Friday, July 1, 2022

কালীগঞ্জে অসময়ের বৃষ্টিতে কৃষকের ফসলের ক্ষতি

নিজস্ব প্রতিবেদক, ঝিনাইদহ
কিছুদিন আগের অসময়ের বৃষ্টিতে পচে নষ্ট হয়েছিল আমনের আগাম ধান। আবার ঘুর্ণিঝড় জাওয়াদের কারণে নিম্নচাপের বৃষ্টিতে ধান ক্ষেতও পানির নিচে। ক্ষতির সম্মুখীন। প্রকৃতির এমন খেয়ালিতে এ বছরের আমন চাষিরা হয়েছেন চরম ক্ষতিগ্রস্থ। যা কাটিয়ে উঠতে কৃষকদের অনেক সময় লেগে যাবে।

কৃষকরা বলছেন, এ আমন মৌসুমে আমরা দেখলাম প্রকৃতির নির্মমতা। তা কাটিয়ে উঠতে না উঠতেই আবার শুরু হয়েছে ধানের উপরের বৃষ্টির নির্মমতা। গত দুইদিন ধরে বৃষ্টির ফোটা বন্ধই হচ্ছেনা। এমন অবস্থায় মাঠের সব ধান পানিতে ভাসছে। আবার নিচু ক্ষেতগুলোতে পানির গভীরতা অনেক বেশি। এমন অবস্থায় বৃষ্টি বন্ধ না হলে এবছরের আমন নিয়ে কৃষকদের আশার গুড়ে বালি।

কালীগঞ্জ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে এ উপজেলার ধানচাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৮ হাজার ৫০০ হেক্টর। কিন্তু চাষ হয়েছে ১৮ হাজার ৭শ৫০ হেক্টর জমিতে। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে ২৫০ হেক্টর বেশি জমিতে আমন চাষ হয়েছে। এর মধ্যে মাত্র ৪০ থেকে ৪৫ ভাগ জমির ধান কৃষকরা ঘরে তুলতে পেরেছেন। বাকি ধানের ১০ ভাগ মত বাড়িতে এনে পালা দিয়ে রেখেছেন আর বাকি ধান ক্ষেতেই পড়ে ভিজছে।

একাধিক কৃষক জানান, চলতি আমন মৌসুমের ধানে কোন ধরনের কীটপতঙ্গের আক্রমণ ছিল না। ইতোমধ্যে যে ধানগুলো মাড়াই করা হয়েছে ফলনও হয়েছে লোভনীয়। ফলে ক্ষেতের ধান কৃষকদের স্বপ্ন দেখাচ্ছিল। কিন্ত পরপর দু’দফার নি¤œচাপের বৃষ্টিতে কৃষকের আমন ধানে অপূরণীয় ক্ষতি হয়েছে।

তারা আরও জানান, গত বছর এমন সময়ে ঝড়োবৃষ্টিতে ধানের মহা সর্বনাশ হয়েছিল। এ বছরও প্রকৃতির সেই কালো থাবায় জর্জরিত হতে বসেছে কৃষকেরা। এমন অবস্থায় বৃষ্টি থেমে গেলেও ধান বাঁচাতে শুরু হবে শ্রমিক নিয়ে কাড়াকাড়ি। অপেক্ষাকৃত বেশি মুজুরী হাঁকিয়ে প্রতিযোগিতার ভিত্তিতে কৃষি শ্রমিক আয়ত্বে নিতে হবে। সে ক্ষেত্রেও উৎপাদন ব্যয় বাড়বে। এখন তাদেও ভাবনা কতদিন চলবে এ বেরসিক বৃষ্টি, সে সময় পর্যন্ত ধানের কি পরিমাণ ক্ষতি হবে, পরে সহজেই শ্রমিক মিলবে কিনা আমন নিয়ে এমন নানা ভাবনায় আছেন তারা।

কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা খন্দকার মোহায়মেন আক্তার জানান, চলতি বৈরি আবহাওয়ায় শেষ মুহূর্তের আমনের ব্যাপক ক্ষতি হলো। যে ক্ষতি পুশিয়ে উঠতে অনেক সময় লাগবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

হতদরিদ্রদের চালের দামও বাড়ল ৫ টাকা

ঢাকা অফিস: খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় দেশের ৫০ লাখ হতদরিদ্র মানুষের কাছে বিক্রি করা চালের...

নির্দলীয় সরকার নিয়ে উত্তপ্ত সংসদ

ঢাকা অফিস: বৃহস্পতিবার সংসদে নির্বাচন ব্যবস্থা নিয়ে তুমুল বিতর্ক হয়েছে। বিরোধী দলের সংসদ সদস্যরা...

শাহীন চাকলাদারকে ছাড়লেন একদল নেতা!

জ্যেষ্ঠ প্রতিবেদক: যশোরে আওয়ামী লীগের রাজনীতিতে আবারও আলোচনায় গ্রুপ বদলের নেতাকর্মীরা। বিভিন্ন মাধ্যম থেকে...

বাজেট পাস আজ কার্যকর

ঢাকা অফিস: চোখে পড়ার মতো বড় কোনও সংশোধনী ছাড়াই পাস হয়েছে নতুন ২০২২-২৩ অর্থবছরের...

ঈদুল আজহা ১০ জুলাই

ঢাকা অফিস: বাংলাদেশের আকাশে বৃহস্পতিবার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ১০ জুলাই...

পদ্মা সেতু : ইউনূসের বিরুদ্ধে অভিযোগের তথ্য উইকিলিকসে

ঢাকা অফিস: পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন বাতিলের নেপথ্যে যার নাম সবার শীর্ষে, তিনি নোবেল...