Wednesday, May 18, 2022

কিশোরকালীন মাতৃত্বের তথ্য নেই পরিবার পরিকল্পনা বিভাগে

 সেবার নামে ব্যস্ত সময় পার!

সালমান হাসান: 
বাল্য বিয়ে ও কিশোরী বয়সের সন্তান ধারণ সৃষ্টি করে অনাকাক্সিক্ষত স্বাস্থ্যঝুঁকির। প্রজননতন্ত্রের সংক্রমণসহ বিভিন্ন ধরণের স্বাস্থ্য সমস্যার কারণ কৈশোরকালীন মাতৃত্ব। এক্ষত্রে অপরিপক্ক ও মৃত সন্তান প্রসবের পাশাপাশি মাতৃমৃত্যুও ঘটে। আর এসব ঝুঁকি কমাতে সেবা ও পরামর্শ দেয় পরিবার কল্পনা অধিদফতর। অথচ যশোর পরিবার পরিকল্পনা অফিসের কাছে জেলার কিশোরকালীন মাতৃত্ব হারের কোন তথ্য নেই।

যশোরে ৫দিন ব্যাপি পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ পালন হবে। আগামী ১৮ থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত এই সেবা ও প্রচার সপ্তাহ পালন করবে জেলা পরিবার পরিকল্পনা অফিস। রোববার অ্যাডভোকেসি সভা ও প্রেস ব্রিফিং করে এ তথ্য জানানো হয়। ব্রিফিংয়ে সংবাদকর্মীদের একটি করে হ্যান্ড-আউট দেয়া হয়। হ্যান্ড-আউটটিতে সেবা ও প্রচার সপ্তাহ পালনের উদ্দেশ্যের বিভিন্ন দিকের ওপর আলোকপাত রয়েছে। সেখানে বলা হয়েছে, ২০১৯ সালে কায়রোতে অনুষ্ঠিত আইসিপিডি সম্মেলনে অংশ নেয়া সবকটি দেশ তিনটি শূন্য অর্জণে অঙ্গীকার করে। যার মধ্যে শুন্য মাতৃমৃত্যু, নারীর প্রতি শুন্য সহিংসতা ও অপূর্ণ চাহিদা শূন্য অর্জন। এছাড়াও ব্রিফিংয়ে সেবা সপ্তাহে বন্ধ্যাকরণ ক্যাম্পের পাশাপাশি বাল্যবিয়ে, মাতৃকালীন, বয়ঃসন্ধিসেবাসহ জোরদারের কথা বলা হয়।

কিন্তু প্রেস ব্রিফিংয়ের জেলায় বাল্যবিবাহ ও কিশোরী মাতৃত্ব হারের সংখ্যাগত কোন তথ্য দিতে পারেননি সংশ্লিষ্টরা। ব্রিফিংয়ে প্রশ্নোত্তর পর্বে যশোর পরিবার পরিকল্পনা অফিসের কর্তাব্যক্তিরা এসবের তথ্যগত পরিসংখ্যান দিতে পারেননি। প্রতিষ্ঠানটির সরবরাহ করা ‘এক নজরে যশোর জেলা’ শিরোনামের একটি তথ্য-তালিকায়ও এই সংক্রান্ত কোন পরিসংখ্যান নেই। সঙ্গতই বাল্যবিবাহ ও কিশোরীকালীন মাতৃত্ব নিয়ে তাদের কার্যক্রম পরিচালনার বিষয়টিও প্রশ্নবিদ্ধ হয়।

অ্যাডভোকেসি সভা ও প্রেসব্রিফিংয়ে বলা হয়, আসছে সেবা ও প্রচার সপ্তাহে বন্ধ্যাকরণ ক্যাম্পের পাশাপাশি অন্যান্য সেবা জোরদার করা হবে। যার মধ্যে অন্যতম হলো বয়ঃসন্ধী সেবা, বাল্যবিবাহ মাতৃকালীন সেবাসহ অন্যান্য সেবা। ‘পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য সেবা নিশ্চিত করি; বাল্যবিয়ে এবং অনাকাক্সিক্ষত গর্ভধারণ রোধ করি’-প্রতিপাদ্য নিয়ে এবারের সেবা ও প্রচার সপ্তাহ পালন হবে।

জেলা পরিবার পরিবার পরিকল্পনা কার্যালয়ের অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন যশোরের উপ-পরিচালক শবনম মমতাজ রোজী, সহকারী পরিচালক আলিফ নূর, ক্লিনিকাল কনট্রাসেপশন’র সহকারী পরিচালক আসাদুজ্জামান, জেলা সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা গিয়াস উদ্দিন ও মেডিকেল অফিসার জেরিন সুলতানা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: যশোরে সুমাইয়া খাতুন নামে এক গৃহবধূর রহস্যজনক মৃত্যু হয়েছে। তার ঝুলন্ত মরদেহ...

ঝিকরগাছায় সখিনা হত্যার দায় স্বীকার প্রেমিকের

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছায় সখিনাকে হত্যার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে তার প্রেমিক...

শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বিভিন্ন স্থানে কর্মসূচি পালিত 

কল্যাণ ডেস্ক: বঙ্গবন্ধু কন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে...
00:03:13

যশোরে বাপ্পি খুনের আসামিরা দুই সপ্তাহেও আটক হয়নি

নিজস্ব প্রতিবেদক: যশোর সদর উপজেলার ভায়না গ্রামের বাপ্পি হাসান (১৯) নামে এক তরুণ খুনের...

পদ্মা সেতুর টোল নির্ধারণে প্রজ্ঞাপন

কল্যাণ ডেস্ক: বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলকারী যানবাহনের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন...

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট পৌরসভা ও দোহাকুলা ইউনিয়ন ফাইনালে 

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি: উপজেলা পর্যায়ে মঙ্গলবার বাঘারপাড়ায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল পর্বের...