বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২

কেশবপুর টিকাকেন্দ্রে শিক্ষার্থীদের উপচে পড়া ভিড়, মুখে নেই মাস্ক

আব্দুল্লাহ আল ফুয়াদ, কেশবপুর (যশোর) প্রতিনিধি: যশোরের কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৪ হাজার শিক্ষার্থীকে করোনা প্রতিরোধে টিকা দেয়া শুরু হয়েছে। গত দুই দিনে কেশবপুর হাসপাতালে ২৮০০ শিক্ষার্থী টিকা নিয়েছে। এ সময় শিক্ষার্থীদের মধ্যে কোনো সামাজিক দূরত্ব ছিল না। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা শিক্ষার্থীরা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকা নিয়েছে।

কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গত ১১ জানুয়ারি থেকে শিক্ষার্থীদের টিকা দেয়া হচ্ছে। এ জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অস্থায়ী টিকাকেন্দ্র স্থাপন করা হয়। কেন্দ্রে সকাল ৮টা থেকে শুরু করে বিকেল ৪টা পর্যন্ত দুইটি বুথে টিকা দেয়া হচ্ছে।

কেন্দ্রে শিক্ষার্থীদের উপচে পড়া ভিড়। দূরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা গাড়ি ভাড়া করে টিকা দিতে এসেছে। সকাল থেকে ছাত্রছাত্রীরা পৃথক দুটি লাইন করে দাঁড়িয়ে আছে। লাইন দুটি টিকাকেন্দ্রে থেকে শুরু করে প্রধান সড়ক পর্যন্ত চলে গেছে। কিন্তু সবাই দাঁড়িয়ে আছে গা ঘেঁষে এবং অনেকেরই মুখে মাস্ক নেই। শিক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবক ও শিক্ষকদের ভিড়ে প্রধান সড়কে তীব্র যানজট দেখা দিয়েছে।

কেশবপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রবিউল ইসলাম বলেন, এ উপজেলায় উচ্চ বিদ্যালয় রয়েছে ৭২ টি, মাদ্রাসা ৫২টি ও কলেজ ১১ টি। এর মধ্যে ১২-১৭ বছর বয়সের ২৩ হাজার ৮১২ শিক্ষার্থীকে টিকার আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে টিকা কার্যক্রম শেষ করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বয়স নির্ধারণ করে একটি তালিকা দেয়া হয়। সেই তালিকা অনুযায়ী দেয়া হচ্ছে টিকা।

কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার আহসান মিজান রুমি বলেন, করোনা মহামারির প্রথম থেকে এ পর্যন্ত কেশবপুরে ৪ হাজার ২০৭ টি নমুনা পরীক্ষা করে ৬৭৬ জনের শরীরে করোনা শনাক্ত করা হয়। মারা গেছেন ২৫ জন। সুস্থ হয়েছেন ৬৫১ জন। প্রতিদিনই উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে উপসর্গ নিয়ে লোকজন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ল্যাবে এসে নমুনা পরীক্ষা করছেন। তবে গত দুই মাসে কেশবপুরে কারও করোনা শনাক্ত হয়নি।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আলমগীর হোসেন জানান, ইউনিয়ন পর্যায় স্বাস্থ্য কমপ্লেক্সে ফ্রীজিংয়ের ব্যবস্থা না থাকায় শিক্ষার্থীদের পর্যায়ক্রমে কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে করোনা টিকা গ্রহণ করতে হবে। গত বছরের ৭ ফেব্রুয়ারি থেকে কেশবপুর উপজেলায় শুরু করা হয় টিকা কার্যক্রম। চলতি বছরের ১ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন ধাপে ১ লাখ ৫৫ হাজার ৯৮৭ জনকে প্রথম ডোজ ও ১ লাখ ২৬ হাজার ৬৪১ জনকে দেওয়া হয় দ্বিতীয় ডোজের টিকা প্রদান করা হয়েছে। এ জন্য বিভিন্ন সময়ে ইউনিয়নভিত্তিক গণটিকা কার্যক্রমের আয়োজন করা হয়। তবে এখন কমিউনিটি ক্লিনিক থেকেও টিকার কার্যক্রম চালানো হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

নকআউটে আর্জেন্টিনার সামনে অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক : পোল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে সি গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত...

সৌদি আরবকে হারিয়েও নক আউটে যেতে পারলো না মেক্সিকো

ক্রীড়া ডেস্ক : আর্জেন্টিনা যখন পোল্যান্ডের বিপক্ষে লড়ছিল। ঠিক একই সময় লুসাইলের আইকনিক স্টেডিয়ামে মেক্সিকোর...

দুই তরুণের গোলে নকআউটে আর্জেন্টিনা

ক্রীড়া ডেস্ক : হারলেই বিদায়, ম্যাচ শুরু আগে ভর করেছিল নানা শঙ্কা। মেসির পেনাল্টি মিসের...

১৬ বছর পর শেষ ষোলোয় অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক : তিউনিসিয়া ফ্রান্সের বিপক্ষে যতক্ষণ গোল পায়নি, অস্ট্রেলিয়ার সমীকরণ ততক্ষণ সহজই ছিল। ড্র...

ফ্রান্সকে হারিয়ে দিলো তিউনেশিয়া

ক্রীড়া ডেস্ক : শেষ ষোলোয় আগেই উঠে গিয়েছে ফ্রান্স। সে কারণেই কিনা তিউনেশিয়ার বিরুদ্ধে গ্রুপ...

সেমি-ফাইনালে আর্জেন্টিনা-ব্রাজিল মহারণ নাকি মেসি-রোনালদো দ্বৈরথ?

ক্রীড়া ডেস্ক: প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হেরে বিপাকেই পড়ে গিয়েছিল আর্জেন্টিনা। এক হারেই...