Tuesday, August 9, 2022

জিম্বাবুয়ের কাছে প্রথম সিরিজ হারের লজ্জা

ক্রীড়া ডেস্ক :

টানা ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া বাংলাদেশকে জাগিয়ে তুলতে তারুণ্য নির্ভর দল পাঠিয়েছিল জিম্বাবুয়েতে। তবে টি-টোয়েন্টি সিরিজে কাঙ্ক্ষিত সেই জয় তুলে দিতে পারেনি তরুণরা। প্রথম দুই টি-টোয়েন্টিতে দু’দলই একটি করে জয় পাওয়ায় তিন ম্যাচ সিরিজে চলছিল সমতা।

সিরিজের ভাগ্য নির্ধারিত হয়েছে শেষ টি-টোয়েন্টিতে এসে। এই ম্যাচে জিম্বাবুয়ের কাছে ১০ রানে হেরে ২-১ ব্যবধানে সিরিজ হেরেছে টাইগাররা। দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়েও সিরিজ নিজেদের করে নিতে পারার ব্যর্থতা সঙ্গী হয়েছে বাংলাদেশের।

১৫৭ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা মোটেও ভালো ছিল না বাংলাদেশের জন্য। মুনিম শাহরিয়ারের বদলি হিসেবে নামা পারভেজ হোসেন ইমন নিজের অভিষেক ম্যাচে ছিলেন নিষ্প্রভ। প্রথম দুই ম্যাচে ভালো শুরু পাওয়া লিটন কুমার দাস (৬ বলে ১৩) মঙ্গলবার (২ আগস্ট) ছিলেন নিজের ছায়ায়।

প্রথম দুই ম্যাচে সমালোচিত ব্যাটিং করা এনামুল হক বিজয় (১৩ বলে ১৪) এদিনও বের হতে পারেননি নিজের ছায়া থেকে। ৩৪ রানে তিন উইকেট হারানো বাংলাদেশকে পথের দিশা দেখানোর দায়িত্বটা নিজেদের কাঁধে তুলে নেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ ও নাজমুল হাসান শান্ত।

দায়িত্ব নিয়ে দলের রানের চাকা সচল রাখলেও রানরেট হু হু করে বাড়তেই থাকে। তাই দায়িত্ব পালনের ব্যর্থ হয়েই ২০ বলে ১৬ রান করে ফেরেন শান্ত। আফিফও সঙ্গ দিতে শুরু করেন মাহমুদউল্লাহ রিয়াদকে। তবে আফিফের চেষ্টা বারবারই ঢাকা পড়েছে ‘বিশ্রাম’ ফেরত রিয়াদের কা-জ্ঞানহীন ব্যাটিংয়ে।

দলীয় ৯৯ রানে ব্যক্তিগত ২৭ বলে ২৭ রান করে ফেরেন মাহমুদউল্লাহ রিয়াদ। পরের বলেই ফেরেন অধিনায়কত্বের দায়িত্ব পাওয়া মোসাদ্দেক হোসেন। দুইজনকেই প্যাভিলিয়নে ফেরান পেসার ব্রাড ইভান্স।

টানা দুই উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশ যখন খাদের কিনারায় দাঁড়িয়ে তখনই টাইগারদের জয়ের বন্দরে নোঙর করার দায়িত্ব নেন মাহেদি হাসান ও আফিফ হোসেন ধ্রুব। ১৯তম ওভারের তৃতীয় বলে ১৭ বলে ২২ রান করে ফেরেন মাহেদি। দলকে জয় থেকে ২৪ রান দূরে রেখেই ফেরেন তিনি।

পরে একা আফিফ দলকে আর টানতে পারেননি। তার ২৭ বলে ৩৯ রান সত্ত্বেও বাংলাদেশের হার ১০ রানের। জিম্বাবুয়ে সফরের আগে বিসিবি জানিয়েছিল, এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে দলের সঠিক কম্বিনেশন খুঁজে নিতেই তরুণদের উপর ভরসা রাখছে। তবে সেই ভরসার সামান্যতম প্রতিদানও মেলেনি বাংলাদেশের পারফর্মেন্স। প্রথম ম্যাচে বাজে বোলিংয়ের পর শেষ টি-টোয়েন্টিতেও দেখা মিলেছে বাজে ব্যাটিংয়ের। এতেই সিরিজ হার নিশ্চিত টি-টোয়েন্টি দলের।

এর আগে রায়ান বার্ল ও লুক জোঙ্গের ৩১ বলে ৭৯ রানের ঝড়ো জুটিতে লড়াইয়ের পুঁজি তোলে জিম্বাবুয়ে। তার আগে স্কোরবোর্ডে ৬৭ রান তুলতেই স্বাগতিকরা হারায় ৬ উইকেট।

রায়ান বার্লের ২৮ বলে ৫৪ ও লুক জোঙ্গের ২০ বলে ৩৫ রান করে দলকে ১৫৬ রানের পুঁজি দাঁড় করায় জিম্বাবুয়ে। আগের দুই ম্যাচে ব্যাট হাতে দারুণ ছন্দে থাকা সিকান্দার রাজা এদিন অবশ্য গোল্ডেন ডাকের শিকার হয়েছেন।

জিম্বাবুয়ের বিপক্ষে এদিন দুইটি করে উইকেট শিকার করেন মাহেদি হাসান ও হাসান মাহমুদ। ইনিংসের ১৫তম ওভারে ৩৪ রান দিয়ে টি-টোয়েন্টিতে বাংলাদেশি বোলাদের মধ্যে সবচেয়ে বেশি রান দেওয়ার রেকর্ড গড়েন নাসুম আহমেদ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

পবিত্র আশুরা আজ

নিজস্ব প্রতিবেদক : আজ মঙ্গলবার ১০ মহররম। পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের...

পবিত্র আশুরা

আজ পবিত্র আশুরা। বিভিন্ন দিক দিয়ে এ দিন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মানবজাতির আদি পিতা হজরত...

যশোরে স্বজন সংঘের নতুন কমিটি গঠন

স্বেচ্ছাসেবী ও সমাজকল্যাণমূলক সংস্থা স্বজন সংঘের দুই বছরের জন্য নতুন কমিটি গঠন করা হয়েছে।...

বাফওয়া যশোরের উদ্যোগে বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন

বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি (বাফওয়া) মতিউর আঞ্চলিক শাখা যশোরের উদ্যোগে সোমবার বঙ্গমাতা...

স্বাধীনতা অর্জনে বঙ্গমাতা ছিলেন সহায়ক : প্রধানমন্ত্রী

ঢাকা অফিস : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঐতিহাসিক ৬ দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা চলাকালীন প্যারোলে...

ডলার সঙ্কট : ছয় ব্যাংকের ট্রেজারি প্রধানকে অপসারণে চিঠি

ঢাকা অফিস : প্রয়োজনের চেয়ে বেশি ডলার সংরক্ষণ করে দর বৃদ্ধির ‘প্রমাণ পাওয়ায়’ ছয় ব্যাংকের...