Saturday, May 28, 2022

আমার মা আমার পৃথিবী

যত কিছুই করি না কেন মায়ের ঋণ শোধ হবে না। আমাদের এমন কোনো কিছু করা উচিত না যাতে করে মা জননী কষ্ট পান। মায়ের জন্য আমাদের পৃথিবীতে জন্ম এবং সাফল্য অর্জন করে জীবনকে এগিয়ে নিয়ে যেতে পারি।

নাজমুন নাহার রিনু: প্রথম স্পর্শ যার পেয়েছি তিনি হলেন মা।চারপাশে অনেক মানুষ ভালোবাসবে, স্নেহ করবে, শ্রদ্ধা করবে। তবে তার মধ্যে কোনো না কোনো প্রয়োজন লুকিয়ে থাকবে। কিন্তু মায়ের ভালোবাসার মধ্যে কোনো স্বার্থপরতা লুকিয়ে থাকে না। নবজাত শিশুটিকে পৃথিবীতে আনার জন্য মাকে অনেক কষ্ট সহ্য করতে হয়। খাওয়া থেকে শুরু করে ঘুমানো পর্যন্ত মায়ের জন্য দূরহ হয়ে ওঠে। নানান শারীরিক জটিলতা দেখা দেয় এ সময়। এমনকি মৃত্যুরও ঝুঁকি থাকে। তবুও একজন মা ভয় পান না, খুব যতেœ গর্ভের সন্তানের প্রতি খেয়াল রাখেন। সন্তানের জন্য ভেতরে ভেতরে একটু সুখ অনুভব করেন। আর সন্তান ভুমিষ্ট হলে সন্তানের মুখ দেখে মা সকল কষ্ট ভুলে যান। তারপর সন্তান লালন পালনে নিজের জীবনের সকল সুখ উৎসর্গ করেন। যতদিন বেঁচে থাকেন ততদিন সন্তানের চিন্তায় বিভোর থাকেন।

মা হলেন এমন এক ব্যক্তি, যিনি সন্তানের সুখের জন্য নিজের সব সুখ ত্যাগ করতে পারেন। ছেলে মেয়ে কি খাবে, কি করবে এমন সব চিন্তা ভাবনা সব সময় করেন। আর যদি ছেলে মেয়ে অসুস্থ হয় তখন তাদের কীভাবে সেবা যতœ করে সুস্থ করবেন সেটা একমাত্র মা জানেন বোঝেন। যতক্ষণ সন্তান সুস্থ না হয়ে ওঠে ততক্ষণ তার ভাবনা সীমা থাকে না। ডাক্তার কবিরাজ থেকে শুরু করে সব রকমের মানত করেন এবং এ যুগে মায়েরা সন্তানের সুস্থতার জন্য ফকির বাড়ি নিয়ে যান। শুধুমাত্র সন্তানের ভালোর জন্য তার কত রকমের আয়োজন যা অন্য কেউ করবে না।

এছাড়া প্রত্যেক মা মনে করেন আমার সন্তান সেরা এবং সন্তানকে নিয়ে মায়েরা স্বপ্ন দেখেন।
এ কারণে দিয়াগো ম্যারাডোনা বলেছেন, প্রতিটি মা মনে করেন তাঁর সন্তান সেরা।
একটি সন্তানের নামকরা বিখ্যাত ব্যক্তি হওয়া, কোনো ভালো পর্যায়ে নিজেদের প্রতিষ্ঠীত করা সব কিছুর পেছনে মায়ের ভূমিকা অন্যতম। একজন মা তার সন্তানের বেড়ে ওঠা থেকে শুরু করে তার পরবর্তী জীবনকে সুনিপুণভাবে গড়ে তোলেন। এজন্য প্রতিটি বিখ্যাত মানুষের পেছনে একজন মায়ের অক্লান্ত পরিশ্রম থাকে। এজন্য বলা হয় মায়ের ভালোবাসার ঋণ শোধ করা যায় না। মায়ের শত কষ্টেও মা তার সন্তানকে আগলে যতনে বড় করেন।

তবে সন্তানেরা বড় হলে মায়ের প্রতি ভালোবাসা সেভাবে কজন দেখাতে পারে। ছেলে মেয়ে যখন বড় হয় মা তখন বার্ধক্যে পৌঁছে যান।

তবে যখন নাতী, পুতী কাছে পান তখন নানী, দাদী হিসাবে দায়িত্ব বেড়ে যায় অনেক গুণ। এবার নাতী, পুতীর প্রতি সেবা যত্নই ব্যস্ত হয়ে ওঠেন। তারা একটু কষ্ট পেলে, একটু অসুস্থ হলে তাদের জন্য বৃদ্ধ মা চিন্তা ভাবনা ও মনকষ্টে ভেঙে পরেন। নাতী, পুতনীর প্রতি তাদের মনোভাব থাকে নিজ সন্তানের মত। তাদের লালন পালনে নিজে ব্যস্ত হয়ে পড়েন।

আসলে মায়ের ভালোবাসা অফুরন্ত যা কোনো কিছুর সাথে তুলনা করা যায় না।সন্তানেরা নিজেদের নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। কিন্তু মায়েরা সন্তানের মঙ্গল কামনায় করতে থাকেন আজীবন।

জর্জ ওয়াশিংটন বলেছেন,আমার দেখা সবচেয়ে সুন্দরী মহিলা হলেন আমার মা। মায়ের কাছে আমি চিরঋণী। আমার জীবনের সমস্ত অর্জন তারই কাছ থেকে পাওয়া নৈতিকতা, বুদ্ধিমত্তা আর শারীরিক শিক্ষার ফল।
তিনি ঠিকই বলেছেন মায়ের কাছে আমরা চিরকাল ঋণী। যত কিছুই করি না কেন মায়ের ঋণ শোধ হবে না। আমাদের এমন কোনো কিছু করা উচিত না যাতে করে মা জননী কষ্ট পান। মায়ের জন্য আমাদের পৃথিবীতে জন্ম এবং সাফল্য অর্জন করে জীবনকে এগিয়ে নিয়ে যেতে পারি।

পৃথিবীটা অনেক কঠিন, সবাই সবাইকে ছেড়ে যায়, সবাই সবাই কে ভুলে যায়, শুধু একজন যে ছেড়ে যায় না ভুলেও যায়না। আর সারা জীবন থাকবেন পাশে। সে মানুষ টি হচ্ছেন, মা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে শার্শা ছাত্রলীগের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে শার্শা উপজেলা ছাত্রলীগ।...

বর্ণিল আয়োজনে ‘ভোরের সাথীর’ ১৬ বছর উদযাপন

নিজস্ব প্রতিবেদক: বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে যশোরে পালিত...

সর্বোচ্চ আদালতের নির্দেশে ভারতে স্বীকৃতি পেল যৌন পেশা

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে যৌন পেশাকে আর বেআইনি বলা যাবে না। বৃহস্পতিবার (২৬ মে) এই...

বিশ্বের খর্বকায় কিশোরের স্বীকৃতি পেলেন দোর বাহাদুর

আন্তর্জাতিক ডেস্ক: নেপালের ১৭ বছর বয়সি দোর বাহাদুর ক্ষেপাঞ্জিই এখন বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর।...

‘বলিউডে কাজ পেতে হলে আমাকে আরও সময় দিতে হবে’

বিনোদন ডেস্ক: টেলিভিশনের জনপ্রিয় তারকা উরফি জাভেদ। যিনি নিজের অদ্ভুত সব ফ্যাশনের জন্য পরিচিত...

টেস্টে ২ হাজারের ঘরে ছন্দে থাকা লিটন

ক্রীড়া ডেস্ক: শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ৮৮ রান করার পর, ঢাকায় দ্বিতীয় টেস্টের প্রথম...