসে আত্মহত্যা করেছে ৩৭ জন এবং আগস্ট মাসে ৩৫ জন আত্মহত্যা করে। এর মধ্যে ৩৫ জন পুরুষ এবং ৩৭ জন মহিলা। বিগত মাসগুলির পরিসংখ্যানে দেখা গেছে এই জেলায় প্রতি মাসে গড়ে ৩৫-৪০ জন আত্মহত্যা করেছে। তারা গলায় ফাঁস, বিষপান ও ঘুমের বড়ি খেয়ে আত্মহত্যা করছে বলে জানা গেছে। গত দু’ মাসের পরিসংখ্যানে দেখা যায় সর্বাধিক আত্মহত্যা করেছে ঝিনাইদহ সদর ও দ্বিতীয় অবস্থানে আছে শৈলকুপা উপজেলা।

ঝিনাইদহ জেলায় গত বছর ৪৫৪ জন আত্মহত্যা করে। আত্মহত্যার কারণ হিসেবে জানা যায়, মাদকাসক্ত, বেকারত্ব, মানসিক সমস্যা, পারিবারিক অশান্তি, প্রেম ভালোবাসায় ব্যর্থতা, পরোকিয়াসহ নানা কারণে এই আত্মহত্যা সংঘঠিত হয়েছে। ইতোমধ্যে জেলায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১০ হাজার লিফলেট সরকারি বেসরকারি সংস্থার মাধ্যমে বিতরণের কাজ চলছে।

প্রবীণদের যারা সংবাদপত্র পাঠে অভ্যস্থ তাদের স্মৃতিতে থাকার কথা সুদীর্ঘকাল ধরে পত্রিকায় এ জেলার আত্মহত্যার রিপোর্ট বেশি ছাপা হয়ে আসছে।

আমরা এমন একটি সমাজে বাস করি যেখানে মানুষের প্রতি সহমর্মিতা নেই। এ কারণে বিচ্ছিন্নতাবোধ তৈরি হচ্ছে, যা আত্মহত্যার দিকে ঠেলে দিচ্ছে। তখন মানুষের সহমর্মিতা না পাওয়ার ফলে ওই ব্যক্তি অন্যদের থেকে দূরে চলে যায়। এ সময় যদি সাহায্যের হাত বাড়াতে পারি তাহলে আত্মহত্যা থেকে পরিত্রাণ সম্ভব।

আত্মহত্যা কোনোভাবেই ব্যক্তিগত নয়। এ কারণে প্রচলিত আইনে আত্মহত্যার চেষ্টাকারীকে সাজার মুখে পড়তে হয়। আর ইসলাম ধর্মে তো একটি বড় গোনাহ। এ ধর্মে বিশেষভাবে বলা হয়েছে যে আত্মহত্যা করবে সে কবিরা গোনাহ অর্থাৎ বড় গোনাহের কাজ করবে। তাহলে আমাদের বুঝতে বাদ থাকছে না যে কোনোক্রমেই আত্মহত্যা করা যাবে না। নানাভাবে নানা কৌশলে তাদেরকে উদ্বুদ্ধ করতে হবে আত্মহত্যা করার ভেতর কোনো কৃতিত্ব নেই। এ ধরাধামে বেঁচে থেকে ঘাত-প্রতিঘাতের ভেতর দিকে এগোতে হবে। মানুষ হয়ে যখন জন্ম নেয়া হয়েছে তখন চলার পথ কোথাও কুসুমাস্তীর্ণ কোথাও কন্টকিত। কন্টকিত পথ চলতে গিয়ে এই যে অবস্থা তাতে জীবনের স্বাদ আছে, বৈচিত্র আছে। এ ভাবে জীবন না হলে তো সে জীবন মূল্যহীন হয়ে যায়।

ঝিনাইদহের এ উদ্বেজনক পরিস্থিতিতে আরডিসি আত্মহত্যা প্রতিরোধে সামাজিকভাবে সকলকে সচেতন করতে আহ্বান জানাচ্ছে। সরকারি ও বেসরকারিসহ সব ধরনের প্রতিষ্ঠানকে এগিয়ে আসা উচিত ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

চাঁচড়ায় রনি হত্যাকাণ্ডে ১২ জনের নামে মামলা

নিজস্ব প্রতিবেদক : যশোর শহরতলীর চাঁচড়ায় রনি হত্যাকাণ্ডের ঘটনায় কোতোয়ালি থানায় মামলা হয়েছে। নিহত রনির...

মাতৃদেবীজ্ঞানে আসন নেয় সৃজিতা ঘোষাল

এসআই ফারদিন : সোমবারের সকালটা জেগে উঠেছে ঢাক-বাদ্যের তালে। আর এই ঢাকের তাল বলছে মহা...

এলজিইডি যশোর অফিসের মধ্যে ঠিকাদারকে লাঞ্ছিতের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : স্থানীয় সরকার অধিদপ্তর (এলজিইডি) যশোর অফিসের মধ্যে হারুণ অর রশিদ নামে এক...

সম্প্রীতি ধরে রাখার আহ্বান এমপি নাবিলের

নিজস্ব প্রতিবেদক : সম্প্রীতি ধরে রাখতে নৌকায় ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন যশোর-৩ আসনের সংসদ সদস্য...

যশোরে বাবা ও চাচার বিরুদ্ধে মেয়ের মামলা

নিজস্ব প্রতিবেদক : যশোর শহরতলীর শেখহাটিতে পথ রোধ করে হত্যার উদ্দেশ্যে মারপিট করে জখম, শ্লীলতাহানি...

যশোর বঙ্গবন্ধু প্রথম বিভাগ ফুটবল লিগের ‘খ’ গ্রুপের সেরা রাহুল

নিজস্ব প্রতিবেদক : গ্রুপ পর্বের শেষ ম্যাচে রেলিগেশন এলাকায় থাকা নওয়াপাড়া খেলোয়াড় কল্যাণ সমিতির কাছে...