Friday, August 12, 2022

গ্রামে বিদ্যুৎ বিপর্যয়ে দুর্ভোগ

আবদুল কাদের :

সরকারের ব্যয় সাশ্রয়ী পরিকল্পনার অংশ হিসেবে ১৯ জুলাই থেকে সারা দেশের ন্যায় যশোরেও শুরু হয়েছে সূচি ধরে এক ঘণ্টা করে লোডশেডিং। তবে সরকারের তরফ থেকে এক ঘণ্টা করে লোডশেডিংয়ের কথা বলা হলেও গ্রাম পর্যায়ে দফায় দফায় বিদ্যুৎ থাকছে না। যখন খুশি তখন বিদ্যুৎ যাচ্ছে। পল্লী বিদ্যুতের আওতাধীন গ্রাহকরা বলছেন, ২৪ ঘণ্টার মধ্যে ১০ থেকে ১২ ঘণ্টা বিদ্যুত থাকছে না। রাতের বেলায়ও লোডশেডিং হচ্ছে। এতে আমনের সেচ ব্যবস্থা ব্যাহত হচ্ছে। গরমে থাকতে পারছে না ঘরে। বেশি বিপাকে পড়েছেন এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা।

পল্লী বিদ্যুত সমিতির কর্মকর্তার অবশ্য বলছেন, চাহিদার তুলনায় তিন ভাগের একভাগ বিদ্যুত পাওয়া যাচ্ছে। লোডশেডিং কমাতে চাহিদা বেশি চেয়ে কেন্দ্রে চিঠি দিয়েছেন তারা। সরবরাহ বাড়লে এ পরিস্থিতির উন্নতি হবে।

যশোরের বিভিন্ন উপজেলায় খোঁজ নিয়ে জানা গেছে, প্রচন্ড লোডশেডিংয়ের কারণে ঘরে থাকতে পারছে না মানুষ। ব্যাহত হচ্ছে কলকারখানার উৎপাদন ব্যবস্থা। শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা গরমে ক্লাসে মনোযোগ দিতে পারছে না। লেখাপড়া বিঘিœত হচ্ছে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের।

করোনা-পরবর্তী চাহিদা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে এলএনজি, জ্বালানি তেলসহ সব কিছুর দাম আকাশচুম্বী। এর প্রভাব পড়েছে বাংলাদেশেও। জ্বালানি তেল আমদানিতে সরকারের ভর্তুকি বেড়েছে। তেল দিয়ে বিদ্যুৎ উৎপাদন কমিয়ে দেওয়া হয়েছে। খোলাবাজার থেকে কিনছে না এলএনজি। এতে দিনে কমেছে ৩০ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ। গ্যাস সংকটে কমে গেছে বিদ্যুৎ উৎপাদন। পরিস্থিতি সামলাতে সরকার বিদ্যুতে রেশনিংয়ের উদ্যোগ নিয়েছে। ঘোষণা দিয়ে লোডশেডিং করছে।

তবে শহরে কয়েক ঘণ্টা লোডশেডিং হলেও ভয়াবহ অবস্থা গ্রামে। সদর উপজেলার ভায়না গ্রামের কামরুজ্জামান বিদ্যুৎ বলেন, ২৪ ঘণ্টার মধ্যে কমপক্ষে ৭-৮ ঘণ্টা বিদ্যুৎ থাকছে না। বিশেষ করে রাতে বিদ্যুৎ না থাকার কারণে কেউ গরমে ঘুমাতে পারছে না। বাধ্য হয়ে মানুষ চার্জার ফ্যান কিনছে। স্কুল-কলেজের শিক্ষার্থীদের বেশি সমস্যায় পড়তে হচ্ছে। গরমে তারা ক্লাসে মনোযোগ দিতে পারছে না।

বাঘারপাড়া উপজেলার বাসিন্দা পল্লী বিদ্যুৎ সমিতির সাবেক পরিচালক ইকবাল কবির জানান, গ্রামে লোডশেডিং বেশি হচ্ছে। আমাদের উপজেলায় ১০-১২ ঘণ্টা বিদ্যুৎ থাকছে না। তীব্র গরমে মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। আমনের সেচ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হচ্ছে। ব্যবসা বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়ছে। ঘরের ফ্রিজে থাকা খাবার নষ্ট হচ্ছে। মণিরামপুর উপজেলার মাদ্রাসা শিক্ষক আবদুল মতিন বলেন, আমাদের এখানে লোডশেডিংয়ের মাত্রা বেড়েছে। ঘন ঘন বিদ্যুৎ চলে যাচ্ছে। এত আমাদের প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাসহ সবাই কষ্টভোগ করছেন।

ঝিকরগাছা উপজেলার মাটিকুমড়া গ্রামের গোলাম মোস্তফা বলেন, আমাদের গ্রামে চরম বিদ্যুতের সংকট চলছে। যখন তখন বিদ্যুৎ চলে যাচ্ছে। এতে ক্ষেতে সেচ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। আবার ঘরেও থাকা যাচ্ছে না গরমের কারণে।

যশোর আঞ্চলিক কৃষি অফিসের অতিরিক্ত পরিচালক এখলাস হোসেন বলেন, যশোরাঞ্চলের ৬ জেলায় সাড়ে ৪ লাখ হেক্টর জমিতে রোপা আমন রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কিন্তু পানির অভাবে কৃষকরা রোপন করতে পারছে না। কেননা আমন ধান সেচ নির্ভর। এতে কৃষকদের পাশাপাশি আমরাও চিন্তিত হয়ে পড়েছি।

এব্যাপারে যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেলারেল ম্যানেজার আবু বকর সিদ্দিক জানান, আমাদের অধীন সদর উপজেলা, ঝিকরগাছা, চৌগাছা, বাঘারপাড়া ও শার্শা উপজেলার ৫ লাখ ৩৫ হাজার গ্রাহক রয়েছেন। এখানে বিদ্যুতের চাহিদা রয়েছে ১২২ মেগাওয়াট। সরবরাহ মিলছে ৮৩ মেগাওয়াট। এত ৫-৬ ঘণ্টা বিদ্যুতের লোডশেডিং করা হচ্ছে। আমরা বিদ্যুতের চাহিদা বাড়াতে কেন্দ্রে চিঠি দিয়েছি। যদি বরাদ্দ বেশি পাওয়া যায় তাহলে লোডশেডিং কমে আসবে।

পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর ডেপুটি জেনারেল ম্যানেজার মোকছেদুল মমিন বলেন, আমাদের জোনের মধ্যে কেশবপুর, মণিরামপুর, অভয়নগর, খুলনার ফুলতলা ও পুরো নড়াইল জেলা রয়েছে। পিকআওয়ারে চাহিদা রয়েছে ১২৫ মেগাওয়াট। বরাদ্দ মিলছে ৭৯ থেকে ৮৭ মেগাওয়াট। যেকারণে গড়ে ৪-৫ ঘণ্টা লোডশেডিং হচ্ছে। এখানে আমাদের কিছু করার নেই। কেননা কেন্দ্র থেকে পাওয়া সাপেক্ষে আমরা বিদ্যুৎ সরবরাহ করে থাকি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

পারিবারিক সফরে টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী

কল্যাণ ডেস্ক : ব্যক্তিগত সফরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছুটির দিন শুক্রবার সকালে...

স্বাস্থ্যঝুঁকির অভিযোগে বন্ধ হচ্ছে জনসনের বেবি পাউডার

কল্যাণ ডেস্ক : ক্ষতিকারক অ্যাসবেস্টেসর উপস্থিতি থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক স্বাস্থ্যসেবা পণ্য উৎপাদক প্রতিষ্ঠান জনসন...

বলিউডের আইটেম গার্ল নোরা কেন ঢাকায় আসছেন?

কল্যাণ ডেস্ক : গত মাসেই ঢাকায় এসেছিলেন বলিউডের নন্দিত অভিনেত্রী শিল্পা শেঠি কুন্দ্রা। এবার প্রথমবারের...

রোহিঙ্গা ক্যাম্প যেন অপরাধীদের অভয়ারণ্য

১০ আগস্ট উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে দুই রোহিঙ্গা মাঝি নিহত হয়েছেন। ১২টার দিকে...

নেতাকর্মীদের রাজপথ দখলের আহ্বান মির্জা ফখরুলের

কল্যাণ ডেস্ক : দলের নেতাকর্মীদের রাজপথ দখলের আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর...

তালেবানের শীর্ষ নেতা রহিমুল্লাহ হাক্কানি নিহত

কল্যাণ ডেস্ক : বোমা হামলায় নিহত হয়েছেন আফগানিস্তানে তালেবানের শীর্ষ নেতা রহিমুল্লাহ হাক্কানি। তালেবান প্রশাসনের...