Friday, August 19, 2022

ঈদ আসন্ন : শহরে যানজট শুরু

ঈদ আসন্ন। যশোর শহরের সেই পুরনো চিত্র যানজট আবার প্রকট হয়ে উঠেছে। সেই সাথে সাচ্ছন্দ চলাচলের শহরে পরিণত করা সময়ের দাবি হয়ে উঠেছে। সেই আগেকার দিনে দড়াটানা থেকে সিভিল কোর্ট, চৌরাস্তা, সদর হাসপাতাল আর বকুলতলার মধ্যে শহরটা সীমাবদ্ধ নেই। এর ব্যপ্তি আজ একটা বৃহৎ এলাকা জুড়ে। পরিসর বাড়ার সাথে সাথে শহরে লোক সমাগম বেড়েছে, বেড়েছে যানবাহনও। এ অবস্থায় ট্রাফিক ব্যবস্থা যদি জোরদার করা না যায়, তাহলে চলাচলের ক্ষেত্রে তো সমস্যা হবেই। কিন্তু সে দিকে কারো নজর আছে বলে মনে হয় না। যাদের ওপর দায়িত্ব তাদের বিরুদ্ধে অভিযোগের কোনো সীমা নেই। তারা শহরে বেআইনী যান চলাচল নিয়ন্ত্রণে উদাসিন। যার ফলে আজ শহরে ট্র্রাফিক ব্যবস্থা ভেঙে পড়েছে। শহরের ব্যস্ততম সড়কে লেগেই থাকে জানজট। অবৈধ ইজিবাইক, ব্যাটারি চালিত রিকশা ও নসিমন করিমনে ভরে গেছে শহর। রাতে নির্দিষ্ট সময়রে আগে শহরে প্রবেশ করছে ভারি যানবাহন। এসব অবৈধ কর্মকান্ড দেখার কেউ নেই।

গণমাধ্যমের খবর যশোর শহরে ট্রাফিকের কম নয়। এতো লোকবল থাকার পরও যশোর শহরে জানজট লেগেই থাকে। আসলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আন্তরিক হলেই যানজট নিরসন কোনো কঠিন কাজ নয়। আমরা লক্ষ্য করেছি যানজট সৃষ্টির প্রধান কারণ হলো ট্রাফিক আইন মেনে না চলা। আজ ব্যাটারি চালিত রিকশা ও ইজি বাইকের ওপর যে দোষ চাপানো তা কোনো ক্রমেই যুক্তি নির্ভর কথা নয়। শহরে এগুলো চলাচলের আধিক্য আছে ঠিকই; তাই বলে একটি বাইক অথবা রিকশাও যাত্রী না নিয়ে কি খালি ঘুরে বেড়ায়? যদি যাত্রী নিয়ে চলাচল করে তাহলে বুঝতে মানুষের প্রয়োজনের তাগিদে এগুলো চলছে। শহরে যানজট যেমন সমস্যা তেমনি যদি যানবাহন সংকট হয় তাহলে সেটা একটা সমস্যা হবে। মোদ্দা কথা হলো শহরের যারবাহন কম-বেশি যাই থাকুক না কেন যদি সেগুলোকে কাতারবদ্ধ করা যায় তাহলে এ সমস্যার সমাধান হবে। এর বিকল্প চিন্তা করে কোন লাভ হবে না।
মানুষের প্রয়োজনে ইজিবাইক, রিকশা প্রভৃতি চলে। কেউ রুটি-রুজির প্রয়োজনে চালায়। আবার কেউ জরুরি প্রয়োজনে তাতে চড়ে। ‘মায়ের মাজার কোথায় আর কানছি কোথায়’ এর মতো চিন্তা-চেতনাহীন পদক্ষেপ নেয়া হলে সমস্যা বাড়বে বৈ কমবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

আজ যশোরের বিশিষ্ট রাজনীতিক এম রওশন আলীর মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক : যশোরের কৃতি সন্তান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সহচর, সংবিধানের...

টিউমার অপরেশনের পর নাজমা এখন প্রতিবন্ধী

জিএম আল ফারুক, আশাশুনি : সাতক্ষীরার আশাশুনির সদর ইউনিয়নের শ্রীকলস গ্রামের ভ্যান ও সাইকেলের মিস্ত্রী...

তালায় এমপি রবির সাথে মতবিনিময় শিক্ষক নেতৃবৃন্দের

সাতক্ষীরা জেলা প্রতিনিধি : সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য নৌ-কমান্ডো ০০০১ বীরমুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবির...

ঝিকরগাছায় ডাকাতিকালে নৈশ প্রহরী খুনে আটক নেই

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছায় ডাকাতিকালে নৈশপ্রহরী আব্দুস সামাদ হত্যার ঘটনায় এখনো কাউকে আটক করতে...

এদেশে সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘন করেছে জিয়াউর রহমান : শাহীন চাকলাদার

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার এমপি বলেছেন, সরকার ভিন্ন...

যশোরে স্কুলছাত্রী ধর্ষণচেষ্টার অভিযোগে বৃদ্ধ আটক

নিজস্ব প্রতিবেদক : যশোরে স্কুলছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে কোতোয়ালি থানায় শাহ আলম (৬০) নামে এক...