শনিবার, ডিসেম্বর ১০, ২০২২

ঈদ আসন্ন : শহরে যানজট শুরু

ঈদ আসন্ন। যশোর শহরের সেই পুরনো চিত্র যানজট আবার প্রকট হয়ে উঠেছে। সেই সাথে সাচ্ছন্দ চলাচলের শহরে পরিণত করা সময়ের দাবি হয়ে উঠেছে। সেই আগেকার দিনে দড়াটানা থেকে সিভিল কোর্ট, চৌরাস্তা, সদর হাসপাতাল আর বকুলতলার মধ্যে শহরটা সীমাবদ্ধ নেই। এর ব্যপ্তি আজ একটা বৃহৎ এলাকা জুড়ে। পরিসর বাড়ার সাথে সাথে শহরে লোক সমাগম বেড়েছে, বেড়েছে যানবাহনও। এ অবস্থায় ট্রাফিক ব্যবস্থা যদি জোরদার করা না যায়, তাহলে চলাচলের ক্ষেত্রে তো সমস্যা হবেই। কিন্তু সে দিকে কারো নজর আছে বলে মনে হয় না। যাদের ওপর দায়িত্ব তাদের বিরুদ্ধে অভিযোগের কোনো সীমা নেই। তারা শহরে বেআইনী যান চলাচল নিয়ন্ত্রণে উদাসিন। যার ফলে আজ শহরে ট্র্রাফিক ব্যবস্থা ভেঙে পড়েছে। শহরের ব্যস্ততম সড়কে লেগেই থাকে জানজট। অবৈধ ইজিবাইক, ব্যাটারি চালিত রিকশা ও নসিমন করিমনে ভরে গেছে শহর। রাতে নির্দিষ্ট সময়রে আগে শহরে প্রবেশ করছে ভারি যানবাহন। এসব অবৈধ কর্মকান্ড দেখার কেউ নেই।

গণমাধ্যমের খবর যশোর শহরে ট্রাফিকের কম নয়। এতো লোকবল থাকার পরও যশোর শহরে জানজট লেগেই থাকে। আসলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আন্তরিক হলেই যানজট নিরসন কোনো কঠিন কাজ নয়। আমরা লক্ষ্য করেছি যানজট সৃষ্টির প্রধান কারণ হলো ট্রাফিক আইন মেনে না চলা। আজ ব্যাটারি চালিত রিকশা ও ইজি বাইকের ওপর যে দোষ চাপানো তা কোনো ক্রমেই যুক্তি নির্ভর কথা নয়। শহরে এগুলো চলাচলের আধিক্য আছে ঠিকই; তাই বলে একটি বাইক অথবা রিকশাও যাত্রী না নিয়ে কি খালি ঘুরে বেড়ায়? যদি যাত্রী নিয়ে চলাচল করে তাহলে বুঝতে মানুষের প্রয়োজনের তাগিদে এগুলো চলছে। শহরে যানজট যেমন সমস্যা তেমনি যদি যানবাহন সংকট হয় তাহলে সেটা একটা সমস্যা হবে। মোদ্দা কথা হলো শহরের যারবাহন কম-বেশি যাই থাকুক না কেন যদি সেগুলোকে কাতারবদ্ধ করা যায় তাহলে এ সমস্যার সমাধান হবে। এর বিকল্প চিন্তা করে কোন লাভ হবে না।
মানুষের প্রয়োজনে ইজিবাইক, রিকশা প্রভৃতি চলে। কেউ রুটি-রুজির প্রয়োজনে চালায়। আবার কেউ জরুরি প্রয়োজনে তাতে চড়ে। ‘মায়ের মাজার কোথায় আর কানছি কোথায়’ এর মতো চিন্তা-চেতনাহীন পদক্ষেপ নেয়া হলে সমস্যা বাড়বে বৈ কমবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যে কারণে ছিটকে গেল ব্রাজিল

ক্রীড়া ডেস্ক : কাতার বিশ্বকাপের অন্যতম ফেবারিট ছিল ব্রাজিল। বিশেষ করে প্রতিপক্ষকে বিবশ করা খেলা...

ব্রাজিলের স্বপ্ন ভেঙে সেমিফাইনালে ক্রোয়েশিয়া

ক্রীড়া ডেস্ক : ব্রাজিলের সব আক্রমণ গিয়ে প্রতিহত হচ্ছিল ক্রোয়েশিয়ার দুর্ভেদ্য প্রাচীরে। সত্যিই যেন এদিন...

দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে: ডিসি

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২২ উপলক্ষে যশোরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। শুক্রবার...

যশোরে ৮ নারী পেলেন শ্রেষ্ঠ জয়িতার পুরস্কার

জ্যেষ্ঠ প্রতিবেদক: শুক্রবার ছিল নারী জাগরণের অগ্রদূত রোকেয়া সাখাওয়াত হোসেনের ১৪২ তম জন্মবার্ষিকী ও...

বিয়ে করতে অস্বীকার করায় কলেজছাত্রীর আত্মহত্যার চেষ্টা

নিজস্ব প্রতিবেদক: শারীরিক সম্পর্কের পর বিয়ে করতে অস্বীকার করায় এক কলেজছাত্রী হারপিক পানে আত্মহত্যার...

যশোরে চাকরির প্রলোভন দেখিয়ে টাকা আত্মসাত, একজন আটক

নিজস্ব প্রতিবেদক: চাকরির প্রলোভন দেখিয়ে প্রতারণার মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে কোতোয়ালি থানায় মামলা হয়েছে।...