রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

এবার মিয়ানমারের মাইন বিস্ফোরণে বাংলাদেশি তরুণের পা বিচ্ছিন্ন

কল্যাণ ডেস্ক :

সীমান্তে মর্টারশেল ও গোলা বর্ষণের রেশ কাটতে না কাটতেই বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তের ওপারে মিয়ানমার সেনাবাহিনীর স্থলমাইন বিস্ফোরিত হয়ে অংঞাথোয়াই তঞ্চঙ্গ্যা (২২) নামে এক তরুণ গুরুতর আহত হয়েছেন। তার বাম পায়ের গোড়ালিসহ পায়ের পাতা বিচ্ছিন্ন হয়ে গেছে।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে ঘুমধুম ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের তুমব্রু হেডম্যানপাড়া সীমান্ত পিলার বিপি-৩৫ সংলগ্ন ৩০০ মিটার মিয়ানমারের অভ্যন্তরে মাইনটি বিস্ফোরিত হয়।

আহত অংঞাথোয়াই তঞ্চঙ্গ্যা (২২) ঘুমধুম ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের তুমব্রু হেডম্যানপাড়া এলাকার অং কিউ থাইং তঞ্চঙ্গ্যা’র ছেলে।

স্থানীয়রা জানান, তমব্রু হেডম্যানপাড়া মিয়ানমার সীমান্ত এলাকা। স্থানীয়রা গবাদি পশু চড়াতে গিয়ে সীমান্তের ওপারে চলে যায়। ফলে পশুগুলো ফিরিয়ে আনতে সীমান্তের ওপারে যেতে হয়। আজও অংঞাথোয়াই তঞ্চঙ্গ্যা (২২) গরু চড়ানোর সময় তার সীমান্ত অতিক্রম করে ওপারে চলে গেলে মিয়ানমার সেনাবাহিনীর সীমান্তে পুতে রাখা স্থলমাইনটি বিস্ফোরিত হয়। এতে অংঞাথোয়াইং তঞ্চঙ্গ্যা’র বাম পায়ের গোড়ালিসহ পায়ের পাতা বিচ্ছিন্ন হয়ে যায়। গুরুতর আহত অবস্থায় তাকে কুতুপালং এমএসএফ হাসপাতালে নেওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়।

ঘুমধুম ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড সদস্য মো. আনোয়ার হোসেন জানান, সীমান্ত থেকে গরু আনতে গিয়ে স্থলমাইন বিস্ফোরিত হয়ে তুমব্রু হেডম্যানপাড়ার অংঞাথোয়াই তঞ্চঙ্গ্যা নামে একজন গুরুতর আহত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। মিয়ানমার সেনাবাহিনীর পুতে রাখা স্থলমাইন বিস্ফোরণে প্রতি বছর এ ধরনের ঘটনা ঘটে বলে জানান তিনি।

ঘুমধুম ইউনিয়ন চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজও ঢাকা মেইলকে এই ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

এর আগে সম্প্রতি মিয়ানমার সেনাবাহিনীর দুটি মর্টার শেল বাংলাদেশের সীমান্তের অভ্যন্তরে এসে পড়ে। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও ভীতি ছড়িয়ে পড়ে। এর রেশ কাটতে না কাটতেই নাইক্ষ্যংছড়িতে দুটি যুদ্ধ বিমান ও দুটি ফাইটিং হেলিকপ্টার থেকে গোলা নিক্ষেপ করে মিয়ানমার। দুটি ঘটনায় ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয় এর তীব্র প্রতিবাদ জানায়। আবার এ ধরনের ঘটনা ঘটলে বাংলাদেশ আন্তর্জাতিক ফোরামে যাবে বলে হুঁশিয়ারি দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

editorial

যানজটের শহর যশোর

মায়ের সন্ধানে পথে পথে ছেলে

যানজটের শহর যশোর

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ঘেঁষে ১৬টি বেসরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানের নেই পার্কিং ব্যবস্থা। হাসপাতালের...

রাজপথে আছি, রাজপথেই থাকবো : নার্গিস বেগম (ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম বলেছেন, সরকার তার মসনদ টিকিয়ে...

বাঁকড়ায় সরকারি গাছ কাটার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : ঝিকরগাছার বাঁকড়ায় সরকারি খাস জমি থেকে কয়েক লক্ষাধিক টাকার রেইনট্রি গাছ কাটার...

পহেলা অক্টোবর থেকে যশোরে পরিবহন চলাচল বন্ধ !

শনিবার যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের নিজস্ব কার্যালয়ে সংগঠনের সভাপতি আজিজুল আলম মিন্টুর...

ঝিকরগাছায় অবৈধভাবে সার বিক্রিকালে ১৫ বস্তা উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা উপজেলা বাজারে অবৈধভাবে সার বিক্রির সময় ১৪ বস্তা ইউরিয়া ও...

কেশবপুরে ভাটা মালিক ও সার ব্যবসায়ীকে জরিমানা

গৌরীঘোনা প্রতিনিধি : যশোরের কেশবপুরে ভাটা মালিক ও সার ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। চুকনগর-সোলঘাতিয়া সড়কের...