Saturday, July 2, 2022

কোন শিক্ষা প্রতিষ্ঠানই এভাবে চলতে পারে না

যশোরের মণিরামপুর উপজেলার জোকা কোমলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নবিরুজ্জামান বিদ্যালয়ে যান না মাসের পর মাস। তিনি অধিকাংশ সময়ই মেডিকেলে থাকেন। মন চাইলে তো কখনো ঘুরতে যান সেখানে। এ অবস্থায় শিক্ষার পরিবেশ না থাকায় ক্ষুব্ধ এলাকাবাসী এ বিদ্যালয় থেকে শিক্ষার্থীদের অন্য বিদ্যালয়ে ভর্তি করছেন। প্রধান শিক্ষকের অনিয়ম, অব্যবস্থাপনা এবং স্বেচ্ছাচারিতার ফলে ধ্বংসের পথে বিদ্যালয়টি। দুই শতাধিক শিক্ষার্থী ছিল এ বিদ্যালয়ে। বর্তমানে ৫০ থেকে ৬০জন শিক্ষার্থী রয়েছে। ১৭ মে প্রধান শিক্ষক বিদ্যালয়ে গেলে বিদ্যালয়ের পরিচালনা পরিষদ, সুধী মহল ছাড়াও এলাকার অভিভাবকরা মারমুখী অবস্থান নিয়ে বিদ্যালয়ে যান। পরিবেশ বেগতিক দেখেই প্রধান শিক্ষক পরিচালনা পরিষদের কাছে ক্ষমা চেয়ে পার পেয়েছেন।

সরকারি হোক আর বেসরকারি হোক কোন শিক্ষা প্রতিষ্ঠান এভাবে ফ্রি স্টাইলে চলতে পারে না। এটা ওই প্রধান শিক্ষকের খাছিলতে পরিণত হয়েছে। আর তাই নিয়ম নীতি না মেনে তার ইচ্ছামত কাজ করেন।
আমরা মনে করি প্রধান শিক্ষক নবিরুজ্জামানের এ চরিত্র শুধু তার নয়, অনেকেই এ দোষে দোষী। সেবা খাতগুলো যদি এভাবে ঢিমে তেতালা জুতে চলে তাহলে দেশটাকে এগিয়ে নেয়ার জন্য আমরা যতই চিৎকার করি না কেন দেশ কিন্তু থমেকে যাবে। একটা চাকরি বিশেষ করে সরকারি চাকরি মানেই তো জমিদারি প্রাপ্তি। জনগণের টাকায় বেতন খেয়েই দায়িত্ব শেষ। আর সেবা, সে তো স্বপ্নের বিষয়।

অফিসের চেয়ারে কোট ঝুলিয়ে রেখে কর্মকর্তার অনুপস্থিতিকে উপস্থিত বোঝানোর গল্প কম বেশি অনেকের জানা আছে। ভাবখানা এই যে কোট যখন চেয়ারে আছে তখন সাহেবও আছেন। কিন্তু আসলে তিনি জনগণের চোখে ধুলো দেবার জন্য এ কৌশলটি করে থাকেন। আর অফিস ফাঁকি বিষয়গুলো সামাল দেন অফিসের অধস্তনরা। মণিরামপুর উপজেলার প্রাইমারি স্কুলটিতে তার চেয়ে বড় ঘটনা ঘটছে।

এই যদি হয় একটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অবস্থা তাহলে দেশটা চলবে কার শ্রমে। তারা কি বেতন-ভাতা প্রাপ্তিতে কোনো সমস্যায় ভোগেন? তাহলে তারা কেন কাজে ফাঁকি দিয়ে রাষ্ট্রীয় কাজের সমস্যা সৃষ্টি করবেন। আসল বিষয় হলো জবাবদিহিতার অভাব। এই জবাবদিহিতা না থাকায় সব কিছুতেই একটা এলামেলোভাব পরিলক্ষিত হচ্ছে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে না পারলে আমরা সামনে এগোতে পারবো না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

কেন বিয়ে করেননি, জানালেন সুস্মিতা

বিনোদন ডেস্ক: কেন বিয়ে করেননি সাবেক বিশ্বসুন্দরী ও বলিউড অভিনেত্রী সুস্মিতা সেন; এমন প্রশ্ন...

করোনায় নতুন শনাক্ত ১৮৯৭, মৃত্যু ৫ জনের

কল্যাণ ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায় (গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আজ শুক্রবার সকাল...

বাংলাদেশ জঙ্গিবাদ দমনে যে ভূমিকা দেখিয়েছে, তা সত্যিই প্রশংসনীয়

কল্যাণ ডেস্ক: বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেছেন, বাংলাদেশ জঙ্গিবাদ দমনে...

যশোরের কেশবপুরে নরসুন্দর যুবককে কুপিয়ে হত্যা

কেশবপুর প্রতিনিধি : জেলার কেশবপুর উপজেলায় নরসুন্দর এক যুবকের গলা ও পেট কেটে হত্যা করেছে...

হতদরিদ্রদের চালের দামও বাড়ল ৫ টাকা

ঢাকা অফিস: খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় দেশের ৫০ লাখ হতদরিদ্র মানুষের কাছে বিক্রি করা চালের...

নির্দলীয় সরকার নিয়ে উত্তপ্ত সংসদ

ঢাকা অফিস: বৃহস্পতিবার সংসদে নির্বাচন ব্যবস্থা নিয়ে তুমুল বিতর্ক হয়েছে। বিরোধী দলের সংসদ সদস্যরা...