রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

চার পেসার খেলানো উচিত

মো. হাসানুজ্জামান ঝড়ু :

দুটি জয় আর মর্ডান ক্রিকেটের সাথে অভ্যস্ত হওযার প্রস্তুতিতে খেলতে যাওয়া একটা বিশ্বকাপ, ক্রিকেট সংশ্লিট সবাই ভুলতে বসেছে যে, আমাদের ভালো ক্রিকেট খেলার যোগ্যতা এবং সামর্থ্য আছে। জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডের মত টিমের সাথে বাংলাদেশ গোছানো ক্রিকেট খেলে ম্যাচ জিতেছে, আশা করছি পরবর্তী দুটো মচ বাংলাদেশ বাটিং, বোলিং ফিল্ডিং সবগুলো ডির্পামেন্টে এ ভালো করবে। যদিও বা ক্যাপ্টেন ভারতকে হারালে একটা আপসেট হবে বলে চানে করেন কিন্তু মাঠে নামলে পেস ব্রিফিং এর সাকিব আর মাঠের সাকিব পার্থক্য সমর্থকদের ভালোই বুঝিয়ে দেন, যার প্রমান মাজিক থ্রো, বাংলাদেশের মানুষকে ভালো ক্রিকেট খেলা দেখার প্রত্যাশাটা বাড়িয়ে দিয়েছেন।

স্বাভাবিক ভাবে লোকে রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহেলি, সূর্যকুমার যাদব এর স্ট্রাইক রেট মেনটেইন করে ব্যাটিং করা ব্যাটারদের বিপক্ষে বোলিং করতে হবে। এখনো পর্যন্ত সর্বোচ্চ উইকেট শিকারি তাসকিন আহমেদ দারুন ম্যাচিউরড বোলার, হাসান মাহমুদ, কাটার মাষ্টার মোস্তাফিজ সমৃদ্ধ পেস ইউনিটকে সাকিবের ৬ষ্ঠ বোলার কমতির যায়গায় ইবাদত অথবা শরিফুল মনে করতে পারে। আমি এই দুজনের যেকোন একজনকে দলে চাই। তারমানে চার পেসার নিয়ে খেলা উচিত।

ভারতীয় মিডল অর্ডার ব্যাটার যারা প্রকৃত পক্ষে বোলারের উপর চড়াও হতে পারে বা হওযার চেষ্টা করে। এমন একটি শক্তিশালী ব্যাটিং ইউনিট যে বিশ্বের যে কোন বোলারদের বিপক্ষে ১৪০ স্ট্রাইকরেটে ব্যাট করতে পারে। যেখানে এই ভেন্যুতে মাষ্টার ব্যাটার বিরাট কোহলির সব ধরনের ক্রিকেটে ৫টা সেঞ্চুরি আছে।

গত ম্যাচে শান্তর মত আরেকটা ইনিংস হয়তো বাংলাদেশের পরবর্তী প্রজন্মের কাছে উদাহরন হয়ে থাকবে যদি লিটন, সৌম্য বা আফিফ এর ব্যাট থেকে আসে। কারন এই তিন ব্যাটার সময় নিয়ে উইকেটে থাকলে ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে মাঠের যে কোন অংশে শট খেলতে পারেন। পরবর্তীতে মোসাদ্দেক ও সোহানতো আছেই। ভুবেশ্বও কুমার, সামী, আরশিদীপ সিং, হার্দিক পান্ডের বৃদ্ধিদীপ্ত ব্যাটিং সামলাতে গেলে মাঠের মাজে ব্যাট নিযে বড় একটা ভূমিকা পালন করতে হবে অ্যাডিলেড স্ট্রাইকারসের হয়ে বিগব্যাশ খেলা ক্রিকেটার সাকিব আল হাসানকে।
রিস্ট স্পিনারদের খেলার ব্যাপারে বাংলাদেশী ব্যাটারদের একটা দুর্বলতা আছে। সেক্ষেত্রে না জ্বলে উঠা রবিচন্দ্র অশ্বিন এর যায়গা হয়তো যুবেন্দ্র চাহার এর খেলার সুযোগ হতে পারে। যদিও অশ্বীন ৯ বলে সাকিবকে দুইবার আউট করেছেন আগে।

সুপার টুয়েলেভে এ ভারতীয় বোলারদের ইকোনমি ৪.৬১, সুতরাং বাংলাদেশী ব্যাটারদের অনেক দায়িত্ব ও সচেতনার সাথে শট সিলেশনে বাধ্য করবেন শ্রীরাম শ্রীধরন্
দারুন একটা দাপুটে ম্যাচের অপেক্ষায় থাকবে বাংলাদেশি ও ভারতীয় সমর্থক। যদিও বা বৃষ্টির আশংকা ৬০% আছে অ্যাডিলেডের আকাশে।

লেখক : সাবেক ক্রিকেটার

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খালেদার বাসার সামনে তল্লাশিচৌকি, রাজধানীজুড়ে ব্লক রেইড

কল্যাণ ডেস্ক : রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বাসভবন ফিরোজার সামনের সড়কের দুই পাশে...

নিজের ১০০০তম ম্যাচ রাঙিয়ে আর্জেন্টিনাকে কোয়ার্টার ফাইনালে নিলেন মেসি

ক্রীড়া ডেস্ক : ৬৫ মিনিটে মাঝ মাঠ থেকে বল নিয়ে চিতার মতো অস্ট্রেলিয়ান মিডফিল্ডের ট্রাইঙ্গেল...

কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক  : গ্রুপ লিগের পর নকআউট পর্বের শুরুটাও দুরন্ত করলো নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাউন্ড...

প্রযুক্তির মাধ্যমে দিনবদল করেছেন শেখ হাসিনা : প্রতিমন্ত্রী স্বপন

নিজস্ব প্রতিবেদক: ‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে যশোরে শুরু হয়েছে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী...

কুয়েতে প্রতারণার শিকার শতাধিক বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক: কুয়েতে শতাধিক বাংলাদেশি প্রতারণার শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আকামা পরিবর্তনসহ...

চাঁদাবাজির অভিযোগে হিজড়ার বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: যশোরে ১০ লাখ টাকা চাঁদাবাজির অভিযোগ এনে এক হিজড়ার বিরুদ্ধে মামলা করেছেন...