রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

জীবন জীবিকায় জ্বালানির জ্বালা

নিজস্ব প্রতিবেদক :

পণ্য পরিবহনের ভাড়া বাড়িয়েছে ট্রাক মালিকরা। বাস মালিকরা বাড়িয়েছেন যাতায়াত ভাড়া। সবজি বিক্রেতারা নিচ্ছেন আগের চেয়ে দ্বিগুণ দাম। চালের বাজার উর্ধ্বমুখী। জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় বাজারে এখন বাজে অবস্থা। জ¦ালানির তাপে পুড়ছে সংসারের সুখ-শান্তি।

ক্রেতা বিক্রেতারা বলছেন, তিনদিনের ব্যবধানে অনেক পণ্যের দাম হয়েছে দ্বিগুণ। সবজির দাম কেজিতে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। চালের দাম বেড়েছে কেজি প্রতি ৪ থেকে ৫ টাকা।

ক্রেতারা বলছেন উপায় নেই; খেতে তো হবে। তাই যা প্রয়োজন তার অর্ধেক কিনে অথবা ধার দেনা হয়ে আপাতত চলার চেষ্টা করছেন। কারণ তাদের আয়ের চেয়ে ব্যয় বেশি। এই পরিস্থিতিতে জীবন জীবিকা কিভাবে দীর্ঘস্থায়ী করবেন সেটা নিয়ে তাদের কপালে পড়েছে চিন্তার ভাজ।

সোমবার সকালে যশোর শহরের রেলস্টেশন বাজারে সবজি ও মাছ ক্রয় করছিলেন শহরের রায়পাড়ার কমলা বেগম। কাজ করেন অন্যের বাসাবাড়িতে। সবকিছুর দাম বেড়ে যাওয়ায় অনিশ্চয়তায় পড়েছেন তিনি। বলেন, ‘প্রতিটি জিনিসের দাম বেড়ে যাওয়ায় আজ পরিমাণে কম সবজি ও মাছ ক্রয় করলাম’। কথা হয় দিনমজুর আখিল বিশ্বাসের সাথে। বলেন, ‘এখন যে অবস্থা তাতে আমাদের মতো গরীব মানুষের বেঁচে থাকা চ্যালেঞ্জ’।

সোমবার শহরের চিত্রা মোড়ে কথা হয় রিকসা চালক মতিন মিয়ার সাথে। তিনি বলেন, ‘বড় লোকদের তো কোন সমস্যা নেই দাম যতই বাড়ুক তারা ঠিকই কিনে খাবে। কিন্তু আমরা কি করবো। যাত্রীর কাছে ১০ টাকা বেশি ভাড়া চাইলে তারা বলছে তুমার গাড়ি তো আর ডিজেলে চলে না যে ভাড়া বেশি দিতে হবে। বর্তমানে যে টাকা আয় হয় তাতে সংসারই চালাতে পারি না। তিনি বলেন, আমার গাড়ি না হয় ডিজেলে চলে না। কিন্তু বাজার করতি গেলি তো টাকা লাগে।

গত শুক্রবার রাতে হঠাৎ সরকার জ্বালানি তেলের দাম বাড়ানোর পর থেকেই বিরূপ প্রভাব পড়েছে মধ্যবিত্তের জীবনে। রাতারাতি বেড়েছে প্রায় সব পণ্যের দাম। খরচ বেড়ে যাওয়ায় সাধারণ মানুষের কষ্ট আরো বেড়েছে।

বাজার ঘুরে দেখা গেছে ৭৬ টাকার বাশমতি চাল ৮০ টাকা, মিনিকেট ৬৫ টাকা থেকে হয়েছে ৭২ টাকা। ৫০ টাকার কাজল লতা ৫৬ টাকা, আটাশ চাল ৫০ টাকা থেকে বেড়ে হয়েছে ৫৬। বেড়েছে মাছ, মুরগি, ডিম ও ফলের দাম। ৩০ টাকার লাউ ৪৫ টাকা, ২০ টাকার পটল ৩০ টাকা; আর ৪০ টাকার উচ্ছে বিক্রি হচ্ছে ৮০ টাকায়। ক্রেতা বিক্রেতারা জানিয়েছেন জ্বালানির মূল্যবৃদ্ধির কারণেই বেড়ে গেছে জিনিসপত্রের দাম। এ জন্য উপায় না পেয়ে অনেকে কেনাকাটার ধরণ পাল্টেছে। যা প্রয়োজন তার অর্ধেক কিনে চলার চেষ্টা করছেন।

মাছ ব্যবসায়ী মুকুল বিশ্বাস বলেন, আড়তদাররা পরিবহন ব্যয় বেড়ে যাওয়ার দাম বাড়িয়েছে। সবজি ব্যবসায়ী রাশেদ শেখ বলেন, আড়ত থেকেই বেশি দামে সবজি কিনতে হচ্ছে। সব সবজিতেই কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে।

চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম চৌধুরী মুল্লুক চাঁদের সোনালী ট্রেডার্সের কর্মচারী মঈন জানান, ২৫ কেজির বস্তায় ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত বেড়েছে। সবমিলিয়ে এখন পর্যন্ত সরু চালের সর্বনিম্ন দাম ৬৪ টাকা এবং মোটা চাল ৪২ টাকার নিচেই নেই।

যশোর চাল ব্যবসায়ী সমিতির সভাপতি সুশীল বিশ্বাস বলেন, ভারত থেকে আমদানি শুরু হলে চালের দাম কমতে থাকে। কিন্তু জ্বালানির দাম বাড়ায় চালের দাম ফের কেজিতে ৩ থেকে ৫ টাকা বেড়েছে।

যশোর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক ওয়ালিদ বিন হাবিব বলেন, পরিবহন ব্যয় বৃদ্ধির অজুহাতে কেউ যেন সিন্ডিকেট করে বাজার অস্থিতিশীল করতে না পারে, সেজন্য বাজার তদারকি করা হচ্ছে। কোন ব্যবসায়ী যদি বাজার অস্থিতিশীল করার চেষ্টা করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, খুব দ্রুতই বাজারে অভিযান চালানো হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

editorial

যানজটের শহর যশোর

মায়ের সন্ধানে পথে পথে ছেলে

যানজটের শহর যশোর

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ঘেঁষে ১৬টি বেসরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানের নেই পার্কিং ব্যবস্থা। হাসপাতালের...

রাজপথে আছি, রাজপথেই থাকবো : নার্গিস বেগম (ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম বলেছেন, সরকার তার মসনদ টিকিয়ে...

বাঁকড়ায় সরকারি গাছ কাটার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : ঝিকরগাছার বাঁকড়ায় সরকারি খাস জমি থেকে কয়েক লক্ষাধিক টাকার রেইনট্রি গাছ কাটার...

পহেলা অক্টোবর থেকে যশোরে পরিবহন চলাচল বন্ধ !

শনিবার যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের নিজস্ব কার্যালয়ে সংগঠনের সভাপতি আজিজুল আলম মিন্টুর...

ঝিকরগাছায় অবৈধভাবে সার বিক্রিকালে ১৫ বস্তা উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা উপজেলা বাজারে অবৈধভাবে সার বিক্রির সময় ১৪ বস্তা ইউরিয়া ও...

কেশবপুরে ভাটা মালিক ও সার ব্যবসায়ীকে জরিমানা

গৌরীঘোনা প্রতিনিধি : যশোরের কেশবপুরে ভাটা মালিক ও সার ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। চুকনগর-সোলঘাতিয়া সড়কের...