বুধবার, নভেম্বর ৩০, ২০২২

আদম ব্যবসায় সর্বস্বান্ত হচ্ছে গ্রামের মানুষ

যশোরের মণিরামপুরে বিদেশ নেয়ার প্রলোভন দেখিয়ে তিন জনের কাছ থেকে প্রায় ৭ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। বিদেশ নিতে ব্যর্থ হওয়ায় প্রদানকৃত টাকা ফেরত চাওয়ায় উল্টো ভুক্তভোগিদের হুমকি-ধামকি দেয়া হচ্ছে বলে অভিযোগ। এ ঘটনায় ভুক্তভোগি তিনজনই পৃথকভাবে থানায় অভিযোগ করেছেন।

উপজেলার কাশিমনগর গ্রামের চঞ্চল, আক্তার হোসেন ও মোর্শেদা খাতুনকে বিদেশে ভালো চাকরির প্রলোভন দেখিয়ে একই গ্রামের আমিন উদ্দীন ননজুডিশিয়াল স্ট্যাম্পে স্বাক্ষর করে ৩ লাখ টাকা হাতিয়ে নেয়। অনুরূপভাবে একই গ্রামের ছাবিকুল ইসলামের কাছ থেকে ১ লাখ ৮৬ হাজার এবং মিলন হোসেনের কাছ থেকে ১ লাখ ৮০ হাজার টাকা হাতিয়ে নেয়।

প্রায় চার মাস আগে মালয়েশিয়া নেয়ার প্রলোভন দেখিয়ে টাকা নেয়। একাধিক দিন নির্ধারণ করেও মালয়েশিয়া নিয়ে যেতে টালবাহানা করে। পরে টাকা ফেরত চাইলে তাদের হুমকি-ধামকি দেয়া হচ্ছে।

প্রতারণার ব্যবসায় নেমেছে এক শ্রেণির মানুষ। তারা চাকরি দেবা নামে বেকার তরুণ-তরূণীদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়ে সর্বস্বান্ত করছে। কিন্তু এর কোন প্রতিকার নেই। এই ব্যবসার সাথে যারা জড়িত তাদের ন্যুনতম মানবিক মূল্যবোধ আছে কিনা তা নিয়ে যথেষ্ট সংশয় আছে। দেশের হাজার হাজার মানুষ তাদের সর্বস্ব শেষ করে এই প্রতারকদের হাতে তুলে দিচ্ছে। অনেকের মাথা গোঁজার ঠাইটুকুও থাকছে না।

গ্রাম-গঞ্জে এভাবে প্রতারকরা মানুষের সাথে প্রতারণা করছে তারা মানুষকে মিষ্টি কথায় ভুলিয়ে তাদের সর্বনাশ করে চলেছে একে একে। এমন কোনো গ্রাম নেই যে সে গ্রামে এভাবে দু-দশজন প্রতারণার শিকার হয়নি। বর্তমান সরকারের আমলে বিভিন্ন ক্ষেত্রে অনিয়মের বিষয়ে কড়াকড়ি ব্যবস্থা আরোপ হচ্ছে। প্রতারকদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা গ্রহণ করা জরুরি হয়ে পড়েছে। নতুবা একদিন দেখা যাবে বিদেশ গমনেচ্ছু হতাশ মানুষের মিছিল লম্বা হতে হতে দেশের এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত হয়ে গেছে। যা জাতির জন্য বড়ই ক্ষতিকর হবে।

অভিযোগ শোনা যায়, এসব প্রতারকদের নাকি সন্ত্রাসী বাহিনী আছে। যত ঝক্কি-ঝামেলা তারাই হুমকি দেখিয়ে এমন কি পেশিশক্তি প্রয়োগে করে মোকাবেলা করে। ফলে অনেকে তাদের সর্বস্ব শেষ করে প্রতারকদের হাতে তুলে দিয়ে পথের ফকির হলেও কিছুই করতে পারছে না। এ ক্ষেত্রে রাষ্ট্রীয় সহযোগিতা ছাড়া এ সব দুর্বৃত্তদের হাত থেকে রক্ষা পাওয়ার কোনো উপায় নেই। মাদক, সন্ত্রাস প্রভৃতি শক্তহাতে দমন করে সরকার যে প্রশংসনীয় দৃষ্টান্ত স্থাপন করেছে, এই প্রতারকদের দমনেও সেইরূপ কঠোর ভূমিকা নিতে হবে। আমরা মনে করি- এমন একটা পদক্ষেপ নিলে সাধারণ মানুষ অন্তত ঘরের টাকা পরের হাতে তুলে দিয়ে নিঃস্ব হবার হতে থেকে রেহাই পাবে। মানুষের সর্বস্বান্ত হবার হাত থেকে রক্ষা করার জন্য আদম ব্যাপারীদের দমন সরকারের দায়িত্বও বটে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

মেসিকে হুমকি দেওয়া মেক্সিকান বক্সারকে পেটাবেন আর্জেন্টাইন ফাইটার

ক্রীড়া ডেস্ক: আর্জেন্টাইন ফাইটার ফ্রাঙ্কো তেনাগ্লিয়াকে তেমন খ্যাতিমান কেউ নন। লাইটওয়েট শ্রেণিতে লড়াই করেন...

আর্জেন্টিনা বিশ্বকাপ থেকে বাদ পড়লে ব্রাজিলকে সমর্থন দেবেন স্কালোনি!

ক্রীড়া ডেস্ক: আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি বলেছেন, আর্জেন্টিনা কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়ে গেলে...

মাগুরায় স্কুলছাত্রীর আত্মহত্যা

মাগুরা প্রতিনিধি : মাগুরা শহরের পশু হাসপাতাল পাড়ায় মিম (১৩) নামের এক স্কুলছাত্রী গলায়...

শতভাগ পাস ঝিকরগাছায় শীর্ষে বিএম হাইস্কুল

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছা বদরুদ্দীন মুসলিম হাইস্কুলের শতভাগ পাসের সাফল্য এবারও উপজেলার শীর্ষে রয়েছে।...

শ্রীপুরে বীরমুক্তিযোদ্ধার বাড়ি ভাঙচুরের অভিযোগ

মাগুরা প্রতিনিধি: মাগুরা শ্রীপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মরহুম মিয়া মাজেদুর...

পাইকগাছায় আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত

পাইকগাছা প্রতিনিধি :পাইকগাছা উপজেলা আইন শৃংখলা ও মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে...