Saturday, May 28, 2022

 টেন্ডার বাদে শতকোটির ট্রান্সফরমার সাড়ে ৫ কোটিতে বিক্রি 

যশোর ওজোপাডিকো

নিজস্ব প্রতিবেদক: টেন্ডার আহবান ছাড়াই যশোরস্থ বিদ্যুৎ বিতরণ বিভাগ ওজোপাডিকোর আঞ্চলিক মেরামত কারখানা থেকে এক হাজার ৪৮৫টি ট্রান্সফরমার ও ৩৭ হাজার ২৩৯ কেজি তামার তার বিক্রি করে দেয়া হয়েছে। সংশ্লিষ্টদের দাবি প্রতিষ্ঠানের পরিচালনা বোর্ড একক সিদ্ধান্তে সরাসরি বিক্রয় মেথড অনুসরণ করে এ নিলাম সম্পন্ন করেছে। সংশ্লিষ্ট সূত্রের দাবি এ প্রক্রিয়ায় প্রতিষ্ঠানটি প্রায় শত কোটি টাকার মালামাল মাত্র সাড়ে ৫ কোটি টাকায় বিক্রি করে দিয়েছে। বিষয়টি গোপন রাখতে ছুটির দিনকে সামনে রেখে শুরু হয়েছে খালাস প্রক্রিয়া।

ওজোপাডিকো যশোরের আঞ্চলিক মেরামত কারখানার নির্বাহী প্রকৌশলী কাজী আব্দুল আজিজ জানান, ব্যবহার ও মেরামত অযোগ্য ১০-১৫-২৫ কেভির ৯৩টি ট্রান্সফরমার, ৫০ কেভির ১৬৪টি, ৬৩ কেভির ২০টি, ৭৫-১০০ কেভির ৭৮৩টি, ২০০ কেভির ২৫৮টি, ২৫০ কেভির ১৬০টি, ৩০০-৪০০ কেভির ২টি ও ৫০০ কেভির ৫টি ট্রান্সফরমার এবং ৩৭ হাজার ২৩৯ কেজি তামার তার বিক্রির সিদ্ধান্ত নেয় পরিচালনা পর্ষদ। সেই অনুযায়ী এসব পণ্যের মূল্য নির্ধারণ করা হয় ৫ কোটি ২৫ লাখ ৮৪ হাজার ৬৪২ টাকা। এরপর ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক কোন প্রকার টেন্ডার আহবান না করেই সেনাকল্যাণ সংস্থার কাছে দরপত্র চেয়ে চিঠি দেন। তারা ৫ কোটি ৫৮ লাখ ৮৫ হাজার ১৬০ টাকা দরপত্র দাখিল করে। এরপর ওজোপাডিকোর পরিচালনা পর্ষদ তাদের কাছে এসব পণ্য বিক্রির সিদ্ধান্ত দেয়। সেই মতে গতকাল দুপুরের পর থেকে মালামাল বুঝিয়ে দেয়া শুরু হয়েছে।

তবে সংশ্লিষ্ট সূত্রের দাবি টেন্ডার আহবান না করে গোপনে প্রতিষ্ঠানটি প্রায় শত কোটি টাকার মালামাল মাত্র সাড়ে ৫ কোটি টাকায় বিক্রি করে দিয়েছে। বিষয়টি গোপন রাখতে ছুটির দিনকে সামনে রেখে শুরু হয়েছে খালাস প্রক্রিয়া। সেনাকল্যাণ সংস্থা ক্রয়কারী হলেও মালামাল বুঝে নিচ্ছে খুলনার এক প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তি।

নিলামে অনিয়মের অভিযোগের বিষয়ে জানতে চাইলে চাইলে এ বিষয়ে কোন মন্তব্য করতে চাননি ওজোপাডিকোর আঞ্চলিক মেরামত কারখানার তত্ত্বাবধায়ক প্রকৌশলী ইখতিয়ার উদ্দীন। তিনি বলেন, বোর্ড সিদ্ধান্ত দিয়ে মালামাল বুঝিয়ে দেয়ার নির্দেশ দিয়েছে। আমরা কেবল নির্দেশ পালন করেছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তির প্রতিবাদে শার্শা ছাত্রলীগের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে শার্শা উপজেলা ছাত্রলীগ।...

বর্ণিল আয়োজনে ‘ভোরের সাথীর’ ১৬ বছর উদযাপন

নিজস্ব প্রতিবেদক: বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটা, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে যশোরে পালিত...

সর্বোচ্চ আদালতের নির্দেশে ভারতে স্বীকৃতি পেল যৌন পেশা

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে যৌন পেশাকে আর বেআইনি বলা যাবে না। বৃহস্পতিবার (২৬ মে) এই...

বিশ্বের খর্বকায় কিশোরের স্বীকৃতি পেলেন দোর বাহাদুর

আন্তর্জাতিক ডেস্ক: নেপালের ১৭ বছর বয়সি দোর বাহাদুর ক্ষেপাঞ্জিই এখন বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর।...

‘বলিউডে কাজ পেতে হলে আমাকে আরও সময় দিতে হবে’

বিনোদন ডেস্ক: টেলিভিশনের জনপ্রিয় তারকা উরফি জাভেদ। যিনি নিজের অদ্ভুত সব ফ্যাশনের জন্য পরিচিত...

টেস্টে ২ হাজারের ঘরে ছন্দে থাকা লিটন

ক্রীড়া ডেস্ক: শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ৮৮ রান করার পর, ঢাকায় দ্বিতীয় টেস্টের প্রথম...