Saturday, May 28, 2022

উন্মুক্ত স্থানে নামাজ পড়তে দেওয়া হবে না : হরিয়ানার মুখ্যমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : উন্মুক্ত স্থানে মুসলমানদের জুমার নামাজ পড়তে দেওয়া হবে না বলে জানিয়েছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। গতকাল শুক্রবার তিনি সাংবাদিকদের এমনটি জানান।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, বিগত বেশ কয়েক মাস ধরেই হরিয়ানার গুরগাঁওয়ে উন্মুক্ত স্থানে জুমার নামাজ আদায় নিয়ে চরম উত্তেজনা ছড়িয়েছে। ক্ষমতাসীন বিজেপির নেতারাও অনেক সময় জুমার নামাজবিরোধী প্রতিবাদে যোগ দিয়েছেন। তবে এ নিয়ে রাজ্য সরকারের তরফে এত দিন কোনো মন্তব্য করা হয়নি। শেষ পর্যন্ত এ বিষয়ে মুখ খুললেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর।
শুক্রবার গুরগাঁও মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথোরিটির বৈঠকে যোগ দিতে এসেছিলেন খট্টর। সেদিনই ডানপন্থী একাধিক সংগঠন গুরগাঁওয়ের বিভিন্ন স্থানে খোলা আকাশের নিচে জুমার নামাজ আদায় করতে বাধা দেয় মুসলিম ধর্মাবলম্বীদের। এ নিয়ে মুখ্যমন্ত্রীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘খোলা আকাশের নিচে এই যে নামাজ আদায়ের প্রথা রয়েছে, তা কখনোই মেনে নেওয়া হবে না। একসঙ্গে বসে বিষয়টির একটি সমাধান সূত্র বের করতে হবে।’

এদিকে উন্মুক্ত স্থানে নামাজের বিরোধিতার বিরুদ্ধে দুই দিন আগেই মুসলিমরাও ‘গুরগাঁও মুসলিম কাউন্সিল’ নামক একটি সংগঠন খুলেছে। তাঁদের দাবি, গুরগাঁও থেকে মুসলিমদের ‘অদৃশ্য’ করতেই নামাজ আদায়ে এই বাধা।

এর জবাবে হরিয়ানার মুখ্যমন্ত্রী বলেন, কোনোভাবেই সংঘর্ষের পরিস্থিতিতে উপনীত হতে দেওয়া যাবে না। অন্য কারও অধিকারে হস্তক্ষেপ যেমন করা যাবে না, তেমনি জোর করেও কোনো কিছু করা যাবে না।
সরকারি জমিতে নামাজ পড়া নিয়ে দক্ষিণপন্থী হিন্দুত্ববাদী সংগঠনগুলোর প্রতিবাদে গত মাসেই উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়। কয়েকটি নামাজের স্থানে গোবর ছড়িয়ে দেওয়া হয়েছিল বলে অভিযোগ ওঠে। মুসলিমদের বিভিন্ন অনুষ্ঠান চলাকালীন ‘জয় শ্রীরাম স্লোগান’ দেওয়ার অভিযোগও উঠেছিল।

গত নভেম্বরের প্রথম সপ্তাহে আটটি জায়গায় নামাজের অনুমতি বাতিল করেছিল গুরগাঁও প্রশাসন।
হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে জানানো হয়, গুরগাঁওয়ে নামাজ পড়ার জন্য মোট ৩৭টি নির্দিষ্ট জায়াগা ছিল। তার মধ্য থেকেই আটটি জায়গায় নামাজ পড়ার অনুমতি বাতিল করা হয়েছিল।

প্রশাসন জানিয়েছে, ওই আট জায়গায় নামাজ পড়া নিয়ে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ ছিল। সেই অভিযোগের ভিত্তিতেই এ সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে শার্শা ছাত্রলীগের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে শার্শা উপজেলা ছাত্রলীগ।...

বর্ণিল আয়োজনে ‘ভোরের সাথীর’ ১৬ বছর উদযাপন

নিজস্ব প্রতিবেদক: বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে যশোরে পালিত...

সর্বোচ্চ আদালতের নির্দেশে ভারতে স্বীকৃতি পেল যৌন পেশা

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে যৌন পেশাকে আর বেআইনি বলা যাবে না। বৃহস্পতিবার (২৬ মে) এই...

বিশ্বের খর্বকায় কিশোরের স্বীকৃতি পেলেন দোর বাহাদুর

আন্তর্জাতিক ডেস্ক: নেপালের ১৭ বছর বয়সি দোর বাহাদুর ক্ষেপাঞ্জিই এখন বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর।...

‘বলিউডে কাজ পেতে হলে আমাকে আরও সময় দিতে হবে’

বিনোদন ডেস্ক: টেলিভিশনের জনপ্রিয় তারকা উরফি জাভেদ। যিনি নিজের অদ্ভুত সব ফ্যাশনের জন্য পরিচিত...

টেস্টে ২ হাজারের ঘরে ছন্দে থাকা লিটন

ক্রীড়া ডেস্ক: শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ৮৮ রান করার পর, ঢাকায় দ্বিতীয় টেস্টের প্রথম...