Sunday, May 29, 2022

ইতিহাস-ঐতিহ্য : অভয়নগরের ১১ শিব মন্দির বিলীনের পথে

প্রিয়ব্রত ধর: অযত্ন-অবহেলা আর রক্ষণাবেক্ষণের অভাবে বিলীন হয়ে যেতে বসেছে প্রায় ৩০০ বছরের পুরনো যশোরের অভয়নগরে ১১ শিবমন্দির।

এক সময় যেখানে নিয়মিত পূজা অর্চনা হতো এখন সেটি সাপ-পোকামাকড় আর চামচিকার বাসস্থান। দেশের অনন্য স্থাপনা অভয়নগরের ১১ শিবমন্দির রক্ষা করতে পারলে তা হবে এই অঞ্চলের একটি অন্যতম পর্যটন কেন্দ্র বলে আশা সচেতন মহলের।

ভৈরব নদের উত্তর পাড়ে মনোরম পরিবেশে অবস্থিত অবস্থিত এই ১১ শিব মন্দির। এর বেশ কিছু জমি ইতোমধ্যে বেহাত হয়েছে। চুরি আর লুটপাট হয়েছে মন্দিরের প্রতœতাত্বিক নিদর্শন শিবলিঙ্গসহ মূল্যবান বহু মালামাল। ধসে পড়ছে ইট-সুরকিও।

ইতিহাস বলে ১৭৪৫ সাল থেকে ১৭৬৪ সালের মধ্যে যশোরের চাঁচড়ার রাজা নীলকণ্ঠ রায় এই ১১ শিবমন্দির প্রতিষ্ঠা করেন। সেই হিসেবে মন্দিরগুলোর বয়স ৩০০ বছরের বেশি। চাঁচড়ায় রাজধানী হলেও খুলনাসহ সুন্দরবনের বিশাল অংশ শাসন করার জন্য রাজা নীলকণ্ঠ রায় বসবাসের জন্য অভয়নগরের ভৈরব পাড়ের মনোরম পরিবেশে একটি রাজবাড়ি নির্মাণ করেন।

সতীশ চন্দ্র মিত্রের লেখা যশোর-খুলনার ইতিহাস গ্রন্থ থেকে জানা যায়, যশোরের রাজা প্রতাপাদিত্যের পরবর্তী প্রজন্মের রাজা নীলকণ্ঠের অতি আদরের এক মেয়ের নাম ছিল অভয়া। রাজা নীলকন্ঠ তার মেয়ে অভয়াকে নড়াইলের জমিদারপুত্র নীলাম্বর রায়ের সাথে বিয়ে দেন। মহা ধুমধামে অভয়নগরের রাজবাড়িতেই অনুষ্ঠিত হয় অভয়া দেবীর বিয়ে ও বিয়ে উত্তর ভোজন।

বিয়ের কয়েক দিনের মধ্যে দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন স্বামী নীলাম্বর। ফলে অল্প বয়সেই বিধবা হন অভয়াদেবী। তখন হিন্দু ধর্মে দ্বিতীয় বিয়ের কোন বিধান না থাকায় রাজকন্যা বাকি জীবন শিবের পূজা অর্চনা করে কাটানোর অভিপ্রায় ব্যক্ত করলে পিতা নীলকণ্ঠ রায় অভয়নগরের জমিদার বাড়ির পাশে মেয়ের জন্য ১১টি শিবমন্দির নির্মাণ করে দেন। আধুনিক শিল্প স্থাপত্যেও এক অপূর্ব নিদর্শন এই শিবমন্দিরকে কেন্দ্র করে রাজা নীলকন্ঠ রায় এখানে একটি নগরীও স্থাপন করেন। রাজকন্যা অভয়ার নামনুসারে সেই নগরীর নাম দেয়া হয় অভয়নগর। রাজকন্যা আর ১১ শিব মন্দিরের নিরাপত্তা আর রক্ষণাবেক্ষণে এখানে জমিদার নিজস্ব নিরাপত্তা কর্মীও নিয়োগ করেন। ১১টি শিব মন্দিরে প্রতিষ্ঠা করেন ১১টি কষ্টি পাথরের শিবলিঙ্গ। এছাড়া বিভিন্ন প্রকারের দেব দেবিদর জন্য পৃথক মন্দিরও স্থাপন করেন রাজা নীলকন্ঠ রায়। কথিত আছে কবিগুরু রবীন্দ্র নাথ ঠাকুরের শ্বশুরালয় খুলনার ফুলতলার জমিদারদের সাথে এই অভয়নগরের অভয়া দেবী ও তার শ্বশুর কুলের আত্মীয়তার সম্পর্ক ছিলো।

অভয়া রাণীর মৃত্যু আর রাজপ্রথার বিলুপ্তির কারণে নির্জন শ্মশানে পরিণত হয় অভয়নগর। ব্রিটিশ শাসনামলের শেষ দিকে আবারো অভয়নগরকে জাগ্রত করতে এই ১১ শিব মন্দিরকে ঘিরে নেয়া হয় নানা উদ্যোগ। দেশ বিভাগের পর এই অঞ্চলের সনাতন ধর্মাবলম্বীরা দলে দলে দেশ ত্যাগ করলে জৌলুস হারায় অভয়নগর আর ১১ শিব মন্দির। একপর্যায়ে অভয়নগর থেকে সব কিছু স্থানান্তর করা হয় আজকের নওয়াপাড়া শহরে। ফলে পেছনে নদীর উত্তর প্রান্তে পড়ে থাকে অভয়াদেবীর স্মৃতি বিজড়িত ১১ শিব মন্দিরসহ বিশাল জমিদার বাড়ি। কালে কালে সেই জমিদার বাড়িটি বিলীন হয়েছে দখলদারিত্ব আর লুটপাটের স্রোতে। এখন পড়ে আছে তার ধ্বংসাবশেষ। এতো কিছুর পরও ঝোপ জঙ্গলের মধ্যে মাথা তুলে দাঁড়িয়ে আছে ১১টি নান্দনিক নির্মাণ শৈলীর শিবমন্দিরগুলো। ১০ টি পরিত্যক্ত। আর একটিকে কোন ক্রমে পরিষ্কার পরিচ্ছন্ন করে স্থানীয়রা নিত্য পূজা অর্চনা করেন। প্রতি বছর চৈত্র সংক্রান্তিতে এখানে এখনো বসে মেলা আর পূজা পার্বণ। দূর দূরান্ত থেকে এখনো ভক্তবৃন্দের পদচারণায় মুখরিত হয় অভয়াদেবীর ১১ শিব মিন্দর প্রাঙ্গন। অতিথিরা কিছু সময়ের জন্যে হলেও হারিয়ে যান ইতিহাসেন অতলে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস আজ ফের চালু

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার থেকে ফের কলকাতা-খুলনা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ রেল চলাচল শুরু হবে।...

রসুনের গায়ে আগুন!

সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫০ টাকা ক্ষুব্ধ ক্রেতা, স্বস্তিতে নেই কিছু বিক্রেতাও জ্যেষ্ঠ প্রতিবেদক: এবার ভোক্তার...

আনারসের পাতা থেকে সুতা সৃজনশীল কাজে পৃষ্ঠপোষকতা প্রয়োজন

অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। কিন্তু হলে কি হবে। সম্ভবনা থাকলেই তো আর আপনা আপনি...

দড়াটানার ভৈরব পাড়ে মাদকসেবীদের নিরাপদ আঁখড়া

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের ঘোপ জেলরোড কুইন্স হাসপাতালের পূর্ব পাশে ভৈরব নদের পাড়ে মাদকসেবীদের...

আজকের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা

কল্যাণ ডেস্ক: দেশে অনিবন্ধিত ও নবায়নহীন অবস্থায় পরিচালিত অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার...

নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে : মির্জা ফখরুল

ঝিনাইদহ প্রতিনিধি: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে আওয়ামী লীগের অধীনে আর...