Wednesday, July 6, 2022

গরমে প্রাণিকূলে হাঁসফাঁস

লোডশেডিংয়ে দুর্বিষহ জনজীবন 
বেড়েছে বাতাসের আপেক্ষিক আদ্রতা

সুনীল ঘোষ: সূর্যের প্রখরতা আর ভ্যাপসা গরমে গোটা প্রাণিকূলেই হাঁসফাঁস অবস্থার সৃষ্টি হয়েছে। এরমধ্যে বিদ্যুতের লোডশেডিং আরও দুর্বিষহ করে তুলেছে জনজীবনকে। শহরের চেয়ে গ্রামে লোডশেডিং সবচেয়ে বেশি। তীব্র তাপদাহ সেই সাথে বিদ্যুতের ভেলকিবাজি গ্রামীণ জনপদে ফেলেছে বিরুপ প্রভাব। শিশু-কিশোর থেকে শুরু করে বিভিন্ন বয়সের নারী-পুরুষ পানিতে স্বস্তি খুঁজছেন। শান্তির প্রত্যাশায় অনেকেই গভীর নলকূপের পানি নিয়ে পুকুর ভরছেন। তবে দু’একদিনের মধ্যে যশোরসহ বেশকিছু অঞ্চলে ঝড়ো হাওয়ার সাথে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

প্রচুর পানি ও সেলাইন খাওয়ার পরামর্শ চিকিৎসকের

যশোর শহরের খড়কির বাসিন্দা মিন্টু বলেন, দিনেরাতে কয়েক বার গোসল করেও স্বস্তি পাচ্ছি না। তবে গোসল শেষে শরীর মুছতে না মুছতে আবার ঘাম ঝরছে। ফ্যানের বাতাসও গরম হয়ে উঠেছে। তিনি বলেন, একটু স্বস্তির আশায় আশপাশের গাছের নিচেই বসে সময় পার করছি।

যশোর সদরের সাড়াপোল গ্রামের স্কুল শিক্ষক দেবেন্দ্রনাথ সরকার জানান, তার শিশুকন্যা দেবী দিনে ৪ থেকে ৫ বার পুকুরে নেমে দীর্ঘক্ষণ বসে থাকছে। এরমধ্যে সর্দি-কাঁশি বেধে গেছে কিন্তু গরমের তীব্রতা সহ্য করতে না পেরে পুকুরে কয়েকবার ¯œান করছে। তিনি বলেন, পল্লী বিদ্যুৎ ঠিকমত থাকে না। কখন যায় আর কখন আসে তা না দেখলে বলে বুঝানো যাবে না।

মণিরামপুর উপজেলার শ্যামকুড় গ্রামের স্কুলছাত্র নয়ন দত্ত জানায়, গরম সহ্য করা কঠিন হচ্ছে। বিকেল ৪ টা পর্যন্ত স্কুলে থাকতে নাভিশ^াস উঠছে। বিদ্যুৎ থাকে না বেশির ভাগ সময়। থাকলেও ফ্যানের বাতাসে ঠা-া নেই। সে আরও জানায়, গ্রামের অনেকে অসুস্থ হয়ে পড়েছেন।

রেজাউল ইসলাম যশোর সদরের কাশিমপুর গ্রামের বাসিন্দা। তিনি বলেন, বাড়িতে রাজমিস্ত্রি কাজ করছে। এক ঘণ্টা কাজ করে দুই ঘণ্টা বসে থাকছে। সূর্যের প্রখর রোদে শরীর ঘামছে। সেলাইনের পানি দিচ্ছি কিন্তু তাদের হাঁসফাঁস অবস্থা কাটছে না।

ফুলবাড়ি গ্রামের পল্লী চিকিৎসক দাউদ হোসেন জানান, গরমেই শরীর ক্লান্ত হয়, তা কিন্তু না। বাতাসের আর্দ্রতা যতই বাড়তে থাকে, ততই বেশি ঘাম ঝরে। প্রচুর লবন বের হয়ে যায়। এরফলে পানিশূন্যতা দেখা দেয়। রক্তচাপ কমে যায়, শরীর দুর্বল হয়ে পড়ে। অতিরিক্ত গরমে দুর্বল লাগা আর মাথা ঝিমঝিম করতে থাকলে দ্রুতই চিকিৎসকের কাছে হওয়া উচিত। তিনি বলেন, প্রচুর গরমে ও আর্দ্রতায় শরীরের তাপমাত্রা ১০৪ ফারেনহাইট ক্রস করলে হিট স্ট্রোক হতে পারে। এ অবস্থায় প্রচুর পানি ও সেলাইন খাওয়ার পরামর্শ দেন এই পল্লী চিকিৎসক।

যশোর পল্লী বিদ্যুৎ সমিতির সমন্বয়কারী বিভূতি সরকার বলেন, সময়টা লোডশেডিংয়ের। তারপরও লোডশেডিং কমিয়ে আনার সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।

যশোর বিমান বাহিনীর নিয়ন্ত্রণাধীন আবহাওয়া অফিস জানায়, বুধবার যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সকালের দিকে সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস। বেলা বাড়ার সাথে সাথে তাপমাত্রা বেড়ে যায়। বিকেলে বাতাসের আর্দ্রতা ছিল ৬৭ শতাংশ। গত রমজানে যশোরে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে। তখনও গরমের তীব্রতা ছিল অসহনীয়। সেই তুলনায় এখন তাপমাত্রা কম কিন্তু বেশি গরম অনুভূত হচ্ছে। বাতাসের আপেক্ষিক আদ্রতা বেড়ে যাওয়ায় এটি হচ্ছে বলে জানায় আবহাওয়া অফিস।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

আলেম নামধারী এসব শিক্ষকদের কঠোর শাস্তি নিশ্চিত করা হোক

সাতক্ষীরার দেবহাটার নাজিবের ঘের স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসার এক শিক্ষকের বিরুদ্ধে ৫ম শ্রেণির শিক্ষার্থীকে শ্লীলতাহানির...

৩ সেপ্টেম্বর প্রেসক্লাব যশোরের বিশেষ সাধারণ সভা

প্রেসক্লাব যশোরের গঠনতন্ত্র পরিবর্ধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে মঙ্গলবার ক্লাবের কার্যনির্বাহী কমিটির দিনব্যাপী...

কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর বিএনপি

নিজস্ব প্রতিবেদক উত্তরবঙ্গে বন্যার্তদের জন্য বিএনপির কেন্দ্রীয় ত্রাণ তহবিলে ২০ লাখ টাকা অনুদান দিল যশোর...

যশোরে কলেজছাত্রীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক মঙ্গলবার যশোরে গলায় ফাঁস দিয়ে কামরুন্নাহার কেয়া (১৮) নামে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।...

পর্যবেক্ষণে অসুস্থ বিএনপি নেতা নূর-উন-নবী

নিজস্ব প্রতিবেদক যশোর সদর উপজেলা বিএনপির সভাপতি নূর-উন-নবী (৬৬) ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে ঢাকার একটি...

জাতীয় স্কুল ফুটবলের শিরোপা যশোরে নিয়ে আসতে চায় পলাশ বাহিনী

নিজস্ব প্রতিবেদক প্রথমবার অংশ নিয়েই জাতীয় স্কুল ফুটবল প্রতিযোগিতার ফাইনাল যায়গা করে নিয়েছে বেনাপোল মাধ্যমিক...