Tuesday, August 9, 2022

ওষুধের ২০ জেনেরিকের ৫৩ ব্রান্ডের দাম বৃদ্ধি

সুনীল ঘোষ :

পূর্ব ঘোষণা ছাড়াই প্রথমে এক লাফে ওষুধের দাম বাড়িয়েছে বেক্সিমকো। এরপর দাম বৃদ্ধি করেছে আরও কিছু কোম্পানি। ১০ দিনের মধ্যে ২০টি জেনেরিকের ৫৩টি ব্রান্ডের ওষুধের দাম বাড়ানো হয়েছে। শিশু থেকে শুরু করে ডায়াবেটিস রোগীর ওষুধও দাম বৃদ্ধির তালিকা থেকে বাদ পড়েনি। অস্বাভাবিক দাম নিয়ে বাক-বিত-ার ঘটনাও ঘটছে। এরইমধ্যে বিভিন্ন প্রশ্নের জবাব দিতে বিরক্ত হয়ে উঠেছেন যশোরের খুচরা ওষুধ বিক্রেতারা। এনিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ক্রেতা-বিক্রেতারা। যশোর মেডিকেল কলেজের সহকারী প্রফেসর ও শিশু বিশেসজ্ঞ ডা মাহবুবুর রহমান মনে করেন, এটি মরার ওপর খাড়ার ঘাঁ’। এতে দরিদ্র ও সীমিত আয়ের মানুষের কষ্ট বাড়বে বলে মন্তব্য করেন এই চিকিৎসক।

যশোর ওষুধ বিক্রেতা সমিতির সভাপতি ও জামান ফার্মেসির মালিক আব্দুস সামাদ চাকলাদার পান্নু দৈনিক কল্যাণকে বলেন, বেক্সিমকোর মালিক সালমান এফ রহমান কথা রাখেননি। তিনি জানিয়েছিলেন, ওষুধের দাম বাড়ানো হবে না। ওষুধের মোড়ক বানাতে যতটুকু খরচ হবে, ততটুকুই বাড়তে পারে।

পান্নু ক্ষোভ প্রকাশ করে বলেন, নিয়মানুযায়ী ওষুধের দাম বাড়ানোর আগে ঘোষণা দিতে হয় কিন্তু এই প্রথম কোনো রকমের নিয়মের তোয়াক্কা করা হয়নি। বেক্সিমকো হুট করে দাম বাড়ানোর পর অধিকাংশ কোম্পানি ওষুধের দাম বাড়িয়েছে। ৫০ থেকে শতভাগ পর্যন্ত ওষুধের দাম বেড়েছে। এখন পর্যন্ত ৫৩টি ওষুধের দাম বেড়েছে। এখনো কিছু কোম্পানি বর্ধিত দাম ও ওষুধের তালিকা পাঠাচ্ছে। এরফলে ক্রেতা-বিক্রেতার মধ্যে বাক-বিত-া হচ্ছে। ২৪ টাকার ইনজেকশনের দাম ৫৫ টাকা চাইতে নিজেও বিব্রত হচ্ছি। বিবেক তাড়িত করছে। হতদরিদ্র মানুষের কথা ভেবে কষ্ট হচ্ছে।

সমিতির একাধিক সূত্র জানায়, বেশকিছু দিন ধরে দাম বৃদ্ধির গুঞ্জন শোনা যাচ্ছিল। শেষ পর্যন্ত দেখা গেল গুঞ্জনই সত্যি হলো। ৫৩ প্রকারের ওষুধের দাম দেড়গুণ থেকে দুইগুণ পর্যন্ত বাড়ানো হয়েছে। কিছু কোম্পানির প্রতিনিধিরা বর্ধিত দাম ও ওষুধের তালিকা মোবাইল ফোনে ক্ষুদে বার্তা পাঠিয়ে দিচ্ছেন ফার্মেসি মালিকদের।

সূত্র আরও জানায়, যেসব ওষুধের দাম বাড়ানো হয়েছে, তার নিয়ন্ত্রণ সরকারের হাতে। এসব ওষুধের দাম কমানো-বাড়ানোর ক্ষমতা সরকারের রয়েছে।

২৪ টাকার ইনজেকশনের দাম ৫৫
টাকা চাইতে নিজেও বিব্রত হচ্ছি। বিবেক
তাড়িত করছে। হতদরিদ্র মানুষের
কথা ভেবে কষ্ট হচ্ছে।
-আব্দুস সামাদ চাকলাদার পান্নু, সভাপতি যশোর ওষুধ বিক্রেতা সমিতি

শহরের সিনা মেডিকেল স্টোরের সত্ত্বাধিকারী ওমর আলী জানান, আমি খুচরা বিক্রেতা। দাম কমানো-বাড়ানোর কেউ না। কিন্তু ৪০ টাকার এমোক্সিসিলিন ৭০ টাকা, বা ৯ টাকার নাকের ড্রপের দাম ১৮ টাকা চাইলে অনেকেই মারমুখী আচারণ করছেন। বিভিন্ন প্রশ্নের জবাব দিতে এরইমধ্যে তিক্ত-বিরক্ত হয়ে উঠেছি।

ফ্রেন্ডস মেডিকেল স্টোরের মালিক মনিরুজ্জামান মুকুল দৈনিক কল্যাণকে বলেন, এক লাফে দাম বাড়ানো উচিত হয়নি। তাও অস্বাভাবিক হারে। বহুল ব্যবহৃত ও জীবন রক্ষায় কার্যকরী ৫৩টি ওষুধের দাম দেড় থেকে দুইগুণ বৃদ্ধি করা হয়েছে- যা অমানবিক।

শহরের মিশনপাড়ার বাসিন্দা যাটোর্দ্ধ আব্দুর সবুর বলেন, আমি প্রেসার ও ডায়াবেটিকের রোগী। এতদিন মাসে প্রায় ৫শ’ টাকার ওষুধ লাগে। এখন দাম এতটাই চড়া করা হয়েছে তাতে মাসে দেড় হাজার টাকার ওষুধেও কুলাবে বলে মনে হচ্ছে না।

বেজপাড়া বনানী সড়কের বাসিন্দা তৈমুর খান ওষুধ কিনতে এসেছিলেন বঙ্গবাজারে। তিনি বলেন, দেশটা মগের মুল্লুক হয়ে গেছে। আগে কিছুই জানলাম না, এখন ওষুধ কিনতে এসে দেখি প্রায় ওষুধের দাম দ্বিগুণ বাড়ানো হয়েছে। কাছে যে টাকা আছে, তাতে প্রয়োজনের অর্ধেক ওষুধ কেনাও সম্ভব হচ্ছে না।

যশোর মেডিকেল কলেজের সহকারী প্রফেসর ও শিশু বিশেসজ্ঞ ডা মাহবুবুর রহমান বলেন, প্রাথমিক স্বাস্থ্যসেবার জন্য তালিকাভুক্ত ১১৭টি ওষুধের দাম বাড়ানোর ক্ষমতা রয়েছে সরকারের। তিনি বলেন, দাম বাড়ানোর আগে আরও যাচাই-বাছাই করা এবং বর্তমান মানুষের অর্থনৈতিক অবস্থার কথার বিষয় মাথায় রাখা উচিত ছিল। তিনি বলেন, অধিকাংশ ওষুদের দাম অযৌক্তিভাবে বাড়ানো হয়েছে, যা অমানবিক।

তিনি বলেন, তালিকায় কিছু ওষুধ দেখলাম, যার দাম কোম্পানির প্রস্তাবিত দামের চেয়েও বেশি করা হয়েছে। কাকে খুশি করতে এবং কেনই-বা এক লাফে অস্বাভাবিক দাম বৃদ্ধি করা হলো-তা বুঝতে পারছি না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

পবিত্র আশুরা আজ

নিজস্ব প্রতিবেদক : আজ মঙ্গলবার ১০ মহররম। পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের...

পবিত্র আশুরা

আজ পবিত্র আশুরা। বিভিন্ন দিক দিয়ে এ দিন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মানবজাতির আদি পিতা হজরত...

যশোরে স্বজন সংঘের নতুন কমিটি গঠন

স্বেচ্ছাসেবী ও সমাজকল্যাণমূলক সংস্থা স্বজন সংঘের দুই বছরের জন্য নতুন কমিটি গঠন করা হয়েছে।...

বাফওয়া যশোরের উদ্যোগে বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন

বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি (বাফওয়া) মতিউর আঞ্চলিক শাখা যশোরের উদ্যোগে সোমবার বঙ্গমাতা...

স্বাধীনতা অর্জনে বঙ্গমাতা ছিলেন সহায়ক : প্রধানমন্ত্রী

ঢাকা অফিস : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঐতিহাসিক ৬ দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা চলাকালীন প্যারোলে...

ডলার সঙ্কট : ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানকে অপসারণে চিঠি

ঢাকা অফিস : প্রয়োজনের চেয়ে বেশি ডলার সংরক্ষণ করে দর বৃদ্ধির ‘প্রমাণ পাওয়ায়’ ছয় ব্যাংকের...