Tuesday, August 9, 2022

জন্মনিবন্ধন প্রাতিষ্ঠানিক দুর্নীতিতে পরিণত

দৈনিক কল্যাণ ও জনউদ্যোগের মিডিয়া ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক: টাকা দিতে হচ্ছে নির্ধারিত ফি’রও কয়েক গুণ বেশি। ঘুরতে হয় দিনের পর দিন। কতর্ব্যরতদের ভুলের মাশুলও গুনছেন সেবাগ্রহীতারা। পদে পদে হয়রানি, অর্থ দণ্ড ও দুর্ভোগ। তার পরেই মিলছে সনদ। ফলে ডিজিটালাইজেশনের প্রাতিষ্ঠানিক এক দুর্নীতিতে পরিণত হয়েছে জন্মনিবন্ধন। জনপ্রতিনিধিরাও এটির সত্যতা স্বীকার করে নিয়েছেন। তাই সনদটির ‘কন্ট্রোলিং অথরিটি’ও (নিয়ন্ত্রক কর্তৃপক্ষ) জানিয়েছে, যশোরে আজ থেকে কমবে জন্মনিবন্ধনের ভোগান্তি।

যশোরে অনুষ্ঠিত মিডিয়া ক্যাম্পেইনের আলোচনায় বক্তারা এসব কথা বলেন। বৃহস্পতিবার প্রেসক্লাব মিলনায়তনে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। ভুক্তভোগীদের পাশাপাশি ক্যাম্পেইনে অংশগ্রহণকারীরা জন্মনিবন্ধনে নাগরিক দুর্ভোগের চিত্র তুলে ধরে বক্তব্য দেন। দৈনিক কল্যাণ ও জনউদ্যোগ যশোর এই মিডিয়া ক্যাম্পেইনের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার বিভাগের যশোর কার্যালয়ের উপ-পরিচালক হুসাইন শওকত বলেন, আটটি পৌরসভা থেকে জন্মনিবন্ধনের সংশোধনের আবেদন তার দপ্তরে আসে। সেগুলো যাচাই করে সংশোধন হতে অনেক সময় লাগছে। জানুয়ারি মাসে চাপ বেশি যাচ্ছে। এই মাস গেলে চাপ কমে আসবে। তখন সংশোধিত নিবন্ধন পেতে সময় কম লাগবে। তিনি বলেন, দিনে সার্ভারে অনেক চাপ থাকে। যার কারণে রাতেও সংশ্লিষ্টদের কাজ করতে হচ্ছে। এসব প্রতিকূলতার পরও আশ্বাস দিচ্ছি আজ থেকে যশোরে জন্মনিবন্ধনের ভোগান্তি কমে আসবে।

তিনি আরও বলেন, জন্মনিবন্ধনের একটি আইন আছে। সেই আইন না মানলে শাস্তির বিধান আছে। তিনি বলেন-আইনে বলা আছে সন্তান জন্মের ৪৫ দিনের মধ্যে নিবন্ধন না করলে করলে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ৫ হাজার টাকা জরিমানা করতে পারে। শুধু টাকার জরিমানা নয় একবছর পর্যন্ত কারাদন্ডেও দন্ডিত করতে পারে। ভুল তথ্য দিলে এক হাজার টাকা পর্যন্ত জরিমানার বিধান আছে। মেয়র, চেয়ারম্যান, মেম্বাররা ও নিবন্ধকরাও জেনেশুনে এই ভুল করলে শাস্তির আওতায় আসবেন। জন্মনিবন্ধন সংক্রান্ত আইনগুলো মেনে চললে আর কোন সমস্যা ও জটিলতা থাকবে না।

যশোর উপশহরের বাসিন্দা আমেনা বেগম বলেন, হাতে লেখা জন্মনিবন্ধন সনদ ডিজিটাল ও বাংলা থেকে ইংরেজি করতে ২৫০ টাকা ফি চাওয়া হয়। একই কথা বলেন আরেক নারী লিপি বেগমও। আইইডি’র (ইনস্টিটিউট অব ইনভাইরনমেন্ট এন্ড ডেভলপমেন্ট) কর্মী সোমা রায় বলেন, ন্যাশনাল আইডি কার্ডে মায়ের নামের বানান ভুল ছিলো। সেজন্য যশোর পৌরসভায় জন্মনিবন্ধন করতে দিই। সনদের জন্য ১০০ টাকা নিলেও ৫০টাকার রশিদ দেয়া হয়।

যশোর পৌরসভার প্যানেল মেয়র মোকসিমুল বারী অপু বলেন, সেবা প্রত্যাশীদের হুড়োতাড়ায় নিবন্ধন ও সংশোধনে অনেক সময় ভুল হচ্ছে। এছাড়া নিবন্ধন ও সংশোধন একটি প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন হয়। এই প্রক্রিয়ার সম্পন্ন শেষে নিবন্ধন পেতে বিলম্ব হয়।

যশোর পৌরসভার সচিব আজমল হোসেন বলেন, স্কুলে ভর্তি প্রক্রিয়ার কারণে প্রচুর সংখ্যায় জন্মনিবন্ধন ও সংশোধনের আবেদন জমা পড়ছে। কিন্তু পৌরসভায় জন্মনিবন্ধনের কোন শাখা নেই। প্রতিষ্ঠানের স্বাস্থ্য শাখার কর্মীরা এই কাজের দায়িত্ব পালন করেন। এত বিপুল পরিমাণ কাজ সামলাতে হিমশিম অবস্থা। যার কারণে সমস্যা সৃষ্টি হয়েছে। তিনি বলেন, নির্ধারত ফি’র অতিরিক্ত নেয়া হয় সেটি পুরোপুরি অস্বীকার করব না। কারণ কর্মচারীদের টাকা দিয়ে সিরিয়াল ভেঙে অনেক জন্মনিবন্ধন সনদ নিয়ে থাকেন। এইসব সেবা গ্রহীতারা নিজেদের স্বার্থে এই অনিয়মের পথ তৈরি করে দেন। বর্তমানে ২ থেকে ৩ হাজার সনদ ইস্যু করতে হচ্ছে। যার কারণে নিবন্ধন প্রক্রিয়ায় কিছু ভুল ক্রুটি হতে পারে। ইচ্ছাকৃতভাবে কর্মীরা ভুল করছেন সেটি সঠিক নয়।

যশোর পৌরসভার সংরক্ষিত আসনের ওয়ার্ড কাউন্সিলর রোকেয়া পারভীন ডলি বলেন, পৌর পরিষদের বৈঠকে জন্মনিবন্ধন সনদে ভোগান্তির বিষয়ে আলোচনা হয়েছে। অদক্ষ কর্মীদের ভুলের কারণে নাগরিকদের দুর্ভোগ ব্যাপারেও সভায় আলোচনা হয়। সমস্যা সমাধানে জনবল, কম্পিউটার ও বুথ বাড়ানোর সিধান্ত হয়েছে।
দৈনিক লোকসমাজের বার্তা সম্পাদক শিকদার খালিদ বলেন, ডিজিটালের নামে দুর্ভোগ পোহাতে হচ্ছে জনগণকে। একই কাজ কয়েকবার করে করতে হচ্ছে। দেখা গেল কর্তব্যরতদের কারণে নামের বানান ভুল হলো। তখন সেটি সংশধোনের জন্য ফের ছুটতে হচ্ছে।

আইইডি’র (ইনস্টিটিউট অব ইনভাইরনমেন্ট এন্ড ডেভলপমেন্ট) যশোর অফিসের ব্যবস্থাপক বিথিকা সরকার বলেন, জন্মনিবন্ধনের একটি সনদ পেতে দীর্ঘ সময় লাগছে। এক নিবন্ধন সনদের জন্য কমপক্ষে তিনবার পৌরসভায় যেতে হচ্ছে। ফরম জমা দিতে একদিন। নিবন্ধন হয়েছে কিনা জানতে একদিন ও সেটি নিতে যেতে হয় আরও একদিন। বারবার পৌরসভায় যাওয়া আসায় অনেক টাকা খরচ হয়ে যাচ্ছে।

যশোর উদীচীর ভারপ্রাপ্ত সভাপতি মাহাবুবুর রহমান মজনু বলেন, জন্মনিবন্ধন ডিজিটালাইজ করায় ভোগান্তি ও আর্থিক দুর্নীতির পথ তৈরি হয়েছে। প্রক্রিয়াটি প্রাতিষ্ঠানিক দুর্নীতিতে পরিণত হয়েছে।

দৈনিক প্রতিদিনের কথার যুগ্ম বার্তা সম্পাদক প্রণব দাস বলেন, জন্মনিবন্ধন প্রক্রিয়ায় অনিময় বন্ধ করতে হলে শুদ্ধাচার নিশ্চিত করতে হবে। এটির চর্চা হলে সমস্যার সমাধান হবে।

দৈনিক কল্যাণের প্রধান প্রতিবেদক সালমান হাসান বলেন, মাত্র একটি বুথে জন্মনিবন্ধন ও সংশোধনসহ অন্যান্য আবেদন করতে হয়। প্রচুর সংখ্যক মানুষের ভিড় জমে যায়। ফলে দীর্ঘ লাইনে ঘন্টার পর ঘন্টা অপেক্ষার পরও সেবা না নিয়ে ফিরে যেতে হয়। এছাড়া সার্ভার জ্যামের কথা বলে সনদ দিতে বিলম্ব করা হয়। কিন্তু বাড়তি টাকা দিলে সার্ভার সমস্যা থাকে না।

যশোর জিলা স্কুলের সহকারী শিক্ষক জামাল উদ্দিন বলেন, এসএসসি পরীক্ষার্থী হতে হলে ১৪ বছর বয়স হতে হয়। প্রথম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বয়সসীমা ৬ বছরের বেশি। জেএসসির ক্ষেত্রে বয়স হতে হয় ১২ বছর। এক্ষেত্রে বয়স জটিলতা নিরসনে সনদ নিয়ে এত দৌড়াদৌড়ি ও
হুড়োহুড়ি। বিরম্বনার মূল কারণ এখানে।

ক্যাম্পেইনের সূচনা বক্তব্যে বীর মুক্তিযোদ্বা ও প্রবীণ সাংবাদিক রুকুনউদ্দৌলাহ বলেন, জন্মনিবন্ধন সনদ করতে যাওয়া মানেই বিড়ম্বনা, হয়রানি, দুর্ভোগ ও দুর্ব্যবহার। শুধু তাই নয় আর্থিক দন্ডও আছে। সাধারণ মানুষ এতে অতিষ্ঠ। এর সুরাহা চান তারা। তাই সমস্যা সমাধানের জন্যই আমাদের এই সভা। আমি বিশ্বাস করি স্থানীয় সরকারের দুজন শীর্ষ কর্মকর্তা এখানে উপস্থিত আছেন। তারা বক্তব্য ও অভিযোগ শুনে সুনির্দিষ্ট ব্যবস্থা নিবেন। তাহলেই আজকের এই বৈঠকের সফলতা আসবে।

সভাপতিত্ব করেন জনউদ্যোগ যশোরের আহবায়ক প্রকৌশলী নাজির আহমেদ। সঞ্চালনা করেন দৈনিক কল্যাণ সম্পাদক ও প্রকাশক বীর মুক্তিযোদ্ধা একরাম উদ দ্দৌলা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পালিত হয়েছে পবিত্র আশুরা

নিজস্ব প্রতিবেদক: ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে যশোরে পালিত হয়েছে পবিত্র আশুরা। কারবালার শোক ও হৃদয়বিদারক...

নিশ্ছিদ্র নিরাপত্তায় তাজিয়া মিছিল

কল্যাণ ডেস্ক : আজ ১০ মহররম, পবিত্র আশুরা দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে রাজধানীজুড়ে নিশ্ছিদ্র...

দুই পক্ষের বিরোধ,সাতক্ষীরা থেকে বাস চলাচল বন্ধ

সাতক্ষীরা জেলা প্রতিনিধি : শ্রমিক ইউনিয়নের দুই পক্ষের বিরোধকে কেন্দ্র করে সাতক্ষীরা থেকে দূরপাল্লার...

এবার পশ্চিমতীরে ইসরায়েলের হামলা, ৪২ ফিলিস্তিনি হতাহত

কল্যাণ ডেস্ক : ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে দু’জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।...

জীবন জীবিকায় জ্বালানির জ্বালা

নিজস্ব প্রতিবেদক : পণ্য পরিবহনের ভাড়া বাড়িয়েছে ট্রাক মালিকরা। বাস মালিকরা বাড়িয়েছেন যাতায়াত ভাড়া। সবজি...

পবিত্র আশুরা আজ

নিজস্ব প্রতিবেদক : আজ মঙ্গলবার ১০ মহররম। পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের...