Wednesday, May 18, 2022

জাওয়াদের প্রভাবে দুবলারচরে শুঁটকির ব্যাপক ক্ষতি

মীর জায়েসী আশরাফি জেমস, বাগেরহাট জেলা প্রতিনিধি ।। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় জাওয়াদ ও নিন্মচাপের  প্রভাবে পানি বৃদ্ধি ও বৃষ্টিতে সুন্দরবনের দুবলারচর ডুবে যাওয়ায় জেলেদের শুঁটকি মাছের ব্যাপক ক্ষতি হয়েছে। গত দু’দিনে থেমে থেমে ঝড় হাওয়ার কারণে জেলেদের নৌকা ও ট্রলার সুন্দরবনের ছোট ছোট খালে নিরাপদ আশ্রয় নিয়েছে।

দুবলার চরের মাঝেরকেল্লা থেকে চট্টগ্রামের জাহিদ বহদ্দার ও শরণখোলার জেলে ইউনুস আলী ফকির সোমবার সকালে মোবাইল ফোনে জানান, রোববার রাতে ঘূর্ণিঝড় জাওয়াদ দুবলারচর অঞ্চলের ওপর দিয়ে বয়ে যায়। এসময় প্রবল বর্ষণের সঙ্গে বঙ্গোপসাগরের পানি বেড়ে ৩-৪ ফুট উচ্চতায় মাঝেরকেল্লাসহ আশেপাশের চর সমূহ ডুবে যায়। পানিতে সেখানের কোটি টাকার শুঁটকি মাছ ভিজে নষ্ট এবং বিপুল পরিমাণ মাছ সাগরে ভেসে গেছে। ঝড়ো হাওয়ায় জেলেদের অস্থায়ী ছাউনি ক্ষতিগ্রস্ত হওয়ায় জেলেরা দুর্ভোগে পড়েছেন বলে তারা জানান।
দুবলা ফিসারম্যান গ্রুপের সভাপতি মো. কামাল উদ্দিন আহমেদ সমকালকে জানান, শনি ও রোববার রাতে আলোরকোলে জেলেদের মাছ শুকানোর মাচা ও মাঠ ৩-৪ ফুট পানির নিচে ডুবে যায়। এতে জেলেদের শুঁটকি প্রক্রিয়াকরণের বহু মাছ ভেসে যায়। পানিতে জেলেদের থাকার এবং রান্না করার স্থান ক্ষতিগ্রস্ত হওয়ায় তারা অবর্ণনীয় দুর্ভোগে পড়েছে।

পূর্ব সুন্দরবন বিভাগের জেলেপল্লী দুবলা ফরেষ্ট টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রহলাদ চন্দ্র রায় জানান, নিন্মচাপের ফলে দুবলার আলোরকোল, মাঝেরকেল্লা, নারিকেলবাড়ীয়া ও শ্যালারচর তিনফুটের বেশি পানির নিচে ডুবে গেছে। ফলে জেলেদের বিপুল পরিমাণ শুঁটকি মাছ সাগরে ভেসে যায় এবং অনেক মাছ ভিজে নষ্ট হয়েছে। প্রাথমিক হিসেবে জেলেদের দুই কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে জানা গেছে। সাগর উত্তাল থাকায় অনেক ফিশিংবোট ও জেলে নৌকা সুন্দরবনের বিভিন্ন খালে নিরাপদ আশ্রয়ে রয়েছে বলে তিনি জানান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: যশোরে সুমাইয়া খাতুন নামে এক গৃহবধূর রহস্যজনক মৃত্যু হয়েছে। তার ঝুলন্ত মরদেহ...

ঝিকরগাছায় সখিনা হত্যার দায় স্বীকার প্রেমিকের

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছায় সখিনাকে হত্যার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছে তার প্রেমিক...

শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বিভিন্ন স্থানে কর্মসূচি পালিত 

কল্যাণ ডেস্ক: বঙ্গবন্ধু কন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে...
00:03:13

যশোরে বাপ্পি খুনের আসামিরা দুই সপ্তাহেও আটক হয়নি

নিজস্ব প্রতিবেদক: যশোর সদর উপজেলার ভায়না গ্রামের বাপ্পি হাসান (১৯) নামে এক তরুণ খুনের...

পদ্মা সেতুর টোল নির্ধারণে প্রজ্ঞাপন

কল্যাণ ডেস্ক: বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলকারী যানবাহনের টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন...

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট পৌরসভা ও দোহাকুলা ইউনিয়ন ফাইনালে 

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি: উপজেলা পর্যায়ে মঙ্গলবার বাঘারপাড়ায় বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল পর্বের...