রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

গাবুরাতে চলছে অবৈধভাবে বালু উত্তোলন

এস এম মিজানুর রহমান, শ্যামনগর :

শ্যামনগর উপজেলার দ্বীপ ইউনিয়ন গাবুরাতে চলছে অবৈধভাবে বালু উত্তোলন। জেলেখালী, গাবুরাসহ বিভিন্ন এলাকায় অবৈধ বোরিং মেশিনসহ কার্গো ড্রেজার দিয়ে যত্রতত্রভাবে বালু উত্তোলন করা হচ্ছে। গাবুরা দ্বীপ অঞ্চল হওয়ায় প্রশাসনকে ফাঁকি দিয়ে চলছে অবৈধ বালু উত্তোলন।

প্রসঙ্গত, প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ ও পরিবেশগত মান উন্নয়ন এবং পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ ও প্রশমন এবং টেকসই পরিবেশ ব্যবস্থাপনার লক্ষ্যে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর পাঁচ নম্বর ধারার উপধারা (১)-এ প্রদত্ত ক্ষমতাবলে ১৯৯৯ সালে সুন্দরবন রিজার্ভ ফরেস্টের চতুর্দিকে দশ কিলোমিটার বিস্তৃত এলাকাকে সরকার কর্তৃক প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা হিসেবে ঘোষণা করেন। পরবর্তীকালে ২০১৫ সালের ১৩ জানুয়ারি সুন্দরবন প্রতিবেশগত সংকটাপন্ন এলাকার মৌজাসমূহের নাম সন্নিবেশ করে প্রজ্ঞাপন জারি করা হয়।

তবে প্রতিবেশগত সঙ্কটাপন্ন এলাকা থেকে বালু উত্তলনের ঘটনায় জুয়েল নামের একজন সহযোগী বলেন, বরগুনার ঠিকাদার শাহাদাৎ হোসেন ইউনিয়ন ভূমি অফিসকে বলে বালু উত্তোলন করছেন। আমরা কিছু জানি না, আপনি স্যারের সাথে কথা বলেন। অন্যদিকে বোরিং মেশিনের মালিক কয়রার রেজাউল করিম বলেন, গতকাল মেম্বরের বালু উত্তোলন করেছিলাম। আর আজ পাশের একজনের উত্তোলন করে দিচ্ছি।

তবে স্থানীয় রফিকুল, হজরত, আরিফ, শুকর আলী, মনিরুল জানিয়েছেন, অবৈধভাবে বালু উত্তোলনে পরিবেশ সংকটের মুখে পড়েছে। বালু উত্তোলনে বেড়িবাঁধের ক্ষতির আশংকা বেশি। আবার বোরিং করে বালু উত্তোলন করলে পরিবেশ হুমকির মুখে পড়েছে।

গাবুরা ইউনিয়ন ভূমি কর্মকর্তা আব্দুর রহমান বলেন, আমি ঘটনাস্থলে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছি। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান বলেন, আমি পুলিশ পাঠিয়ে কাজটি বন্ধ করেছিলাম। কিন্তু পুনরায় যদি কাজ করে থাকে তবে ব্যবস্থা গ্রহণ করবো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খালেদার বাসার সামনে তল্লাশিচৌকি, রাজধানীজুড়ে ব্লক রেইড

কল্যাণ ডেস্ক : রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বাসভবন ফিরোজার সামনের সড়কের দুই পাশে...

নিজের ১০০০তম ম্যাচ রাঙিয়ে আর্জেন্টিনাকে কোয়ার্টার ফাইনালে নিলেন মেসি

ক্রীড়া ডেস্ক : ৬৫ মিনিটে মাঝ মাঠ থেকে বল নিয়ে চিতার মতো অস্ট্রেলিয়ান মিডফিল্ডের ট্রাইঙ্গেল...

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক  : গ্রুপ লিগের পর নকআউট পর্বের শুরুটাও দুরন্ত করলো নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাউন্ড...

প্রযুক্তির মাধ্যমে দিনবদল করেছেন শেখ হাসিনা : প্রতিমন্ত্রী স্বপন

নিজস্ব প্রতিবেদক: ‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে যশোরে শুরু হয়েছে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী...

কুয়েতে প্রতারণার শিকার শতাধিক বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক: কুয়েতে শতাধিক বাংলাদেশি প্রতারণার শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আকামা পরিবর্তনসহ...

চাঁদাবাজির অভিযোগে হিজড়ার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: যশোরে ১০ লাখ টাকা চাঁদাবাজির অভিযোগ এনে এক হিজড়ার বিরুদ্ধে মামলা করেছেন...