Wednesday, July 6, 2022

ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের সুফল পাচ্ছে না মোংলাবাসী

মোংলা প্রতিনিধি: দুর্নীতি কারণে বন্ধের পথে মোংলায় ৪৫ কোটি টাকার পানিশোধন ও সরবরাহ কেন্দ্র। কাজ শেষ না হতেই দুই প্রকৌশলীর সহায়তায় সম্পূর্ণ টাকা নিয়ে উধাও ঠিকাদারি প্রতিষ্ঠান।

এ নিয়ে মিডিয়ায় সংবাদ প্রচার হওয়ার পর পৌর কর্তৃপক্ষের কাছে ছাড়পত্র নিতে দৌড়ঝাঁপ শুরু করেছে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ। পৌর কর্তৃপক্ষ আর জনস্বাস্থ্য বিভাগের দ্বন্দ্বের কারণে লবণাক্ত পানি থেকে মুক্তি মিলছে না বলে অভিযোগ পৌরবাসীর। পৌরসভা, পোর্টসহ মোংলা উপজেলার ৬টি ইউনিয়নে প্রায় আড়াই লাখ লোকের বসবাস। প্রচ- রোদ আর বৃষ্টির দেখা না মেলায় লবণ-অধ্যুষিত এ এলাকায় সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছে।

সুপেয় পানির জন্য একমাত্র প্রকল্পের পুকুর দুটিও শুকিয়ে চৌচির। গ্রামীণ জনপদের পুকুর ও ডোবায় পানি শুকিয়ে দেখা দিয়েছে মারাত্মক পানি সংকট। এ ছাড়া পুকুরভর্তি কচুরিপানা আর পানি নষ্ট হয়ে যাওয়ায় ছড়িয়ে পড়ছে দুর্গন্ধ। পৌর ও উপজেলাবাসীর বিশুদ্ধ পানির চাহিদা মেটাতে ২০১৬ সালে দুটি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের জন্য পুকুরের খননকাজ শুরু করা হয়।

২০১৮ সালে খননের কাজ শেষ হলেও এখনো মোংলাজুড়ে চলছে খাবার পানির জন্য হাহাকার। স্থানীয়দের অভিযোগ, ট্রিটমেন্ট প্ল্যান্টের পুকুর খননে ঠিকাদার ও প্রকৌশলীদের অনিয়ম ও দুর্নীতি আর বন্দর কর্তৃপক্ষের অসহযোগিতার কারণে দীর্ঘদিন চলছে বিশুদ্ধ পানির সংকট।

এদিকে জনস্বাস্থ্য বিভাগের দুর্নীতির মাধ্যমে প্রকল্পের কাজের জামানতসহ সম্পূর্ণ টাকা উত্তোলন করে উধাও ঠিকাদারি প্রতিষ্ঠান বলে দাবি পৌর কর্তৃপক্ষের। অধিদফতরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিজের দোষ এড়িয়ে গিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাঁধে দায় চাপানোর চেষ্টা করছেন।

মোংলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রকৌশলী মো. সোহান আহম্মেদ বলেন, আমি আসার আগেই যেহেতু প্রকল্পটি শেষ হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এ বিষয়ে অবগত। আশা করব, তারা দ্রুতই এ নিয়ে পদক্ষেপ নেবে।
মোংলা পোর্ট পৌর মেয়র শেখ আবদুর রহমান বলেন, মোংলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ট্রেন্ডার কল করেন। পুকুর খননের যাবতীয় দায়িত্ব পালন করেন তারা। পুকুর খনন করার পর প্ল্যান্ট চালু হলে তা পৌরসভার কাছে হস্তান্তর হয়।
মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাংবাদিকদের বলেন, পৌরসভার পক্ষ থেকে মেয়র এখনো প্রত্যয়ন করেননি। উপজেলা নির্বাহী হিসেবে আমার যদি প্রত্যয়নের কোনো জায়গা থাকে, আমরা সেগুলো দেব না। যতক্ষণ-না আমাদের কাজ শতভাগ বুঝে পাব।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

৩ সেপ্টেম্বর প্রেসক্লাব যশোরের বিশেষ সাধারণ সভা

প্রেসক্লাব যশোরের গঠনতন্ত্র পরিবর্ধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে মঙ্গলবার ক্লাবের কার্যনির্বাহী কমিটির দিনব্যাপী...

কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর বিএনপি

নিজস্ব প্রতিবেদক উত্তরবঙ্গে বন্যার্তদের জন্য বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর...

যশোরে কলেজছাত্রীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার যশোরে গলায় ফাঁস দিয়ে কামরুন্নাহার কেয়া (১৮) নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।...

পর্যবেক্ষণে অসুস্থ বিএনপি নেতা নূর-উন-নবী

নিজস্ব প্রতিবেদক যশোর সদর উপজেলা বিএনপির সভাপতি নূর-উন-নবী (৬৬) ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ঢাকার একটি...

জাতীয় স্কুল ফুটবলের শিরোপা যশোরে নিয়ে আসতে চায় পলাশ বাহিনী

নিজস্ব প্রতিবেদক প্রথমবার অংশ নিয়েই জাতীয় স্কুল ফুটবল প্রতিযোগিতার ফাইনাল যায়গা করে নিয়েছে বেনাপোল মাধ্যমিক...

যশোর বক্সিং টুর্নামেন্টে শ্রেষ্ঠ মঈন স্মৃতি সংসদ

নিজস্ব প্রতিবেদকপাঁচটি স্বর্ণ ও দু’টি সিলভার নিয়ে যশোর জেলা বক্সিং টুর্নামেন্টের শ্রেষ্ঠত্ব অর্জন করেছে...