Friday, August 12, 2022

চুয়াডাঙ্গার মাথাভাঙ্গা নদীতে ভাসছে মরা মাছ, খেতে মানা

চুয়াডাঙ্গা সংবাদদাতা :

চুয়াডাঙ্গার মাথাভাঙ্গা নদীতে হঠাৎ করে প্রচুর মৃত ও অর্ধমৃত মাছ ভেসে উঠেছে। নদীর পানিতে দুর্গন্ধসহ পানির রঙও পরিবর্তন হয়ে অনেকটা কালো আকৃতি ধারণ করেছে।

সোমবার বিকেলের পর থেকে চুয়াডাঙ্গা, দামুড়হুদা ও আলমডাঙ্গা উপজেলার মধ্য দিয়ে বয়ে যাওয়া এই নদীর বেশ কয়েকটি স্থান পরিদর্শন করে এ চিত্র দেখা যায়।

মাথাভাঙ্গা নদীর এমন অবস্থা ভাবিয়ে তুলেছে সচেতন মহলকে। মাছ ভেসে আসার খবরে নদীর পাড়ে শতশত নারী-পুরুষ মশারি ও জাল দিয়ে মাছ ধরতে নেমেছেন। বিকেল থেকে ভোররাত পর্যন্ত টর্চ লাইট ও মোটরসাইকেলের লাইট জ্বালিয়ে চলে এই মাছ ধরা।

এদিকে হঠাৎ মাথাভাঙ্গা নদীতে মাছ ভেসে উঠার বিষয়টি কোনো সাধারণ ঘটনা নয় বলে জানিয়েছে সদর উপজেলা প্রশাসন। নদীতে মাছ না ধরার জন্য এবং এই মাছ না খাওয়ার জন্য সতর্কতা জারি করেছে জেলা প্রশাসন। ইতোমধ্যে এ ঘটনা তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার বিষয়টি তদন্তে বিশেষজ্ঞ দল মাথাভাঙ্গা নদীর বিভিন্ন স্পট পরিদর্শন ও নদীর পানি পরীক্ষা-নিরীক্ষা করবে বলে জানিয়েছে জেলা মৎস্য বিভাগ।

এদিকে মৃত ও অর্ধমৃত মাছ ভেসে উঠতে দেখে বিকেল থেকে সাধারণ মানুষ মাছ ধরার নেশায় নেমে পড়েন নদীর পানিতে। চুয়াডাঙ্গার দৌলতদিয়াড় ও মালোপাড়া এবং আলমডাঙ্গা ও দামুড়হুদা উপজেলায় নদী সংলগ্ন মহল্লাগুলোতে নদীর দুই প্রান্তে শত শত নারী-পুরুষ ও শিশু-কিশোরদের বিকেল থেকে গভীর রাত পর্যন্ত জাল ও মশারি নিয়ে নদীতে নেমে মাছ ধরতে দেখা যায়।

চুয়াডাঙ্গা জেলা মৎস্য বিভাগ বলছে, পানিতে অক্সিজেনের সংকট অথবা নদীর কোনো অংশে পাট জাগ দেওয়ার কারণেও মাছ মরার ঘটনা ঘটতে পারে। তবে পানিতে কালো এক ধরনের তেলের স্তরও দেখা যাচ্ছে বলে। পরীক্ষা-নিরীক্ষার পর বিষয়টি জানা যাবে।

স্বেচ্ছাসেবক আল রোমাজ রাজন বলেন, সোমবার বিকেলের পর থেকে মাথাভাঙ্গা নদীতে মাছ ভেসে উঠেছে এমন খবর ছড়িয়ে পড়ে। শতশত নারী-পুরুষ মাছ ধরার জন্য নদীর দিকে ছুটে যায়। বালতি কিংবা গামলা নিয়ে মাছ ধরে নিয়ে আসে। পুঁটি, টেংরা, তোড়া, বেলে প্রভৃতি দেশীয় প্রজাতির মাছ মরে ভেসে উঠতে দেখা যায়। বিকেল থেকে গভীর রাত পর্যন্ত তারা মাছ ধরেছেন। পানির রঙ পরিবর্তনসহ প্রচণ্ড দুর্গন্ধ হয়েছে।

সোহাগ নামে এক যুবক বলেন, গভীর রাত পর্যন্ত আমরা কয়েকজন বন্ধু মিলে প্রচুর মাছ ধরেছি। ছোট ছোট বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ বেশি ভেসে উঠলেও বড় মাছ পাইনি। পানির রঙ অতিরিক্ত কালো এবং দুর্গন্ধময়। কী কারণে এমন হয়েছে আমরাও বুঝতে পারছি না।

মাথাভাঙ্গা নদী বাঁচাও আন্দোলন কমিটির সভাপতি সাবেক অধ্যক্ষ হামিদুল হক মুন্সি বলেন, মাথাভাঙ্গা নদীর পানি নানা কারণে দূষিত হচ্ছে। আমরা বারবার বলছি, মাথাভাঙ্গা নদীকে বাঁচাতে হবে। পৌরসভা শহরের আবর্জনা নদীতে ফেলা হয়। ড্রেনের পানি গিয়ে পড়ছে নদীতে। ঠিক কী কারণে এখন মাছ মরছে, সেটা তদন্ত চাই। সঠিক তদন্ত করে ব্যবস্থা করার দাবি জানাচ্ছি।

চুয়াডাঙ্গা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রাজিউল ইসলাম বলেন, বিষয়টি শোনার পর নদী পরিদর্শন করা হয়েছে। দামুড়হুদা ও আলমডাঙ্গা উপজেলার বেশ কিছু স্পটে এ রকম অর্ধমৃত-মৃত মাছ ভেসে উঠছে বলে জেনেছি। দামুড়হুদা উপজেলার ব্রিজ থেকে নদীতে দেখা যাচ্ছে পানির ওপর এক ধরণের কালো স্তর।

চুয়াডাঙ্গায় জেলা মৎস্য অধিদফতরের সিনিয়র সহকারী পরিচালক রবিউল ইসলাম, প্রচণ্ড গরমের পর হঠাৎ বৃষ্টির কারণে নদীতে অ্যামোনিয়া গ্যাস সৃষ্টি হয়েছে এবং অক্সিজেনের অভাব দেখা দিয়েছে। এ কারণে মাছ মরে ভেসে উঠতে পারে। বিষয়টি তদন্ত করে দেখা হবে।

চুয়াডাঙ্গা সদর ইউএনও শামীম ভূঁইয়া বলেন, মাথাভাঙ্গা নদীতে মরা মাছ ভাসার বিষয়টি শুনেছি। এটা কোনো স্বাভাবিক ঘটনা নয়। এই মাছ না খাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, ধারণা করা হচ্ছে পানি দূষণের কারণে এমন ঘটছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে মাছ ধরা এবং এই মাছ না খাওয়ার ব্যাপারে সতর্কতা জারি করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি ২ দিন করার চিন্তা: শিক্ষামন্ত্রী

কল্যাণ ডেস্ক : বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা করছে সরকার। তবে,...

‘অন্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ বেহেস্তে আছে’

কল্যাণ ডেস্ক : ‘বাংলাদেশ শ্রীলঙ্কা হয়ে যাবে’ একটি পক্ষ থেকে এমন আতঙ্ক ছড়ানো হচ্ছে বলে...

বার বার ঘুম ভেঙে গেলে শরীরের যেসব মারাত্মক ক্ষতি

কল্যাণ ডেস্ক : শরীরের জন্য ঘুম খুব প্রয়োজনীয় একটি বিষয়। তবে এ ঘুম যদি কম...

আগামী মাসেই দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচের সেপ্টেম্বর উইন্ডোতে দুটি দেশের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে...

‘হাওয়া’য় আইন লঙ্ঘনের প্রমাণ মিলল

কল্যাণ ডেস্ক : ‘হাওয়া’ সিনেমার বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন -২০১২ লঙ্ঘনের অভিযোগ তুলেছিল...

এবার প্রেমের টানে দিনাজপুরে অস্ট্রিয়ান যুবক, বিয়েও করলেন

কল্যাণ ডেস্ক : প্রেমের টানে বাংলাদেশে দিনাজপুর শহরের আব্দুল রাজ্জাকের মেয়ে রুম্পার কাছে ছুটে এসেছেন...