Sunday, May 29, 2022

চৌগাছায় নবনির্বাচিত ইউপি সদস্যের নেতৃত্বে মাছ লুট ও বাঁওড় দখল চেষ্টার অভিযোগ

কল্যাণ রিপোর্ট: 
যশোরের চৌগাছা উপজেলার সুখপুকুরিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের (বল্লভপুর) ইউপি সদস্য সাইফুল ইসলাম বিশ্বাসের নেতৃত্বে বল্লভপুর বাঁওড়ের দখলের চেষ্টা ও মাছ লুটের অভিযোগ উঠেছে। মঙ্গলবার বিকেল চারটায় বল্লভপুর মৎস্যজীবী সমবায় সমিতির পক্ষে কার্তিক বিশ্বাস, তারক বিশ্বাস ও সরজিৎ কুমার রায় চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর এ বিষয়ে লিখিত অভিযোগ করেছেন।

এর আগে ওই ইউপি সদস্যের নেতৃত্বে বাঁওড়টি দখল করা হতে পারে বলে গত ২ ডিসেম্বর চৌগাছা থানায় মৎস্যজীবি সমবায় সমিতির পক্ষে একটি জিডি করা হয়েছিল।

লিখিত অভিযোগে বলা হয়েছে, উপজেলার সুখপুকুরিয়া ইউপির ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য সাইফুল ইসলাম বিশ্বাস ও তার সহযোগী শতাধিক লোকজন মঙ্গলবার দুপুর একটার দিকে অবৈধভাবে বল্লভপুর মৎস্যজীবী সমবায় সমিতির সদস্যদের ভয়ভীতি ও প্রাণনাশের হুমকি দিয়ে বাঁওড়ের চার থেকে পাঁচ লাখ টাকার মাছ লুট করে ধরে নিয়ে গেছে। মাছ লুটের পর বাঁওড়ে কয়েক ড্রাম (ব্যারেল) পানি ঢেলে গ্রামে ছড়িয়ে দেয় তারা বাঁওড়ে মাছের পোনা অবমুক্ত করেছেন। যা সম্পূর্ণ বে-আইনী। একজন জনপ্রতিনিধির নেতৃত্বে প্রকাশ্যে হুমকি ধামকি ও বাওড়ের লুটপাটের ঘটনায় আমরা আতংকিত ও স্তম্ভিত। তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিয়ে ধর্মীয় সংখ্যালঘু পরিবার এবং সমিতির সদস্যদর নিরাপত্তা নিশ্চিত করা জরুরী হয়ে পড়েছে।

অভিযোগে আরও বলা হয়, যশোর জেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটির ১৬ মার্চ ২০২১ তারিখের সিদ্ধান্ত মোতাবেক বাংলা ১৪২৮ থেকে ১৪৩০ সন পর্যন্ত (তিন বছর) মেয়াদে বল্লভপুর বাঁওড় বল্লভপুর মৎস্যজীবী সমবায় সমিতির অনুকূলে ইজারা প্রদান করা হয়। এরপর ১৬ জুন ২০২১ তারিখে জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও মৎস্যজীবী সমবায় সমিতির পক্ষে সভাপতি কার্তিক বিশ^াস চুক্তিনামায় স্বাক্ষর করেন। সমিতি নতুন করে বাঁওড় ইজারা পাওয়ায় স্থানীয় সুখপুকুরিয়া ইউপির ৮ নম্বর ওয়ার্ডের সদস্য সাইফুল ইসলাম জোরপূর্বক বাওড়ের ৪৮ শতাংশ শেয়ার লিখে দেয়ার জন্য সমিতির সদস্যদের চাপ দিতে থাকেন (আগের মেয়াদে সাইফুল ইসলাম জোরপূর্বক ৪৮ শতাংশ শেয়ার লিখে নিয়েছিলেন)। তবে সমিতির সদস্যরা শেয়ার লিখে দিতে রাজি হয়নি।

লিখিত অভিযোগে আরও বলা হয়, নতুন করে শেয়ার দিতে রাজি না হওয়ায় চলতি বছরের জুন মাসে বাঁওড় থেকে (পুরাতন মেয়াদের ইজারার মাছ চাষ) মাছ ধরতে মৎস্যজীবি সমিতির সদস্যদের বাঁধা দেন। তিনি সেসময় বলেন শেয়ার লিখে না দিলে পুরাতন দেনা-পাওনা নিষ্পত্তি করবেন না। তার এ অনৈতিক দাবির বিষয়ে ২০২১ সালের ১৬ জুন চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর মৎস্যজীবি সদস্যরা আবেদন করি। আবেদনের ভিত্তিতে তাঁকে (ইউপি সদস্য) হিসাব নিষ্পত্তি করতে নির্দেশ দেন তৎকালীন ইউএনও প্রকৌশলী এনামুল হক। ইউএনওর নির্দেশে সে সময় সম্মিলিতভাবে মৎস্য আহরণ করে পুরাতন ইজারা মেয়াদের হিসাব নিষ্পত্তি হয়। সেই নিস্পত্তির পর থেকে সাইফুল মেম্বরের সাথে সমিতি ও বাওড় সংক্রান্ত কোন লেনদেন নেই। নতুন করে তিন বছরের ইজারা প্রাপ্তির পর বল্লভপুর মৎস্যজীবী সমবায় সমিতির ব্যবস্থাপনায় আমরা বাঁওড়ে মাছ চাষ শুরু করেছি। মেম্বরকে বাঁওড়ের শেয়ার লিখে না দেয়ায় তিনি ক্ষুব্ধ হন। সেই সাথে গত ১১ নভেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে সাইফুল ইসলামের পক্ষে ভোটের প্রচারণা ও তাকে ভোট না দেয়া গ্রামের সনাতন (হিন্দু) ধর্মাবলম্বীদের (অধিকাংশই সমিতির সদস্য) ওপর আরও ক্ষিপ্ত হয়ে নির্বাচনের পরের দিন সমিতির কয়েকজন সদস্যকে মারপিট করাসহ হত্যার হুমকি দেয় মেম্বর ও তার লোকজন। এ বিষয়ে থানায় অভিযোগ করা হলেও কোন ব্যবস্থা নেয়া হয়নি। বাঁওড়ের মৎস্য সম্পদ ও সমিতির সদস্যদের ক্ষতি করতে পারে আশংকায় গত ২ ডিসেম্বর চৌগাছা থানায় সমিতির পক্ষ থেকে একটি জিডি আবেদন করা হয়। এরপরও মঙ্গলবার দুপুরে সাইফুল মেম্বরের নেতৃত্বে বাঁওড়ে অবৈধভাবে প্রবেশ ও লুটপাট চালানো হয়েছে। এতে সমিতির সদস্যরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থের পাশাপাশি জীবনের নিরাপত্তাহীনতায় পড়েছেন।

চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, অভিযোগ পেয়েছি। আইনগত ব্যবস্থা নেয়া হবে।
তবে বাওড় দখল ও মাছ লুটের অভিযোগের বিষয়ে সাইফুল মেম্বারের (০১৭২৪৭৮২২৪৬) বক্তব্য নেয়ার জন্য একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস আজ ফের চালু

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার থেকে ফের কলকাতা-খুলনা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ রেল চলাচল শুরু হবে।...

রসুনের গায়ে আগুন!

সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫০ টাকা ক্ষুব্ধ ক্রেতা, স্বস্তিতে নেই কিছু বিক্রেতাও জ্যেষ্ঠ প্রতিবেদক: এবার ভোক্তার...

আনারসের পাতা থেকে সুতা সৃজনশীল কাজে পৃষ্ঠপোষকতা প্রয়োজন

অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। কিন্তু হলে কি হবে। সম্ভবনা থাকলেই তো আর আপনা আপনি...

দড়াটানার ভৈরব পাড়ে মাদকসেবীদের নিরাপদ আঁখড়া

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের ঘোপ জেলরোড কুইন্স হাসপাতালের পূর্ব পাশে ভৈরব নদের পাড়ে মাদকসেবীদের...

আজকের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা

কল্যাণ ডেস্ক: দেশে অনিবন্ধিত ও নবায়নহীন অবস্থায় পরিচালিত অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার...

নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে : মির্জা ফখরুল

ঝিনাইদহ প্রতিনিধি: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে আওয়ামী লীগের অধীনে আর...