‘গণতন্ত্র, সুশাসন ও উন্নয়নের জন্য সরকারি ক্রয় কার্যক্রমে জনগণের অংশগ্রহণ জরুরি’

পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান

 

কল্যাণ রিপোর্ট : পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান বলেন, সরকারি ক্রয় কার্যে নাগরিকরা যত বেশি অংশগ্রহণ করবে, তত বেশি গণতন্ত্র, সুশাসন ও উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে।

আজ বৃহস্পতিবার সকাল ১১টায় যশোর সার্কিট হাউসে আয়োজিত সরকারি ক্রয় কার্যক্রমে নাগরিক সম্পৃক্ততা বিষয়ক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি

তিনি বলেন, দেশের সকলেই যেন শুদ্ধাচার পালন করে তা নিশ্চিত করতে হবে। তাহলেই সকলের সম্মিলিত প্রয়াসে উন্নয়নের এই আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়বে। বিআইজিডি’র গবেষণায় পাওয়া গেছে, সরকারি ক্রয় কার্যে নারীরাও সমানভাবে সম্পৃক্ত হয়েছেন। আমি একে সাধুবাদ জানাই।

বক্তারা বলেন, সরকারি ক্রয় কাজে নাগরিক সম্পৃক্ততা বাস্তবায়নের ক্ষেত্রে সরকার যে কৌশল প্রণয়ন করবে, তা বাস্তবায়নের দায়িত্ব কারো একার নয়, সবারই। সরকারি ক্রয় কার্যক্রমে সকলের অংশগ্রহণ নিশ্চিত করতে ও পূর্ণতা আনার চিন্তা থেকেই উপজেলাগুলোতে কাজের সাইডে আশেপাশের লোকজনদের নিয়ে একটি নাগরিক পর্যবেক্ষণ দল তৈরি করা হয়েছে। তাদের দায়িত্ব হচ্ছে ওই কাজের অগ্রগতি পর্যবেক্ষণ করা এবং কোনো অনিয়ম দেখলে স্থানীয় দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তাকে জানানো। এই দলটি নাগরিক পর্যবেক্ষক দল নামে পরিচিত।

৩২টি উপজেলাসহ ৪৮টি উপজেলায় নাগরিকদের মাধ্যমে এই চুক্তি বাস্তবায়ন পরিবীক্ষণ চালু করা হয়েছে। ব্র্যাক এর কমিউনিটি এম্পাওয়ারমেন্ট অ্যান্ড লিগ্যাল প্রটেকশান (সেলপ) এই কাজে মাঠ পর্যায়ে বিআইজিডিকে সহযোগিতা করছে।

এই অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা মাঠ পর্যায়ে তাদের অর্জিত অভিজ্ঞতা বিনিময় করেন এবং সংশ্লিষ্ট স্টেকহোল্ডারগণের মতামত নেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে