Tuesday, August 9, 2022

চার বছর পর মাঠে গড়াচ্ছে যশোর প্রথম বিভাগ ফুটবল লিগ

নিজস্ব প্রতিবেদক :

চার বছর পর ১০ আগস্ট মাঠে গড়াবে যশোর প্রথম বিভাগ ফুটবল লিগ। সর্বশেষ ২০১৮ সালে পুলিশ লাইনে মাঠে লিগের খেলা অনুষ্ঠিত হয়। এরপর মাঠ না পাওয়া ও করোনাভাইরাসের কারণে লিগ আয়োজন করতে পারেনি যশোর জেলা ফুটবল অ্যাসোসিয়েশন।

তবে এবার যশোর শামস্-উল-হুদা স্টেডিয়ামে হবে বলে জানা গেছে, জেলার শীর্ষ এই লিগের ম্যাচ। সর্বশেষ শামস্-উল হুদা স্টেডিয়ামে প্রথম বিভাগ ফুটবল লিগের খেলা অনুষ্ঠিত হয়েছিল ২০১৫ সালে। লিগ শুরুর খবরে যশোরের ফুটবলারদের মাঝে কিছুটা আলোর ঝিলিক দেখা দিয়েছে।

বিভিন্ন সূত্রে জানা যায়, ২০১৯-২০২০ মৌসুমের প্রথম বিভাগ ফুটবল লিগের খেলা শুরু করার কথা ছিলো ২০২০ সালের ১০ জানুয়ারি। সেই দিকটি সামনে রেখেই জেলার ফুটবলের অভিভাবক সংস্থা জেলা ফুটবল অ্যাসোসিয়েশন দলীয় এন্ট্রিসহ খেলোয়াড়দের দল বদলের সূচি ঘোষণা করে। সূচি অনুযায়ী ক্লাবগুলো সকল কার্যাদি সম্পন্ন করে। কিন্তু খেলা আর মাঠে গড়াইনি।

মাঠ বরাদ্দ পাওয়া নিয়ে জেলা ক্রীড়া সংস্থার সাথে বেশ কয়েকবার দেন দরবার করেও তাদের মন গলাতে পারেনি জেলা ফুটবল অ্যাসোসিয়েশন। এর ফলে জেলার প্রথম বিভাগ ফুটবল নিয়ে এক ধরণের সংশয় তৈরি হয়। ক্লাব কর্মকর্তাদের সাথে বেশ কয়েক দফা বৈঠক করেও ফলপ্রসূ কোন কিনারা খুঁজে পাওয়া যায়নি। ক্লাব কর্মকর্তাদের একটিই কথা জেলা ফুটবলের সর্বোচ্চ আসর প্রথম বিভাগ ফুটবল লিগ। এই লিগের খেলা বাইরের কোন ভেন্যুতে খেলা সম্ভব নয়।

২০১৫ সাল থেকে ২০২২ পর্যন্ত শামস্-উল হুদা স্টেডিয়ামের দিকে তাকালে জেলা ফুটবল অ্যাসোসিয়েশন কর্তৃক ফুটবলের পরিসংখ্যান মোটেও সুখকর নয়। এই মাঠটি নিয়ন্ত্রণ করে জেলা ক্রীড়া সংস্থা। তাদের ইচ্ছার ওপরই নির্ভর করে অন্যানরা মাঠ বরাদ্দ পাবে কিনা। বিগত প্রায় সাত বছরের মধ্যে জেলা ফুটবল অ্যাসোসিয়েশন মাঠ বারাদ্দ পেয়েছে ১১৯ দিন।

এ সময়ের মধ্যে অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালে শেখ কামাল দ্বিতীয় বিভাগ ফুটবল লিগ, ২০১৯ সালে বাফুফে অনূর্ধ্ব-১৪ ও ১৬ জাতীয় মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপ, বাফুফে, ইউনিসেফ আয়োজিত অনূর্ধ্ব-১৬ কিশোরী ফুটবলারদের জাতীয় আবাসিক ক্যাম্প দুই মাসের জন্য, ২০২১ সালে এবং ২০২২ সালে বঙ্গবন্ধু জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপের হোম এন্ড অ্যাওয়ের চারটি খেলা, বাফুফের এলিট একাডেমির জন্য খেলোয়াড় বাছাই কার্যক্রম দুই দিনের এবং বঙ্গমাতা জাতীয় মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের সাতটি খেলা অনুষ্ঠিত হয়েছে।

লিগের খেলা সামনে রেখে ইতিমধ্যে নতুন করে খেলার সূচী প্রনয়ণসহ অন্যান্য কার্যক্রম শুরু হয়েছে। তবে সমস্যাও রয়েছে। এসব সমস্যার মধ্যে ২০১৯-২০২০ মৌসুমের প্রথম বিভাগ ফুটবল লিগের জন্য ক্লাবের পক্ষে চুক্তিবদ্ধ খেলোয়াড়রা কে কোথায় কি অবস্থার মধ্যে আছে তা জানা নেই ক্লাব কর্মকর্তাদের। অনেকেই আবার খেলা ছেড়ে দিয়েছেন।

শেখ রাসেল ক্রীড়া চক্রের কর্মকর্তা মান্না দে লিটু জানান, লিগের খেলা শুরুর বিষয়টি প্রাথমিক পর্যায়ে রয়েছে। ফ্রি ফিতে নতুন করে খেলোয়াড় দলে অন্তভুক্ত করার সুযোগ দিলে ভাল হবে। তা না হলে খেলোয়াড় সংকটে ভুগবে ক্লাবগুলো। পুরো ১১ জন নিয়ে মাঠে নামাটা সম্ভব হবে না।

শেখ সাখাওয়াত স্মৃতি সংসদের কর্মকর্তা শেখ শাজাহান রনি জানান, মাঠ পাওয়া যায় না, যেহেতু মাঠ পাওয়া গেছে সে জন্য যত দ্রুত সম্ভব খেলা মাঠে গড়াক এটাই প্রত্যাশা।

এসব বিষয়ে জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি আসাদুজামান মিঠু জানান, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহসভাপতি যশোর-৩ আসনের এমপি কাজী নাবিল আহমেদের ঐকান্তিক প্রচেষ্টা ও জেলা প্রশাসক মহোদয়ের হস্তক্ষেপে মাঠ বরাদ্দ পাওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করছি। অনেক সমস্যা রয়েছে। আশা করি ক্লাব কর্মকর্তারা সহনশীলতার পরিচয় দেবেন। আমরা যথা সময়ে সংশ্লিষ্টদের মধ্যে খেলার সূচি ও বাইলজ প্রদান করবো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

দুই পক্ষের বিরোধ,সাতক্ষীরা থেকে বাস চলাচল বন্ধ

সাতক্ষীরা জেলা প্রতিনিধি : শ্রমিক ইউনিয়নের দুই পক্ষের বিরোধকে কেন্দ্র করে সাতক্ষীরা থেকে দূরপাল্লার...

এবার পশ্চিমতীরে ইসরায়েলের হামলা, ৪২ ফিলিস্তিনি হতাহত

কল্যাণ ডেস্ক : ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে দু’জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।...

জীবন জীবিকায় জ্বালানির জ্বালা

নিজস্ব প্রতিবেদক : পণ্য পরিবহনের ভাড়া বাড়িয়েছে ট্রাক মালিকরা। বাস মালিকরা বাড়িয়েছেন যাতায়াত ভাড়া। সবজি...

পবিত্র আশুরা আজ

নিজস্ব প্রতিবেদক : আজ মঙ্গলবার ১০ মহররম। পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের...

পবিত্র আশুরা

আজ পবিত্র আশুরা। বিভিন্ন দিক দিয়ে এ দিন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মানবজাতির আদি পিতা হজরত...

যশোরে স্বজন সংঘের নতুন কমিটি গঠন

স্বেচ্ছাসেবী ও সমাজকল্যাণমূলক সংস্থা স্বজন সংঘের দুই বছরের জন্য নতুন কমিটি গঠন করা হয়েছে।...