Tuesday, August 9, 2022

ইছালী ইউপি নির্বাচনে চলছে প্রার্থীদের যোগ্যতার বিশ্লেষণ

জেমস রহিম রানা ও মনিরুজ্জামান মনির: জমে উঠেছে যশোর সদর উপজেলার ইউপি নির্বাচন। ইছালী ইউনিয়নে চেয়ারম্যান পদে সাতজন প্রার্থী দিনরাত চালিয়ে যাচ্ছেন তাদের প্রচার প্রচারণা। দিচ্ছেন নানা ধরনের প্রতিশ্রুতি। ভোটাররাও তাদের পছন্দের প্রার্থী বেছে নিতে করছেন শেষ মূহুর্তের হিসেব নিকেশ। চলছে প্রার্থীদের যোগ্যতা যাচাইয়ে চুলচেরা বিশ্লেষণ।

ইছালী ইউনিয়নে সন্ত্রাসীদের গুলিতে নিহত সাবেক চেয়ারম্যান মোশাররফ হোসেনের স্ত্রী ফেরদৌসি ইয়াসমিন নৌকা প্রতীকের প্রার্থী। তার জয়-পরাজয় নির্ভর করছে এই ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আয়ুব হোসেন ও আজিজুর রহমান ডেভিটের ওপর। এখানে ত্রিমুখী নির্বাচনের সম্ভাবনা থাকলেও কঠিন চ্যালেঞ্জে পড়তে হবে নৌকার প্রার্থীকে।

এই ইউনিয়নে নৌকার প্রার্থী ফেরদৌসি ইয়াসমিন ছাড়াও প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে রয়েছেন স্বতন্ত্র প্রার্থী আজিজুর রহমান ডেভিড (আনারস), আয়ুব হোসেন (মোটরসাইকেল), সিরাজুল ইসলাম (ঘোড়া), জাহিদুল ইসলাম (চশমা), ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত আব্দুল কাদের (হাতপাখা), জাকের পার্টির সাইফুর রহমান (গোলাপ ফুল)।

গতকাল রোববার ইউনিয়নের বিভিন্ন গ্রামে ঘুরে প্রার্থী এবং ভোটাদের সাথে কথা বলে জানা গেছে, নির্বাচন যদি শান্তিপূর্ণ হয় তবে এই ইউনিয়নে লড়াই হবে ত্রিমুখী।

এই ইউনিয়নের নৌকার মাঝি ফেরদৌসি ইয়াসমিন বলেন, আমার স্বামী সন্ত্রাসীদের গুলিতে নিহত সাবেক চেয়ারম্যান মোশাররফ হোসেনের অপূর্ণ কাজগুলো শেষ করাসহ সরকারের উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতেই নির্বাচনে প্রার্থী হয়েছি। সন্ত্রাসীদের গুলিতে নিহত আমার স্বামীর কাজের প্রতি সন্তুষ্ট হয়েই প্রধানমন্ত্রী আমাকে নৌকার মনোনয়ন দিয়েছেন। আমি আমার সাধ্যমতো চেষ্টা করব ইউনিয়নকে মডেল ইউনিয়নে পরিণত করার। আমি নির্বাচিত হতে পারলে ইউনিয়নের কেউ যেন সরকারের উন্নয়নের অংশ থেকে বাদ না পড়ে সে ব্যাপারে সাধ্যমতো চেষ্টা করে যাবো। আমি বিশ্বাস করি প্রশাসন যদি নিরপেক্ষ থাকে এবং ভোটাররা মাঠে উঠতে পারে তাহলে নৌকার বিজয় সু নিশ্চিত।

সদ্য বহিষ্কৃত ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য স্বতন্ত্র প্রার্থী আনারস প্রতীকের আজিজুর রহমান ডেভিট বলেন, নির্বাচনী প্রচার প্রচারণায় এখনো পর্যন্ত কোন প্রকার বাধাগ্রস্থ হয়নি। তবে কোন কোন জায়গায় বিভিন্ন রকম কথা শোনা যাচ্ছে। আমার নেতাকর্মীদের বলছে তোমাদের নৌকার প্রচার প্রচারণা করতে হবে। পোস্টার ছিড়ে ফেলে দিচ্ছে প্রতিপক্ষের কর্মীরা। তারপরও আমি সহিংসতায় জড়াতে চাইনা। আমি চাই সুষ্ঠ নির্বাচন। জনগণ যে রায় দেবে আমি তাই মেনে নেব। কিন্তু কেউ যদি অবৈধভাবে কোন উপায়ে ক্ষমতায় যেতে চায় তবে ইউনিয়নের সর্বস্তরের মানুষকে সাথে নিয়ে অবশ্যই তা প্রতিহত করবো। তিনি বলেন, আমি প্রতীকের বিরুদ্ধে নই। আমি চাই ভোটাররা কেন্দ্রে এসে তাদের পছন্দের প্রার্থীকে বেছে নেয়ার সুযোগ পাক। কিন্তু অন্যান্য প্রার্থীদের কিছু কিছু কর্মীরা অপপ্রচার করে যাচ্ছে বলে দাবি করেন তিনি।

একইভাবে মোটরসাইকেল প্রতীকের প্রার্থী সদ্য বহিস্কৃত উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আয়ুব হোসেন বলেন, জনগণ আমার ভালবাসায় মুগ্ধ হয়ে আমাকে চেয়ারম্যান হিসেবে নির্বাচনে দাঁড় করিয়েছে। আমার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে অন্যান্য প্রার্থীর কর্মীদের কেউকেউ আমার বিরুদ্ধে কুৎসা রটিয়ে নিজেদের পাল্লা ভারি করতে চাচ্ছে। নিরপেক্ষ নির্বাচন হলে ইনশাল্লাহ আমি অনেক ভোট বেশি পেয়ে নির্বাচিত হব। কিন্তু নিরপেক্ষ ও রাজনৈতিক প্রভাবমুক্ত নির্বাচন নিয়ে আমি এখনো সন্দিহান।

তিনি আশংকা প্রকাশ করে বলেন, এই ইউনিয়নে এখন পর্যন্ত কোনো সহিংসতা না হলেও নির্বাচনের আগ মুহূর্তে সহিংসতার কথা শুনতে পাচ্ছি। একজন প্রার্থীর পক্ষে ইউনিয়নে পথসভা করে দলীয় কতিপয় নেতা উস্কানীমূলক বক্তব্য দিচ্ছেন এবং তাদের কোন কোন কর্মী সমর্থক ভোটারদেরকে কেন্দ্রে গিয়ে তাদের সামনেই ব্যালটে ছিল মারতে হবে বলে শাসাচ্ছেন। যা কারোরই কাম্য নয়।

স্বতন্ত্র প্রার্থী ঘোড়া প্রতীকের সিরাজুল ইসলাম বলেন, ইউনিয়নের চেয়ারম্যানের হাতে জনগণের উন্নয়নের জন্য যে ভাতার কার্ড ও বরাদ্দ থাকে সেই বরাদ্দ জনগণের সামনে বিলিয়ে দিব। তিনি জানান, ইদানিং বাজারে কিছু বহিরাগত লোকদের আনাগোনা দেখা যাচ্ছে এবং কিছু কিছু প্রার্থী বহিরাগত লোক নিয়ে প্রচার প্রচারণা চালাচ্ছে। তিনি এব্যাপারে প্রশাসনের নিরপেক্ষ ভূমিকা পালনের আহ্বান জানান।

আগামী ৫জানুয়ারী যশোর সদর উপজেলার ১৫টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। ইছালী ইউনিয়ন এর একটি। এখানে প্রায় ২২ হাজার ভোটার এদিন সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতীহীন ভাবে পৃথক ৯টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পালিত হয়েছে পবিত্র আশুরা

নিজস্ব প্রতিবেদক: ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে যশোরে পালিত হয়েছে পবিত্র আশুরা। কারবালার শোক ও হৃদয়বিদারক...

নিশ্ছিদ্র নিরাপত্তায় তাজিয়া মিছিল

কল্যাণ ডেস্ক : আজ ১০ মহররম, পবিত্র আশুরা দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে রাজধানীজুড়ে নিশ্ছিদ্র...

দুই পক্ষের বিরোধ,সাতক্ষীরা থেকে বাস চলাচল বন্ধ

সাতক্ষীরা জেলা প্রতিনিধি : শ্রমিক ইউনিয়নের দুই পক্ষের বিরোধকে কেন্দ্র করে সাতক্ষীরা থেকে দূরপাল্লার...

এবার পশ্চিমতীরে ইসরায়েলের হামলা, ৪২ ফিলিস্তিনি হতাহত

কল্যাণ ডেস্ক : ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে দু’জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।...

জীবন জীবিকায় জ্বালানির জ্বালা

নিজস্ব প্রতিবেদক : পণ্য পরিবহনের ভাড়া বাড়িয়েছে ট্রাক মালিকরা। বাস মালিকরা বাড়িয়েছেন যাতায়াত ভাড়া। সবজি...

পবিত্র আশুরা আজ

নিজস্ব প্রতিবেদক : আজ মঙ্গলবার ১০ মহররম। পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের...