বুধবার, নভেম্বর ৩০, ২০২২

ঈদের আগে আনন্দধারায় শিক্ষক-কর্মচারীরা

এমপিওভুক্ত যশোরের ৬০ শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক : 

সরকার ২ হাজার ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানকে নতুন করে এমপিওভুক্ত ঘোষণা করেছে। ঘোষিত তালিকায় যশোরের ৬০টি শিক্ষা প্রতিষ্ঠানের নাম রয়েছে। এরমধ্যে নিম্ন মাধ্যমিক ৮টি, মাধ্যমিক ৩১টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় একটি, উচ্চ মাধ্যমিক কলেজ তিনটি, এসএসসি ভোকেশনাল দুটি, এইচএসসি ভোকেশনাল পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। আর মাদ্রাসা বিভাগের আলিম পর্যায়ের দুটি ও দাখিলের আটটি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। এখন থেকে এসব প্রতিষ্ঠানে কর্মরতরা বেতন ভাতার সরকারি অংশ পাবেন। তাদের বছরের পর বছর করা অপেক্ষার অবসান হলো। এমপিওভুক্ত হওয়ায় এসব প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ও তার পরিবারের মধ্যে ঈদের আগেই আনন্দধারা বইছে।

জানতে চাইলে যশোর জেলা শিক্ষা অফিসার একেএম গোলাম আযম বলেন, আমাদের অনেক শিক্ষক, কর্মচারীরা ২০-২৫ বছর বিনা বেতনে চাকরি করছিলেন। ঈদের আগে তাদের এমপিওভুক্তির খবর ঈদের আনন্দ বাড়িয়ে দিয়েছে। এজন্য প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানাই। তিনি আরো বলেন, সরকারের এখন সক্ষমতা বেড়েছে। তাই যেসব প্রতিষ্ঠান এবার বাদ পড়েছে সেগুলো দ্রুতসময়ের মধ্যে এমপিওভুক্ত করার সরকারি চেষ্টা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করছি।

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইডে দেয়া তথ্য অনুযায়ী, মাধ্যমিক পর্যায়ের ১ হাজার ১২২ শিক্ষাপ্রতিষ্ঠান নতুন করে এমপিওভুক্ত হয়েছে। এরমধ্যে যশোর জেলার রয়েছে ৩১টি প্রতিষ্ঠান। এ তালিকায় রয়েছে শার্শার কোদলারহাট হাইস্কুল, শিকারপুর সম্মিলনী হাইস্কুল ও পাকশিয়া সম্মিলনী বালিকা বিদ্যালয়। চৌগাছার এবিসিডি হাইস্কুল, বড়িয়ালি হাউলি সেকেন্ডারি স্কুল, মাকাপুর বল্লভপুর সেকেন্ডারি স্কুল, আইপি পৌর সেকেন্ডারি স্কুল, বিকেএইচ সেকেন্ডারি স্কুল, হাজী সেকেন্ডারি স্কুল, উজিরপুর সেকেন্ডারি গালর্স স্কুল, ঝাউতলা সেকেন্ডারি স্কুল, ঝিকরগাছার বালিয়া গৌসুটি সেকেন্ডারি স্কুল, এমসিডি সম্মিলনী হাই স্কুল, অমৃতবাজার গালর্স স্কুল, এমকে আদর্শ সেকেন্ডারি স্কুল, সদরের ডাকাতিয়া স্কুল, জয়েন্তা হাইস্কুল, বিআরবি সেকেন্ডারি স্কুল, যশোর ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি স্কুল এন্ড কলেজ, খড়িচাডাঙ্গা হাইস্কুল, আঞ্জুমানারা একাডেমি, আমিনা আহমেদ জিটি মডেল সেকেন্ডারি গালর্স স্কুল, অভয়নগরের রাজ টেক্সটাইল হাইস্কুল, বাঘারপাড়ার কেকেআর হাইস্কুল, বিএম হাইস্কুল, মণিরামপুরের পৌরসভা গালর্স স্কুল, নেবুগাতি হাইস্কুল, শৈলী হাইস্কুল, কিসমত চাকলা হাইস্কুল এবং কেশবপুরের এমএম গোবিন্দপুর হাইস্কুল।

২০-২৫ বছর বিনা বেতনে চাকরি করা শিক্ষক-কর্মচারীদের ঈদের আগে এমপিওভূক্তি ঈদের আনন্দ বাড়িয়ে দিয়েছে
– যশোর জেলা শিক্ষা অফিসার একেএম গোলাম আযম

নিম্ন মাধ্যমিক আটটি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। এগুলো হলো ঝিকরগাছার গোলবাগপুরের আলাউদ্দিন বিশ্বাস মডেল একাডেমি, আশংড়ি মডেল সেকেন্ডারি গালর্স স্কুল, সদরের মোবারককাঠির বিএমএস জুনিয়র হাইস্কুল, বলাডাঙ্গা জুনিয়র স্কুল, রূপদিয়া আদর্শ স্কুল, বাঘারপাড়ার দ্যা ইউনাইটেড আদর্শ মডেল স্কুল, মণিরামপুরের বড় চাকলাকোলা হাইস্কুল, সিটিকে আদর্শ জুনিয়র গালর্স স্কুল। আর উচ্চ মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ে যশোরের একটি মাত্র গোপালপুর এমএল হাইস্কুল এন্ড কলেজ এমপিওভুক্ত হয়েছে। এছাড়া উচ্চ মাধ্যমিক কলেজ পর্যায়ে তিনটি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। এরা হলো শার্শার গোগার ইউনাইটেড আদর্শ কলেজ, মণিরামপুরের ঢাকুরিয়া আদর্শ কলেজ ও মাতৃভাষা মহাবিদ্যালয়।

এদিকে এসএসসি ভোকেশনাল পর্যায়ে মণিরামপুরের শায়লাহাট হাইস্কুল ও মনোহরপুর টেকনিক্যাল এন্ড সাইন্স কলেজ এমপিওভুক্ত হয়েছে। এইচএসসি ভোকেশনাল পর্যায়ে চৌগাছার এবিসিডি কলেজ, তরিকুল ইসলাম পৌর কলেজ, নতুনহাট পাবলিক কলেজ, মণিরামপুরের নেহালপুর স্কুল এন্ড কলেজ ও মনোহরপুর টেকনিক্যাল এন্ড সাইন্স কলেজ এমপিওভুক্ত হয়েছে। মাদরাসা পর্যায়ে যশোরের ১০টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। এর মধ্যে আলিম পর্যায়ের দুটি প্রতিষ্ঠান হলো ঝিকরগাছার বেজিয়াতলা আলিম মাদ্রাসা ও ধলিগাতী সুন্দলপুর আলিম মাদ্রাসা। দাখিল পর্যায়ে বাঘারপাড়ার জামদিয়া হাফিজিয়া দাখিল মাদ্রাসা, চৌগাছার পাতিবিলা নিয়ামতপুর দাখিল মাদ্রাসা, ঝিকরগাছার কাগমারি দাখিল মাদ্রাসা, সদরের নারাঙ্গালি দাখিল মাদ্রাসা, হয়রত শাহ ওলিউল্লাহ ইসলামিয়া দাখিল মাদ্রাসা, বাজে দূর্গাপুর দাখিল মাদ্রাসা, সাড়াপোল দারুস সালাম দাখিল মাদ্রাসা, শার্শার ঘিবা দারুল উলুম দাখিল মাদ্রাসার নাম রয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, এমপিওভুক্তির জন্য বিবেচিত হওয়া প্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী কাম্য যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে, সে প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে। পরবর্তীতে কাম্য যোগ্যতা অর্জন করলে স্থগিত এমপিও অবমুক্ত করার বিষয়টি বিবেচনা করা হবে।

যেসব তথ্যের ভিত্তি করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে, তার কোনোটি ভুল বা মিথ্যা প্রমাণিত হলে এমপিও বাতিলসহ তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির এ আদেশ জারির তারিখ থেকে কার্যকর হবে।

শিক্ষা মন্ত্রণালয় আরো জানিয়েছে, যোগ্যতা সাপেক্ষেও কোনো প্রতিষ্ঠান প্রাথমিক তালিকা থেকে বাদ গেছে মনে করলে প্রতিষ্ঠান প্রধান ও কমিটির সভাপতির যৌথ স্বাক্ষরে ১৫ দিনের মধ্যে আপিল করতে পারবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব বরাবর আবেদন করতে হবে। ১৫ দিনের মধ্যে শুনানি গ্রহণ করে মন্ত্রণালয় আপিল নিষ্পত্তি করবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

সেমি-ফাইনালে আর্জেন্টিনা-ব্রাজিল মহারণ নাকি মেসি-রোনালদো দ্বৈরথ?

ক্রীড়া ডেস্ক: প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হেরে বিপাকেই পড়ে গিয়েছিল আর্জেন্টিনা। এক হারেই...

সুন্দরী প্রতিযোগিতার বিজয়ী রাহার আয়োজকদের বিরুদ্ধে থানায় অভিযোগ

বিনোদন ডেস্ক: থাইল্যান্ড পাঠানোর নাম করে তার দেওয়া ৬ লাখ টাকা আয়োজকরা আত্মসাৎ করেছেন...

মেসিকে হুমকি দেওয়া মেক্সিকান বক্সারকে পেটাবেন আর্জেন্টাইন ফাইটার

ক্রীড়া ডেস্ক: আর্জেন্টাইন ফাইটার ফ্রাঙ্কো তেনাগ্লিয়াকে তেমন খ্যাতিমান কেউ নন। লাইটওয়েট শ্রেণিতে লড়াই করেন...

আর্জেন্টিনা বিশ্বকাপ থেকে বাদ পড়লে ব্রাজিলকে সমর্থন দেবেন স্কালোনি!

ক্রীড়া ডেস্ক: আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি বলেছেন, আর্জেন্টিনা কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়ে গেলে...

মাগুরায় স্কুলছাত্রীর আত্মহত্যা

মাগুরা প্রতিনিধি : মাগুরা শহরের পশু হাসপাতাল পাড়ায় মিম (১৩) নামের এক স্কুলছাত্রী গলায়...

শতভাগ পাস ঝিকরগাছায় শীর্ষে বিএম হাইস্কুল

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছা বদরুদ্দীন মুসলিম হাইস্কুলের শতভাগ পাসের সাফল্য এবারও উপজেলার শীর্ষে রয়েছে।...