Sunday, May 29, 2022

টানা বৃষ্টি কৃষকের গলার কাঁটা

কল্যাণ ডেস্ক: টানা দুইদিনের বৃষ্টিতে বোরো আবাদের কেটে রাখা পাকা ধানের উপর পানি উঠে গেছে। আবার কোথাও আধা পাকা ধান ন্যুইয়ে পড়েছে। কষ্টের ধন শেষ মুহূর্তে এভাবে ভেসে যাওয়ায় কৃষক এখন দিশেহারা। ক্ষেতে ভেজা ধান আর কৃষকের চোখের জল একাকার। সবমিলিয়ে কৃষকের স্বপ্ন প্রায় মাঠেই মারা গেছে।
অভয়নগর প্রতিনিধি জানান, যশোর ভবদহ অঞ্চলে কৃষকের ধান ভাসছে পানির উপর। ঈদের আগে কিছু কৃষক ধান কাটলে ও শ্রমিক সংকটের কারণে ও ধান না পাকায় ঈদের পরে ভবদহ এলাকার ধান কাটা শুরু হয়। কিন্তু হঠাৎ বৃষ্টিতে কাটা ধান পানিতে তলিয়ে গেছে।

চলিশিয়া ইউনিয়নের আন্ধা গ্রামের কৃষক শিবপদ বলেন, আমরা ভবদহ এলাকায় বাস করি। পানি সেচে ২ বিঘা জমিতে চাষ করেছি। এখন ধান জলে ভাসছে। ধানের আশা ছেড়ে দিয়েছি। সরখোলা গ্রামের কৃষক বেলাল হোসেন বলেন ৭০০ টাকা করে শ্রমিক নিয়েও ধান বাড়ি আনতে পারিনি। ধান পানিতে ভেসে বেড়াচ্ছে। ভবদহ সমস্যার সমাধান না হওয়ায় আমার এ অবস্থা।

উপজেলা কৃষি সপ্রসারণ কর্মকর্তা গোলাম সামদানী জানান, এ উপজেলায় অধিকাংশ কৃষক বোরো ধান ঘরে তুলেছেন। এর পরিমাণ হবে ৭০ শতাংশ। উপজেলার সিদ্দীপাশা, শুভরাড়া ও বাঘুটিয়া ইউনিয়নের ধান তোলা প্রায় শেষের পথে। কিন্তু ভবদহ জলাবদ্ধ এলাকায় নাবিতে চাষ হওয়ায় সুন্দলী, প্রেমবাগ, চলিশিয়া ও পায়রা ইউনিয়নে সবেমাত্র ধান কাটা শুরু হয়েছে। ওই সব এলাকার কাটা ধান পানিতে ভেসে গেছে। কৃষকেরা আপ্রাণ চেষ্টা করছেন ধান ঘরে তোলার জন্য। তিনি আরো জানান শুকনো ধানে পানি পেলে ধান শিষে থাকা অবস্থায় চারা গজিয়ে যায় ও শিষ থেকে ধান ঝরে যায়। এতে কৃষকের অনেক লোকসান হবে।

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি জানান, ঝিনাইহের কালীগঞ্জে গত এক সপ্তাহের ব্যবধানে দু’দফায় বৃষ্টিতে ক্ষেতের পাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে চরম হতাশায় পড়েছেন কৃষকরা। একদিকে শ্রমিক সঙ্কট, অন্যদিকে বৈরি আবহাওয়া যেন তাদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। এরইমধ্যে ক্ষেতে কেটে রাখা ধান এখন বৃষ্টির পানিতে ভাসছে। তাইতো ধানের ফলন ও বাজার দাম ভালো হলেও কৃষকের মুখে হাসি নেই। ধান ঘরে তোলার মুহূর্তে বৈরি আবহাওয়া ও বৃষ্টির কারণে চাষিরা পড়েছেন উৎকণ্ঠায়। এ ছাড়া শ্রমিক সঙ্কটে ধান ঘরে তোলা নিয়ে খুব চিন্তায় পড়েছেন প্রান্তিক কৃষকরা।

এ উপজেলায় ঈদের ২-৩ দিন আগে থেকে ধান কাটা শুরু হয়েছে। তবে বৈরি আবহাওয়া কৃষকদের ভাবিয়ে তুলেছে। বৃষ্টি হওয়ায় অনেক কৃষক তাদের আধা পাকা ধান কেটে ঘরে তোলার চেষ্টা করছেন। এ সময় পুরোদমে ধান কাটার মৌসুম শুরু হলেও এখনও অধিকাংশ কৃষক ক্ষেতের ধান ঘরে তুলতে পারেনি। আর ২-১ সপ্তাহের মধ্যে মাঠের পাকা ধানগুলো কেটে ঘরে তুলে নেয়ার অপেক্ষায় ছিল। এদিকে সপ্তাহ পার না হতেই ফের গতকাল সোমবার আবার বৃষ্টি হওয়ায় মাঠের পর মাঠ পাকা ধান মাটিতে নুইয়ে পড়েছে। অনেক জমিতে কেটে রাখা ধান বৃষ্টির পানিতে ডুবে গেছে। এতে ধানের সঙ্গে ডুবেছে কৃষকদের স্বপ্নও।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, থেমে থেমে বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় মাঠের পর মাঠ পাকা ধান মাটিতে ন্যুইয়ে পড়েছে। অনেক জমিতে জমে থাকা পানি কেটে রাখা ধানের ওপরে উঠে গেছে।
উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়নের কৃষক ওমর ফারুক জানায়, তার দেড় বিঘা জমির কেটে রাখা ধান বৃষ্টির পানিতে ভাসছে। পানি না থামাতে ধান ঘরে তুলতে পারছেন না।

উপজেলার জামাল ইউনিয়নের উল্ল্যা গ্রামের তৈয়েবুর রহমান জানান, এ বছর আড়াই বিঘা জমিতে বোরো চাষ করেছিলাম। কষ্টার্জিত ফসল ঘরে তোলার আগেই বৃষ্টির পানিতে ডুবে গেছে তার জমির পাকা ধান।
কালীগঞ্জ উপজেলা কৃষি অফিসার শিকদার মোহায়মেন আক্তার জানান, বৃষ্টির কারণে যে সমস্ত বোরো ক্ষেত তলিয়ে গেছে সে সমস্ত ক্ষেতের আইল কেটে দ্রæত পানি বের করে দিতে হবে। তা ছাড়া যেসব ক্ষেতে ধান নুয়ে পড়েছে সেসব ক্ষেতের ধান দ্রæত কাটার জন্য আমরা কৃষকদের পরামর্শ দিচ্ছি। আমরা কৃষকদের পাশে আছি। মাঠে গিয়ে কম্বাইন্ড হারভেস্টার মেশিন হস্তান্তর করছি। যাতে করে কৃষকদের কষ্টে অর্জিত ফসল ভালভাবেই সংগ্রহ হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস আজ ফের চালু

নিজস্ব প্রতিবেদক: আজ রোববার থেকে ফের কলকাতা-খুলনা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ রেল চলাচল শুরু হবে।...

রসুনের গায়ে আগুন!

সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৫০ টাকা ক্ষুব্ধ ক্রেতা, স্বস্তিতে নেই কিছু বিক্রেতাও জ্যেষ্ঠ প্রতিবেদক: এবার ভোক্তার...

আনারসের পাতা থেকে সুতা সৃজনশীল কাজে পৃষ্ঠপোষকতা প্রয়োজন

অপার সম্ভাবনার দেশ বাংলাদেশ। কিন্তু হলে কি হবে। সম্ভবনা থাকলেই তো আর আপনা আপনি...

দড়াটানার ভৈরব পাড়ে মাদকসেবীদের নিরাপদ আঁখড়া

নিজস্ব প্রতিবেদক: যশোর শহরের ঘোপ জেলরোড কুইন্স হাসপাতালের পূর্ব পাশে ভৈরব নদের পাড়ে মাদকসেবীদের...

আজকের মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক বন্ধ না হলে ব্যবস্থা

কল্যাণ ডেস্ক: দেশে অনিবন্ধিত ও নবায়নহীন অবস্থায় পরিচালিত অবৈধ বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার...

নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে : মির্জা ফখরুল

ঝিনাইদহ প্রতিনিধি: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে আওয়ামী লীগের অধীনে আর...