রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

গরুর এলএসডি রোগ নিয়ে আতঙ্কে যশোরের খামারিরা

অপরিচ্ছন্ন খামারে এই রোগের প্রধান কারণ

এ্যান্টনি অপু :

বর্তমান সময়ে গরুর জন্য ভয়ংকর একটি রোগের নাম এলএসডি বা ল্যাম্পিস্কিন ডিজিজ। প্রাণি সম্পদ অধিদপ্তরের তথ্য মতে যশোর জেলায় এ পর্যন্ত তিন থেকে চারটি গরুর এ রোগ দেখা দিয়েছে। আর এরপরেই এ রোগ সম্পর্কে যশোরের খামারিদের সতর্ক করা হচ্ছে। বিভিন্ন পরামর্শ এবং প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তবে যশোরের খামারিরা বলছেন এ রোগ সম্পর্কে তারা এখনো অবগত নন। এমনকি এ রোগ থেকে সতর্ক করতে এখনো পর্যন্ত জেলা প্রাণি সম্পদ অধিদপ্তর খামারিদের সাথে যোগাযোগ করেনি। ফলে আতঙ্কে রয়েছেন খামারিরা।

প্রাণি সম্পদ অধিদপ্তর সূত্র মতে, সম্প্রতি সময়ে বাংলাদেশের কয়েকটি জেলায় এ রোগের প্রাদুর্ভাব দেখা গিয়েছে। যশোরের পাশে ঝিনাইদহ, কুষ্টিয়াতেও এ রোগের সংক্রমণ দেখা দিয়েছে। যশোরে তিন থেকে চারটি গরু আক্রান্ত হয়েছে। তবে ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে যশোরের আট উপজেলায় মশাবাহিত এলএসডি নামের এ ভাইরাসজনিত-সংক্রামক রোগে আক্রান্ত হয়েছিল প্রায় ২০ হাজার গবাদি পশু। এর মধ্যে মারা যায় প্রায় অর্ধশতাধিক পশু।

প্রাণিসম্পদ অধিদপ্তরের চিকিৎসকরা বলছেন, এটি মূলত এক প্রকার পক্স ভাইরাস বা এলএসডি ভাইরাসের সংক্রমণে গবাদিপশুতে এই রোগ দেখা দেয়। এক গরু থেকে আরেক গরুতে ছড়িয়ে পড়ে। প্রধানত বর্ষার শেষে, শরতের শুরুতে অথবা বসন্তের শুরুতে রোগটি ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে।

কথা হয় যশোর শহরের বেজপাড়ার রাবেয়া ডেয়ারি ফার্মের সত্ত্বাধিকারী রওশানারা বেগমের সাথে। তিনি জানান, তার খামারে বর্তমানে ৩৮ টি গরু রয়েছে। তিনি গরুর সর্বদা গরুর যতœ নেন এবং রোগবালাই সম্পর্কে খেয়াল রাখেন। তবে বর্তমান সময়ে তিনি গরুর এলএসডি রোগের নাম শুনলেও এ সম্পর্কে অবগত নন। এ রোগ সম্পর্কে সতর্ক করতে প্রাণি সম্পদ বিভাগ তাদের সাথে যোগাযোগ করেনি বলে দাবি করেন তিনি।

যশোরের বসুন্দিয়ার খোদেজা এগ্রোর সত্ত্বাধিকারী কামাল হোসেন বলেন, এ রোগ সম্পর্কে কিছুই জানিনা। আমার খামারে বর্তমানে ১৫টি গরু আছে। সামনে কোরবানিকে টার্গেট করে আরও গরুর সংখ্যা বাড়াতে চেয়েছিলাম। কিন্তু নতুন নতুন রোগের নাম শুনে ভীতি কাজ করছে। এ রোগের বিষয়ে কর্মশালা করলে খামারিদের জন্য ভালো হয়।

যশোর সদর উপজেলার পদ্মবিলা গ্রামের খাদিজা ডেয়ারির সত্ত্বাধিকারী আব্দুল মান্নান বলেন, আমার খামারে একটি গরুর এ রোগ দেখা দিয়েছিল। আমি তৎক্ষণিক চিকিৎসকের শরণাপন্ন হই। বর্তমানে গরুটি সুস্থতার দিকে। খামারে বর্তমানে ২৩টা গাভী রয়েছে। এ রোগ বিষয়ে খামারিদের সতর্ক হওয়া লাগবে। অন্যথায় বড় ক্ষতির সম্মুখীন হবে খামারিরা।

রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে প্রাণিসম্পদ অধিদপ্তর বলছে, এলএসডি আক্রান্ত গরুর প্রথমে জ্বর হয়, খাওয়ার রুচি কমে যায়। নাক-মুখ দিয়ে লালা বের ও পা ফুলে যায়। সামনের দু’পায়ের মাঝখানে পানি জমে। শরীরের বিভিন্ন জায়গার চামড়া পি- আকৃতি ধারণ করে, লোম উঠে এবং ক্ষত সৃষ্ট হয়। পাকস্থলি অথবা মুখের ভেতরে সৃষ্ট ক্ষতের কারণে গরু পানি পানে অনীহা হয়। লাম্পিস্কিন ডিজিজ রোগে আক্রান্ত গরু থেকে বিভিন্ন মাধ্যমে রোগটি অন্য গরুতে ছড়িয়ে পড়ে। এই রোগ ছড়িয়ে পড়ার প্রধান মাধ্যমগুলো হচ্ছে মশা, নালা, গভীর দুধ ও ইনজেকশনের সিরিঞ্জ। তবে, সবচেয়ে ভালো বিষয়- এই রোগে কেবল গরু-মহিষ আক্রান্ত হয়, মানুষ হয় না।

এ বিষয়ে যশোর জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মোঃ রাশেদুল হক দৈনিক কল্যাণকে বলেন, এখন পর্যন্ত যশোর জেলায় তিন থেকে চারটি গরু এলএসডি রোগে আক্রান্ত হয়েছে। এ বিষয়ে খামারিদের সতর্ক করা হচ্ছে। সরকারি ভ্যাক্সিনের ব্যবস্থা না থাকলেও বেসরকারিভাবে দুটি কোম্পানি এ ভ্যাক্সিন দিচ্ছে। এ রোগ থেকে এড়াতে খামারিদের সব সময় খামার পরিস্কার পরিছন্ন রাখতে বলা হচ্ছে।

তিনি আরও বলেন, যশোর জেলায় এ রোগ প্রতিরোধে প্রাণি সম্পদ অধিদপ্তর সতর্ক অবস্থানে আছে এবং প্রয়োজনীয় সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

কোয়ার্টারে আর্জেন্টিনার সামনে নেদারল্যান্ডস

কল্যাণ ডেস্ক : নিজের হাজারতম ম্যাচের দিনে সকারুদের হটিয়ে আর্জেন্টিনাকে কোয়ার্টার ফাইনালে নিলেন লিওলেন...

সকালেই কানায় কানায় ভরে গেছে চট্টগ্রামের পলোগ্রাউন্ড

কল্যাণ ডেস্ক : চট্টগ্রামের পলোগ্রাউন্ডসহ আশেপাশের এলাকায় তিল ধারণের ঠাঁই নেই। রোববার দুপুর ২টা থেকে...

অনুশীলনে ফিরলেন নেইমার

ক্রীড়া ডেস্ক : ভালো-মন্দ মিলিয়েই গতকালের দিনটা গেল ব্রাজিলের। একদিকে হাঁটুর চোটের কারণে বিশ্বকাপ থেকেই...

আজকের নবীন অফিসাররাই হবে ২০৪১-এর সৈনিক

কল্যাণ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, '২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে...

টুকু-নয়ন গ্রেফতার: যুবদলের বিক্ষোভের ডাক

কল্যাণ ডেস্ক : রাজশাহীর বিভাগীয় সমাবেশ শেষে ঢাকায় ফেরার পথে আমিনবাজারে গ্রেফতার হয়েছেন যুবদল সভাপতি...

খালেদার বাসার সামনে তল্লাশিচৌকি, রাজধানীজুড়ে ব্লক রেইড

কল্যাণ ডেস্ক : রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বাসভবন ফিরোজার সামনের সড়কের দুই পাশে...