সোমবার, অক্টোবর ৩, ২০২২

কয়রায় পর্যাপ্ত সার মজুদ!

কয়রা (খুলনা) প্রতিনিধি :

চলতি আমন মৌসুমের শুরুতেই বৃষ্টি না হওয়ায় দেরিতে আমন চাষ করেছে কৃষকরা। ফলে কৃষকরা দীর্ঘদিন সার ক্রয় না করায় পর্যাপ্ত সার মজুদ থাকার কথা স্বীকার করেছে স্থানীয় বিসিআইসি ডিলাররা। এদিকে সার সংকট এবং বেশি দামে খুচরা ডিলাররা বিক্রি করতে না পারে সেজন্য ঘনঘন মোবাইল কোর্টের মাধ্যমে পর্যবেক্ষণ করছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়া ইউপি চেয়ারম্যানরাসহ উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তারা নিয়মিত সার বীজ বেচাকেনার বিষয়ে মনিটারিং করছেন বলে জানা গেছে।

জানা গেছে, চলতি আমন মৌসুমে এ উপজেলায় ১৫ হাজার হেক্টর জমিতে আমন চাষ এখন রোপন কাজ শেষ পর্যায়। যে কারণে বিগত আগস্ট মাসের সার কৃষকরা ক্রয় না করায় অনেকটা মজুদ আছে বলে জানিয়েছেন ডিলারার।

উপজেলা কৃষি কর্মকর্তা আছাদুজ্জামান জানান, গত ৭ সেপ্টেম্বর উপজেলা সার বীজ মনিটিারিং সভায় সকল বিসিআইসি ডিলারের উপস্থিতিতে উপজেলা চেয়ারম্যান এসএম শফিকুল ইসলাম এবং উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ^াস উপস্থিত ছিলেন। এসময় উপজেলা নির্বাহী অফিসার সকল বিসিআইসি ও খুচরা ডিলারদের সরকারি নির্ধারিত মূল্যের চেয়ে বেশি না নেওয়ার নির্দেশ দেন এবং প্রতিটি দোকানে লাল কাপড়ে সারের মূল্য তালিকা ঝুলানোর নির্দেশ দেন।

উপজেলা চেয়ারম্যান প্রতিটি ডিলারকে কৃষকদের সার বিক্রয়ের মূল্য তালিকা মেমো দিতে বলেন। সভায় বিসিআইসি ডিলাররা এসময় কর্তৃপক্ষকে জানান এই সময়ে পর্যাপ্ত সার তাদের কাছে রয়েছে, কারন গত জুলাই ও আগস্ট মাসে বৃষ্টি না হওয়ায় কৃষকরা সময়মত বীজতলা এবং রোপন কাজ করতে না পারায় দীর্ঘ একমাস সার বেচাকেনা হয়নি। যে কারণে তাদের প্রতিটি পাইকারি ও খুচরা ডিলারদের কাছে সার মজুদ আছে। তারা বলেন, সরকার নির্ধারিত মূল্যে সার বিক্রি করে কৃষকের হাতে ক্যাশমেমো দেওয়া হচ্ছে। যে কারণে তাদের প্রতিটি পাইকারি ও খুচরা ডিলারদের কাছে সার মজুদ আছে।

মহারাজপুর গ্রামের কৃষক মোখলেছুর ও নজরুল গাজী জানান, দুইদিন আগে তারা রোপন কাজ শেষ করেছে এবং চাহিদামত সার তারা কিনেছেন। এবিষয় উপজেলা নির্বাহী অফিসার বলেন, তিনি সম্প্রতি কয়েকটি বাজারে সারের দোকানে অভিযান চালিয়ে অতিরিক্ত দামে সার বিক্রির প্রমাণসহ কোন কৃষকের কাছ থেকে অভিযোগ পাননি। উপজেলা কৃষি অফিসার বলেন, গত আগস্ট মাসে এ উপজেলায় ২৮১, সেপ্টেম্বরে ২৪১, এবং অতিরিক্ত আরও ৩০১ মেট্রিকটন ইউরিয়া সার বরাদ্ধ পাওয়া গেছে এবং অন্যান্য সারও অনুরুপ বরাদ্ধ পাওয়ায় সারের সংকট নেই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

 কারা পাচ্ছেন নোবেল পুরস্কার, আজ থেকেই জানা যাবে

কল্যাণ ডেস্ক: বিশ্বের সবচেয়ে মর্যাদার নোবেল পুরস্কার ঘোষণা শুরু হচ্ছে আজ থেকে। আগামী ১০...

বাঙালির স্মৃতি থেকে মুছে যাবে ইলিশ

গ্রাম্য মাদ্রাসার শিক্ষক আনোয়ারুজ্জান ২০ বছর আগে ইলিশ মাছের ভবিষ্যৎ নিয়ে যা ভেবেছিলেন, আজ...

জাতীয় ক্রাশ রাশমিকার জীবনে টার্নিং পয়েন্ট ‘পুষ্পা’

বিনোদন ডেস্ক: তেলেগু ‘পুষ্পা: দ্য রাইজ’ সিনেমাতে অভিনয় করে ভারতজুড়ে খ্যাতি পেয়েছেন রাশমিকা মান্দানা।...

পাঁচ ঘরোয়া উপায়ে দূর করুন অ্যাসিডিটি

কল্যাণ ডেস্ক: অ্যাসিডিটির সমস্যা নেই এমন মানুষ খুব কমই আছে। নিয়মিত ওষুধ তো খান,...

যশোরের ‘শীর্ষ সন্ত্রাসী’ ঢাকায় গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা এলাকার ‘শীর্ষ সন্ত্রাসী’ নুরুজ্জামান বাবুকে ঢাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব।...

ব্যাটিং ব্যার্থতায় পাকিস্তানের কাছে হারলো বাংলাদেশের মেয়েরা

ক্রীড়া ডেস্ক : থাইল্যান্ডকে উড়িয়ে দিয়ে ঘরের মাঠে নারী এশিয়া কাপ শুরু করেছিল বাংলাদেশ। তবে...