রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

চলিশিয়ার ৬২ হতদরিদ্রের নাম বাদ দেয়ার অভিযোগ

খাদ্যবান্ধব কর্মসূচি

অভয়নগর প্রতিনিধি :

যশোরের অভয়নগর উপজেলায় চলিশিয়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডে খাদ্যবান্ধব কর্মসূচির তালিকা থেকে ৬২ জন হতদরিদ্রের নাম বাদ দেয়ার অভিযোগ উঠেছে। ওই ওয়ার্ডের ইউপি সদস্য শাহিনুজ্জামান শাহিন তাদের তালিকা থেকে বাদ দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

ভুক্তভোগীরা সোমবার উপজেলা খাদ্যবান্ধব কমিটির সদস্য সচিব উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের নিকট আবেদন করেছেন। এর আগে একইভাবে বাঘুটিয়া ইউনিয়নের ৫ নং ওয়ার্ডে ৪৩ জনকে তালিকা থেকে বাদ দেওয়া হয়।

চলিশিয়া ইউনিয়নের সাভারপাড়া গ্রামের আঞ্জুমনোয়ারা বেগম (৬০) জানান, তিনি দিনমজুরের কাজ করেন। ভোট না দেওয়ার কারণে ওয়ার্ডের মেম্বার শাহিন আমার কার্ডটি বাতিল করে দিয়েছেন। একই গ্রামের বাসিন্দা এস এম শরিফুল ইসলাম জানান, আমি একজন বর্গচাষি। আগের মেম্বার আমাকে একটি কার্ড দিয়েছিলেন। শাহিন আমাকে স্বচ্ছল দেখিয়ে কার্ড বাতিল করেছেন। ভুলোপতা গ্রামের হতদরিদ্র গৃহিনী বনানী মল্লিক জানান, আমার স্বামী একজন দিনমজুর। নতুন মেম্বার এসে আমার কার্ডটি বাতিল করেছেন। এখন আমি একে বারে অসহায় হয়ে পড়েছি। নরসুন্দর তারাপদ শীলের স্ত্রী বেবি রাণি শীল জানান, আমরা দিন আনি দিন খাই। একটি মাত্র কার্ড পেয়েছিলাম। মেম্বার কার্ডটি বাতিল করে দিলো।

খাদ্য অধিদপ্তর সূত্র জানায়, পল্লী অঞ্চলের দরিদ্র জনসাধারণকে স্বল্পমূল্যে খাদ্য সহায়তা দিতে ২০১৬-১৭ অর্থবছর থেকে খাদ্য মন্ত্রণালয়ের আওতায় খাদ্যবান্ধব কর্মসূচির মাধ্যমে ১০টাকা কেজি দরে চাল বিতরণ (বিক্রি) কর্মসূচি শুরু হয়। বিধবা, বয়স্ক, পরিবারের প্রধান নারী, নি¤œ আয়ের পরিবার প্রধানদের অগ্রাধিকার ভিত্তিতে ১০ টাকা কেজি দরে চাল দেওয়ার জন্য একটি তালিকা রয়েছে। খাদ্যবান্ধব কর্মসূচিতে উপকারভোগীর তালিকা হতে মৃত, স্বচ্ছল, ভুঁয়া এবং এলাকা ছেড়ে চলে যাওয়া ব্যক্তিদের পরিবর্তে প্রকৃত হতদরিদ্রকে অন্তর্ভুক্ত করার নিয়ম রয়েছে।

সূত্র জানায়, প্রতিবছরের মার্চ, এপ্রিল, সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর মোট পাঁচ মাস খাদ্যবান্ধব কর্মসূচি চলে। ১০ টাকা দরে ৩০ কেজি করে চাল বিক্রি করা হতো। গত বাজেটে এর দাম বাড়িয়ে ১৫ টাকা কেজি করা হয়। সে অনুসারে ভোক্তারা মাসের হিসাবে ৩০ কেজি চাল পাবেন। প্রতি কেজি ১৫ টাকা দরে। গত ১ সেপ্টেম্বর থেকে সারাদেশে ১৫ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু হয়েছে।

এ ব্যাপারে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান সানা আব্দুল মান্নান বলেন, নতুন নীতিমালা অনুযায়ী যাচাই বাছাই হয়েছে। ওই ওয়ার্ডের মেম্বার শাহিন কিভাবে যাচাই বাছাই করেছে তা আমার জানা নেই।
সংশ্লিষ্ট ইউপি সদস্য শাহিনুজ্জহান শাহিন বলেন, যাচাই বাছাই করে নতুন তালিকা করা হয়েছে। নীতিমালা অনুযায়ী বাদ দেওয়া হয়েছে।

উপজেলা খাদ্যবান্ধব কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মেজবাহ উদ্দীন বলেন, ‘অভিযোগ পেয়েছি। এ ব্যাপারে তদন্ত করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খালেদার বাসার সামনে তল্লাশিচৌকি, রাজধানীজুড়ে ব্লক রেইড

কল্যাণ ডেস্ক : রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বাসভবন ফিরোজার সামনের সড়কের দুই পাশে...

নিজের ১০০০তম ম্যাচ রাঙিয়ে আর্জেন্টিনাকে কোয়ার্টার ফাইনালে নিলেন মেসি

ক্রীড়া ডেস্ক : ৬৫ মিনিটে মাঝ মাঠ থেকে বল নিয়ে চিতার মতো অস্ট্রেলিয়ান মিডফিল্ডের ট্রাইঙ্গেল...

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক  : গ্রুপ লিগের পর নকআউট পর্বের শুরুটাও দুরন্ত করলো নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাউন্ড...

প্রযুক্তির মাধ্যমে দিনবদল করেছেন শেখ হাসিনা : প্রতিমন্ত্রী স্বপন

নিজস্ব প্রতিবেদক: ‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে যশোরে শুরু হয়েছে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী...

কুয়েতে প্রতারণার শিকার শতাধিক বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক: কুয়েতে শতাধিক বাংলাদেশি প্রতারণার শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আকামা পরিবর্তনসহ...

চাঁদাবাজির অভিযোগে হিজড়ার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: যশোরে ১০ লাখ টাকা চাঁদাবাজির অভিযোগ এনে এক হিজড়ার বিরুদ্ধে মামলা করেছেন...