রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

টাকার মান কম, বেনাপোল দিয়ে ভারতে যাত্রী পারাপার কমেছে

নিজস্ব প্রতিবেদক :

ভারতে বাংলাদেশি টাকার মান কমে যাওয়ায় বেনাপোল স্থলবন্দর দিয়ে যাত্রী পারাপার কমছে। যাত্রীরা বলছেন, আগে যে টাকায় ভারতে চিকিৎসা বা ভ্রমণ করা যেত, এখন সেখানে দ্বিগুণ টাকা লাগছে।

ইমিগ্রেশন সূত্র জানায়, জুলাই মাসের ২২ থেকে ৩১ তারিখ পর্যন্ত বেনাপোল দিয়ে ভারতে যাতায়াত করেছেন ৪২ হাজার ২০৩ জন। এরমধ্যে ভারতে গেছেন ১৮ হাজার ৮৫৭ জন ও ভারত থেকে এসেছেন ২৩ হাজার ৩৪৬ জন। চলতি মাসের ১ থেকে ১০ আগস্ট পর্যন্ত ভারতে যাতায়াত করেছেন ৪৩ হাজার ৩৩২ জন। এরমধ্যে ভারতে গেছেন ২২ হাজার ৩৯০ জন ও ভারত থেকে এসেছেন ২০ হাজার ৯৪২ জন। কিন্তু ১১-১৬ আগস্ট পর্যন্ত এ পথে যাতায়াত করেছেন মাত্র ২৩ হাজার ২৩৫ জন। এরমধ্যে ভারতে গেছেন ১১ হাজার ৬৭৮ জন ও ভারত থেকে এসেছেন ১১ হাজার ৫৫৭ জন।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, ভারতে যাওয়া বাংলাদেশি পাসপোর্টধারীদের সংখ্যা কমেছে। সেখানে বাংলাদেশি টাকার মান কমে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জেনেছি। টাকার মান বাড়লে এ সমস্যা থাকবে না।

শহরের বেজপাড়ার আনিছুর রহমান বলেন, আমি ভারতে ৩-৪ মাস পর চিকিৎসার জন্য যাতায়াত করে থাকি। কিন্তু এখন সেখানে টাকার মান অনেক কমে গেছে। একশ টাকায় ৬০ টাকা বা তারও কম পাওয়া যাচ্ছে। একারণে আর যাচ্ছি না।

দেশ ট্রাভেল পরিবহনের পেট্রাপোলের দায়িত্বপ্রাপ্ত আলী হোসেন শেখ জানান, টাকার মান কমে যাওয়ায় গত দুই সপ্তাহে পর্যটকদের আসা যাওয়া থমকে গেছে। পেট্রাপোল থেকে কোলকাতায় এখন ৪০ সিটের একটি শ্যামলী বাস মাত্র ১৫-২০ জন যাত্রী নিয়ে ছাড়ছে। কলকাতা থেকে আসছে একই যাত্রী নিয়ে।

সোহাগ পরিবহনের ম্যানেজার শহিদুল ইসলাম বলেন, ঢাকা থেকে কোলকাতাগামী পাসপোর্টযাত্রীর সংখ্যা অর্ধেকে নেমে এসেছে। টাকার মান কমে যাওয়া ও ডলার সঙ্কটে যাত্রীরা কোলকাতায় যেতে চাচ্ছেন না।

বেনাপোল চেকপোস্ট দিয়ে প্রতি বছর প্রায় ২০ লাখ যাত্রী যাতায়াত করেন। ভ্রমণকর বাবদ সরকার পাসপোর্ট প্রতি ৫০০ টাকা, বন্দরকে টার্মিনাল চার্জ ৫০ টাকা পায়। এতে ভ্রমণ কর বাবদ বছরে সরকারের রাজস্ব আসে প্রায় শত কোটি টাকা ও টার্মিনাল চার্জ হিসেবে বন্দর পায় প্রায় ১০ কোটি টাকা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

editorial

যানজটের শহর যশোর

কোটচাঁদপুরে সক্রিয় অপরাধী ও প্রতারক চক্র

কামাল হাওলাদার, কোটচাঁদপুর : ঝিনাইদহের কোটচাঁদপুরে দিনে দুপুরে চুরি ছিনতাইসহ প্রতারক চক্রের প্রতারণার মাত্রা বেড়ে...

যানজটের শহর যশোর

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ঘেঁষে ১৬টি বেসরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানের নেই পার্কিং ব্যবস্থা। হাসপাতালের...

রাজপথে আছি, রাজপথেই থাকবো : নার্গিস বেগম (ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম বলেছেন, সরকার তার মসনদ টিকিয়ে...

বাঁকড়ায় সরকারি গাছ কাটার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : ঝিকরগাছার বাঁকড়ায় সরকারি খাস জমি থেকে কয়েক লক্ষাধিক টাকার রেইনট্রি গাছ কাটার...

পহেলা অক্টোবর থেকে যশোরে পরিবহন চলাচল বন্ধ !

শনিবার যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের নিজস্ব কার্যালয়ে সংগঠনের সভাপতি আজিজুল আলম মিন্টুর...

ঝিকরগাছায় অবৈধভাবে সার বিক্রিকালে ১৫ বস্তা উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা উপজেলা বাজারে অবৈধভাবে সার বিক্রির সময় ১৪ বস্তা ইউরিয়া ও...