শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

জীবননগরে বাঁওড়ের দখল নিয়ে ২ সমিতি মুখোমুখি

জীবননগর (চুয়াডাঙ্গা) প্রতিনিধি :
জীবননগর উপজেলার বেনীপুর বাঁওড়ের জলমহালের দখল নিয়ে দু’টি সমিতির মধ্যে দীর্ঘদিন ধরে আইনি লড়াইয়ের পর এখন দু’পক্ষই মুখোমুখি অবস্থান নিয়েছে। যে কোন মুহূর্তে অপ্রীতিকর ঘটনার আশঙ্কা করছেন এলাকাবাসী।

বেনীপুর গ্রামে ৩৪৫ বিঘা খাস জমিতে একটি জলমহাল রয়েছে। জলমহালটির একটি ক্ষুদ্র অংশ পাশর্^বর্তী মহেশপুর উপজেলার অন্তর্গত। এই জলমহালটি এলাকাবাসীর নিকট বেনীপুর বাঁওড় হিসাবে পরিচিত। এই জলাশয়টি ইফাদ প্রকল্প নামের একটি বেসরকারি বিদেশী সংস্থা সরকারের নিকট থেকে বরাদ্দ নিয়ে এলাকার মৎস্যজীবীদের নিয়ে মাছের চাষ করে আসছিল। সংস্থাটির প্রকল্প মেয়াদ শেষ হওয়ার পর এলাকার প্রভাবশালী মহল বাঁওড়টি তাদের দখলে নিতে মরিয়া হয়ে পড়ে। বেনীপুর জলমহালকে ঘিরে এলাকায় দু’টি সমিতিও গড়ে ওঠে। বেনীপুর মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন হারুন অর-রশিদ। অন্যদিকে বেনীপুর বাঁওড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন দীন মোহাম্মদ। এ দু’টি সমিতির সদস্যরা বাওড়টি দখলে নিতে ইতিপুর্বে বেশ কয়েকবার সংঘাতে জড়িয়েছে। পাশাপাশি আইনি লড়াইও চালায় দু’পক্ষ। এক পর্যায়ে চলতি বছরের ৯ জুন চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ে জলমহাল খাস আদায় সভার সিদ্ধান্ত মোতাবেক আইনি বাঁধা না থাকায় সীমান্ত ইউনিয়ন ভূমি কর্মকর্তা ও জীবননগর পৌর ভুমি অফিস বেনীপুর মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেড থেকে সর্বশেষ চলতি মাসের ৮ ডিসেম্বর সাড়ে চার লাখ টাকা খাজনা আদায় করে এবং তাদের ব*াওড়ের কর্তৃত্ব বুঝে দেয়া হয়। এ অবস্থায় বেনীপুর মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি হারুন অর-রশিদ ৯ ডিসেম্বর দুপুরের দিকে ওই বাঁওড়ে লোকজন নিয়ে মাছ ধরতে যান।

হারুন অর-রশিদ বলেন, আমরা ৯ ডিসেম্বর বিভিন্ন প্রজাতির ১১০ মণ মাছ ধরে তা জীবিত রাখতে বাওড়ের একটি অংশে সংরক্ষণ করি এবং সেখানে ৬ জন গার্ডকে পাহারায় রেখে আমরা বাড়িতে চলে যাই। এই সুযোগে ওইদিন রাত সাড়ে ৭টার দিকে কথিত বেনীপুর বাওড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি দীন মোহাম্মদ দেশী অস্ত্রে-শস্ত্রে সজ্জিত হয়ে ২৫-৩০ জনকে নিয়ে বাওড়ের পাহারায় থাকা গার্ডদের জিম্মি করে। তারা বাওড়ে থাকা ছয়টি নৌকার মধ্যে তিনটি ভেঙে- ক্ষতিসাধন করে এবং তিনটি নৌকা ও সেখানে সংরক্ষিত সাড়ে ছয় লাখ টাকার ১১০ মণ মাছ লুট করে নিয়ে যায়। দীন মোহাম্মদ ও তার লোকজন গার্ডদের হুমকি দিয়ে বলে যে, বাওড়ে মাছ ধরতে হলে তাদের প্রতি সপ্তাহে ৫০ হাজার টাকা করে দিতে হবে। অন্যথায় প্রতিদিন বাওড়ে লাশ পড়ে থাকবে। তাদের এমন হুমকিতে গার্ডদের মধ্যে যেমন আতঙ্ক বিরাজ করছে। তেমনি আমরা বাঁওড়ে মাছ ধরতে সাহস পাচ্ছি না। এ ঘটনায় জীবননগর ও পাশর্^বর্তী মহেশপুর থানায় লিখিত অভিযোগ করা হয়েছে।

বেনীপুর বাঁওড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি দীন মোহাম্মদ বলেন, আমরা আদালতের রায়ে বিধি মোতাবেক বাঁওড় ভোগ দখল করাকালে বেনীপুর মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডেরর সভাপতি হারুন অর-রশিদ ৯ ডিসেম্বর বিকালে বাওড়টি তাদের দখলে নেয়। আমাদের বিরুদ্ধে নৌকা ও মাছ চুরি এবং নৌকা ভাংচুরের যে অভিযোগ তোলা হয়েছে তা সঠিক না।

সীমান্ত ইউনিয়ন পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান ইসাবুল ইসলাম মিল্টন মোল্যা বলেন, দীন মোহাম্মদরা আদালতের আইন অমান্য করে বর্তমানে বাওড়টি তাদের দখলে রাখার চেষ্টা করতে গিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করে এলাকার শান্তিপুর্ণ পরিবেশ নষ্ট করছেন।

জীবননগর পৌর ভুমি অফিস ও সীমান্ত ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এবং বেনীপুর বাঁওড় জলমহাল খাস আদায় কমিটির সদস্য সচিব আশরাফুল আলম বলেন, অনেক আগেই ইফাদ প্রকল্প শেষ হয়েছে। তারপরও ওই প্রকল্পের পক্ষে বেনীপুর বাওড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি দীন মোহাম্মদ আদালতে মামলা করেন। সেই মামলার রায় সরকারের পক্ষে আসে। গত ৯ জুন জীবননগর উপজেলা ‘বেনীপুর বাঁওড়’ খাস-আদায় সংক্রান্তে কমিটির সিদ্ধান্ত মোতাবেক বেনীপুর মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডের আবেদনের ভিত্তিতে তাদের জলমহালটি দেয়া হয়েছে।

জীবননগর থানার ওসি আব্দুল খালেক বলেন, বেনীপুর বাওড়ের মাছ ও নৌকা চুরি এবং নৌকা ভাঙচুরের ব্যাপারে একটি লিখিত অভিযোগ পাওয়া গেছে। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছিল। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক আছে। ঘটনাস্থলটি পুলিশের নজরদারিতে আছে। যে কোন পরিস্থিতি মোকাবেলা করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

প্রকাশ্যে শাকিব-বুবলীর সন্তান বীর

কল্যাণ ডেস্ক : ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়ক শাকিব খান ও শবনম বুবলীর ঘরে আড়াই বছরের...

বৈশ্বিক উদ্ভাবন সূচকে ১৪ ধাপ এগোল বাংলাদেশ

কল্যাণ ডেস্ক : বৈশ্বিক উদ্ভাবন সূচকে ১৪ ধাপ অগ্রগতি হয়েছে বাংলাদেশের। স্থানীয় সময় বৃহস্পতিবার প্রকাশিত...

চলিশিয়ার ৬২ হতদরিদ্রের নাম বাদ দেয়ার অভিযোগ

অভয়নগর প্রতিনিধি : যশোরের অভয়নগর উপজেলায় চলিশিয়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডে খাদ্যবান্ধব কর্মসূচির তালিকা থেকে...

কাল থেকে দুর্গোৎসব, প্রস্তুতি সম্পন্ন

জ্যেষ্ঠ প্রতিবেদক : সনাতন ধর্মালম্বীদের সবচে বড় উৎসব শারদীয় দুর্গা পূজা শুরু হচ্ছে আগামীকাল থেকে।...

গরুর এলএসডি রোগ নিয়ে আতঙ্কে যশোরের খামারিরা

এ্যান্টনি অপু : বর্তমান সময়ে গরুর জন্য ভয়ংকর একটি রোগের নাম এলএসডি বা ল্যাম্পিস্কিন ডিজিজ।...

কেশবপুরের আলোচিত মডার্ণ হাসপাতালে চলতি বছরে পাঁচ প্রসূতির মৃত্যু

আব্দুল্লাহ আল ফুয়াদ, কেশবপুর : যশোরের কেশবপুরে যত্রতত্র গড়ে উঠেছে বেসরকারি হাসপাতাল। সাধারণ জনগণের সেবার...