Sunday, May 29, 2022

কালীগঞ্জে রোস্তম আলী বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সভাপতির বিরুদ্ধে বিস্তর অভিযোগ

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি: ঝিনাইদহের কালীগঞ্জ রোস্তম আলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও পরিচালনা কমিটির সভাপতির বিরুদ্ধে অবৈধভাবে কমিটি গঠন ও নিয়োগ বাণিজ্যসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে। এ নিয়ে বিরোধে ইতিমধ্যে পরিচালনা কমিটির চার জন সদস্য কমিটি থেকে পদত্যাগও করেছেন।

সর্বশেষ অনিয়মের সুষ্ঠু বিচার ও কমিটি বাতিলের দাবিতে বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা জমিদাতা সদস্য মুক্তিযোদ্ধা বি এম গোলাম সরোয়ার রেজা কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার, জেলা শিক্ষা কর্মকর্তা ও দুদক বরাবর লিখিত অভিযোগ করেছেন।

লিখিত অভিযোগে উল্লেখ করা হয়েছে, ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতিয়ার রহমান অনিয়মের মাধ্যমে তার পছন্দের ব্যাক্তিদের নিয়ে বিদ্যালয়ের পরিচালনা কমিটি গঠন করেছে। তিনি নিয়ম বহির্ভুতভাবে বিদ্যালয় পরিচালনা কমিটির গত তিন বারের সভাপতি আমির হোসেনকে পুনরায় সভাপতি করেছেন। অনিয়মের মাধ্যমে গঠিত বর্তমান ওই কমিটির সভাপতি ও প্রধান শিক্ষক মিলেই বিদ্যালয়ের ১১ জন শিক্ষক কর্মচারী নিয়োগে বাণিজ্য ও নানাভাবে বিদ্যালয়ের অর্থ আত্মসাৎ করে চলেছে। তাদের এমন অনিয়মে ক্ষোভে ইতিমধ্যে সদ্য গঠিত স্কুল কমিটির দাতা সদস্য গোলাম সরোয়ার রেজা, অভিভাবক সদস্য আজিজুল হক, সুনীল কুমার ও সেলিম নামে চার জন সদস্য পদত্যাগ করেছেন।

অভিযোগে আরো উল্লেখ করা হয়েছে, সর্বশেষ বিদ্যালয় পরিচালনা কমিটি গঠনে তফশিল ঘোষনার পর নমিনেশন ফরমও বিক্রয় করা হয়। উক্ত নির্বাচনে অংশ নিতে একাধিক ব্যক্তি ফরম সংগ্রহ করলেও উক্ত প্রধান শিক্ষক নির্বাচন না দিয়ে গোপনে তার পছন্দের ব্যাক্তিদের সম্পৃক্ত করে কমিটি গঠন করেন। যা একেবারেই অবৈধ। এছাড়াও ওই প্রধান শিক্ষক ও সভাপতি মিলে কোন টেন্ডার ছাড়াই বিদ্যালয়ের পুকুর লিজ ও একাধিক গাছ কর্তন করে অর্থ হাতিয়ে নিয়েছেন বলেও অভিযোগ তোলা হচ্ছে। এমন অনিয়মের সুষ্ঠু বিচারের দাবিতে সর্বশেষ গত ২০ ডিসেম্বর অভিযোগকারী বিভিন্ন দপ্তরে অভিযোগপত্র পাঠিয়েছেন।

এসব অভিযোগের বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতিয়ার রহমান জানান, তফশিল ঘোষণা করে নিয়মতান্ত্রিকভাবেই বিদ্যালয় কমিটি করা হয়েছে। মনোনয়ন ফরম বিক্রি ও জমাদানের পর প্রতিদ্বন্দ্বি না থাকায় তাদেরকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত করা হয়। আর শিক্ষক নিয়োগ, গাছ বিক্রিতে কোন অনিয়ম করা হয়নি। উপজেলা নির্বাহী অফিসারের পরামর্শে রেজুলেশন করেই টেন্ডারের মাধ্যমে গাছ বিক্রিসহ সকল কাজ সম্পন্ন করা হয়েছে।

পরিচালনা কমিটির বর্তমান সভাপতি আমির হোসেন জানান, তিনি আগে দুইবার সভাপতি হবার পর মাঝে একবার ছিলেন না। এবারও নিয়মতান্ত্রিকভাবে তিনি সভাপতি পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। তার বিপরীতে কোন প্রার্থী না হওয়াতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি সভাপতি নির্বাচিত হন।
কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া জেরিন জানান, ওই বিদ্যালয়ের বিষয়ে একটি অভিযোগ পত্র পেয়েছেন। বিষয়টি তদন্ত পূর্বক তিনি ব্যবস্থা নেবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস আজ ফের চালু

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার থেকে ফের কলকাতা-খুলনা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ রেল চলাচল শুরু হবে।...

রসুনের গায়ে আগুন!

সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫০ টাকা ক্ষুব্ধ ক্রেতা, স্বস্তিতে নেই কিছু বিক্রেতাও জ্যেষ্ঠ প্রতিবেদক: এবার ভোক্তার...

আনারসের পাতা থেকে সুতা সৃজনশীল কাজে পৃষ্ঠপোষকতা প্রয়োজন

অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। কিন্তু হলে কি হবে। সম্ভবনা থাকলেই তো আর আপনা আপনি...

দড়াটানার ভৈরব পাড়ে মাদকসেবীদের নিরাপদ আঁখড়া

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের ঘোপ জেলরোড কুইন্স হাসপাতালের পূর্ব পাশে ভৈরব নদের পাড়ে মাদকসেবীদের...

আজকের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা

কল্যাণ ডেস্ক: দেশে অনিবন্ধিত ও নবায়নহীন অবস্থায় পরিচালিত অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার...

নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে : মির্জা ফখরুল

ঝিনাইদহ প্রতিনিধি: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে আওয়ামী লীগের অধীনে আর...