Friday, August 12, 2022

‘গ্রাম থেকে বাইসাইকেলটা নিয়ে আসবো’ (ভিডিওসহ)

রায়হান সিদ্দিক :

জ্বালানি তেলের দাম বাড়াকে অস্বাভাবিক বলছেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। তারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে নানান মন্তব্য করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমেও বিভিন্ন পোস্ট দিচ্ছেন।

আরিফ হোসেন নামে একজন বেসরকারি চাকরিজীবী শনিবার ফেসবুকে পোস্ট দিয়ে লিখেছেন, ভাগ্যিস ছেলের একটা বাইসাইকেল ছিল। এটাকে মেরামত করে ব্যবহার করব। তেল খরচ কমবে। ডায়াবেটিস নিয়ন্ত্রণ হবে।

যশোর শহরতলীর ভাতুড়িয়া স্কুল এন্ড কলেজের শিক্ষক বিমল রায় ফেসবুকে পোস্ট দিয়েছেন ‘জুলাইতে বেতন বেড়েছে ৫% (মানে ইনক্রিমেন্ট) আর তেলের দাম বাড়লো ৫০%। তিনি আরো লিখেছেন ভাবছি গ্রাম থেকে বাইসাইকেলটা নিয়ে আসবো।

শনিবার দুপুরে শহরের মনিহার এলাকার যাত্রিক তেল পাম্পে মোটরসাইকেলে তেল নেওয়ার সময় এনজিও কর্মী সজল বিশ্বাস বলেন, মোটরসাইকেল চালানো বাদ দিয়ে হাঁটা ছাড়া আর কোন উপায় নেই। তিনি বলেন, পেট্রোলের দাম একলাফে ৪৪ টাকা বেড়ে গেছে। সরকার আমাদের মতো সাধারণ মানুষের কথা কি একবারও ভাবলো না। সামান্য টাকায় বেতনের চাকরি করি। এমনিতেই সব কিছুর দাম আকাশ ছোয়া। এরপর যদি জ্বালানির দাম এভাবে বেড়ে যায় তাহলে আমাদের মতো মানুষের বেঁচে থাকা কঠিন হবে।

শহরের কেন্দ্রীয় বাস টার্মিনালে বাসের ড্রাইভার আকরাম হোসেন বলেন, আমাদের করুণ অবস্থা। আপ-ডাউনে তেলের টাকা হচ্ছে না। আগে যেখানে ১৬শ টাকার তেল লাগতো এখন সেখানে ২৫শ থেকে ২৬শ টাকা লাগছে। এরপর আবার মালিককে দিতে হবে এক হাজার টাকা। এখন মালিককে কি দেবো আর বেতন কি নেবো, তেলের টাকা কিভাবে ম্যানেজ করবো। তিনি বলেন, ভাড়া বাড়ানোয় যাত্রীদের সাথে আমাদের ঝামেলা হচ্ছে। আবার না বাড়ায়ে উপায় নেই।

পরিবহন ব্যবসায়ী আনিসুজ্জামান পিন্টু বলেন, তেলের দাম বাড়তেই পারে। তবে একবারে এত টাকা দাম বাড়ানো সরকারের ভুল সিদ্ধান্ত। কারণ জ্বালানি তেলের সাথে আমাদের দেশে সকল সেক্টরের কানেকশন আছে। জ্বালানি তেলের দাম বৃদ্ধির এই প্রভাব আমদের কৃষি, সবজিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের উপর পড়বে। পরিবহনের সাথে সংশ্লিষ্ট সকল ক্ষেত্রে এর প্রভাব পড়বে।

যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সেলিম রেজা মিঠু বলেন, এমন একটি সিদ্ধান্ত নেওয়ার আগে সরকারের উচিৎ ছিলো পরিবহন মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়ন সংগঠনের নেতৃবৃন্দের সাথে আলোচনা করে সহনশীল কোন সিদ্ধান্ত নেয়া। কারণ জ্বালানি তেলের দাম বাড়ার সাথে সাথে দেশের সকল ক্ষেত্রে একটি বিরূপ প্রভাব পড়েছে। ব্যবসায়ী, চাকরিজীবী থেকে শুরু করে সকল স্তরের মানুষ সরকারের এমন সিদ্ধান্ত মেনে নিতে পারছে না।

শুক্রবার রাতে সব ধরনের জ্বালানি তেলের দাম রাতারাতি ৪২ থেকে ৫২ শতাংশ বাড়ানো হয়েছে। ডিজেল ও কেরোসিনের দাম লিটার প্রতি ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা করা হয়েছে। এছাড়া পেট্রোলের দাম ৮৬ টাকা থেকে ১৩০ টাকা এবং অকটেনের দাম ৮৯ টাকা থেকে বাড়িয়ে ১৩৫ টাকা হয়েছে। অর্থাৎ নতুন ঘোষণা অনুযায়ী ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে বেড়েছে এক লাফে ৩৪ টাকা। অকটেনের দাম বেড়েছে লিটারে ৪৪ টাকা। সবচেয়ে বেশি বেড়েছে পেট্রোলের দাম। প্রতি লিটারে মূল্য বৃদ্ধি হয়েছে ৪৬ টাকা। শুক্রবার রাত ১২টার পর থেকে ভোক্তা পর্যায়ে নতুন এই মূল্য কার্যকর হয়।

শুক্রবার রাতে সরকারি এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় মূল্যবৃদ্ধি অপরিহার্য হয়ে পড়েছে। এদিকে ওই দিনে রাতে ১০টায় তেলের দাম হঠাৎ বাড়ার ঘোষণা আসার সঙ্গে সঙ্গে যশোরে পেট্রোল পাম্পগুলোতে হুড়োহুড়ি পড়ে যায়। অনেক পেট্রোল পাম্প তেল বিক্রি বন্ধ করে দেয়। তেল না দেওয়ায় রজনীগন্ধা পেট্রোল পাম্পে হামলার ঘটনাও ঘটেছে। হঠাৎ জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে সাধারণ মানুষের ভেতরে বিরূপ প্রভাব পড়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

এটিএম বুথে ব্যবসায়ীকে হত্যা, ছিনতাইকারীকে পুলিশে দিল জনতা

কল্যাণ ডেস্ক : রাজধানীর উত্তরায় একটি বেসরকারি ব্যাংকের এটিএম বুথে মো. শরিফ উল্লাহ (৪৪) নামের...

পারিবারিক সফরে টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী

কল্যাণ ডেস্ক : ব্যক্তিগত সফরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছুটির দিন শুক্রবার সকালে...

স্বাস্থ্যঝুঁকির অভিযোগে বন্ধ হচ্ছে জনসনের বেবি পাউডার

কল্যাণ ডেস্ক : ক্ষতিকারক অ্যাসবেস্টেসর উপস্থিতি থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক স্বাস্থ্যসেবা পণ্য উৎপাদক প্রতিষ্ঠান জনসন...

বলিউডের আইটেম গার্ল নোরা কেন ঢাকায় আসছেন?

কল্যাণ ডেস্ক : গত মাসেই ঢাকায় এসেছিলেন বলিউডের নন্দিত অভিনেত্রী শিল্পা শেঠি কুন্দ্রা। এবার প্রথমবারের...

রোহিঙ্গা ক্যাম্প যেন অপরাধীদের অভয়ারণ্য

১০ আগস্ট উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে দুই রোহিঙ্গা মাঝি নিহত হয়েছেন। ১২টার দিকে...

নেতাকর্মীদের রাজপথ দখলের আহ্বান মির্জা ফখরুলের

কল্যাণ ডেস্ক : দলের নেতাকর্মীদের রাজপথ দখলের আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর...