কাজাখস্তানে তেলের মূল্য বৃদ্ধিতে সরকারের পতন

সরকার পতন

ডেস্ক রিপোর্ট : কাজাখস্তানে জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে হওয়া বিক্ষোভে সহিংসতার মুখে দেশটির প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সরকার পদত্যাগ করেছে। ৫ জানুয়ারি প্রেসিডেন্ট কাসেম জোমার্ট তোকায়েভের কাছে প্রধানমন্ত্রী আসকার মমিনের নেতৃত্বাধীন সরকার পদত্যাগ পত্র জমা দেয় বলে প্রেসিডেন্টের দপ্তর জানিয়েছে। -নিউজ রয়টার্স

মঙ্গলবার রাতে সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রটির সবচেয়ে বড় শহর আলমাতির কেন্দ্রীয় চত্বর থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টায় পুলিশ কাঁদুনে গ্যাস ও স্টান গ্রেনেড ব্যবহার করে। এতে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়ে দাঙ্গা আশপাশজুড়ে ছড়িয়ে পড়ে কয়েক ঘণ্টা ধরে চলতে থাকে।

মধ্য এশিয়ার তেল সমৃদ্ধ দেশটিতে গাড়ির জন্য প্রয়োজনীয় জ্বালানি এলপিজির দাম শনিবার দ্বিগুণেরও বেশি বৃদ্ধি করার পর রোববার তেল সমৃদ্ধ পশ্চিমাঞ্চলীয় প্রদেশ মানজিস্তাউয়ে প্রথম বিক্ষোভ শুরু হয়। পরে আলমাতিসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

প্রেসিডেন্ট, আলমাতি ও মানজিস্তাউসহ বিভিন্ন এলাকায় জরুরি অবস্থা জারি করে সহিংসতার জন্য দেশি ও বিদেশি ইন্ধনদাতাদের দায়ী করেন। জরুরি অবস্থার মধ্যে কারফিউ ও লোকজনের চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় পৃথকভাবে জানায়, আলমাতির পাশাপাশি মঙ্গলবার রাতে দক্ষিণাঞ্চলীয় শহর শাইমক্যান্ত ও তারাজে বিক্ষোভকারীরা সরকারি ভবনগুলোতে হামলা চালিয়েছে।

এসব ঘটনায় ৯৫ জন পুলিশ আহত হয়। অপরদিকে পুলিশ দুই শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে।

মন্ত্রিসভার ভারপ্রাপ্ত সদস্যদের সঙ্গে বৈঠকে প্রেসিডেন্ট তোকায়েভ মন্ত্রী ও প্রাদেশিক গভর্নরদের এলপিজির আগের দাম ফিরিয়ে আনার নির্দেশ দেন। এর পাশাপাশি গ্যাসোলিন, ডিজেল ও সামাজিকভাবে গুরুত্বপূর্ণ অন্যান্য যেসব ভোগ্যপণ্যের দাম বেড়ে গিয়েছিল সেগুলোর আগের মূল্য পুনর্বহালেরও নির্দেশ দেন।

তিনি বিদ্যুৎ, গ্যাস, পানি ইত্যাদির দাম স্থিতিশীল রাখা ও দরিদ্র পরিবারগুলোর ভাড়া পরিশোধের ক্ষেত্রে ভর্তুকি দেওয়ার বিষয়টি বিবেচনার নির্দেশ দেন।
জরুরি অবস্থা জারির পর বিক্ষোভ কবলিত শহরগুলোর পরিস্থিতির উন্নতি হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

আলমাতির মেয়র শহরটির বাসিন্দাদের উদ্দেশ্যে দেওয়া এক বক্তৃতায় বলেছেন, শহরের পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে এবং নিরাপত্তা বাহিনীগুলো বিক্ষোভে উস্কানিদাতা ও চরমপন্থিদের আটক করছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে