বুধবার, নভেম্বর ৩০, ২০২২

ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলা করতে প্রস্তুত যশোরের স্বাস্থ্য বিভাগ

এসআই ফারদিন :

ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলা করতে যশোরের স্বাস্থ্য বিভাগ প্রস্তুত রয়েছে। যশোর জেনারেল হাসপাতালে আটটি শয্যা ডেঙ্গু রোগীদের জন্য নির্ধারিত আছে। যশোরে ডেঙ্গু রোগীর অধিকাংশই ঢাকা থেকে আক্রান্ত বলে স্বাস্থ্য বিভাগ জানিয়েছে। জেলা স্বাস্থ্য বিভাগের হিসেব অনুযায়ী গত বছর যশোরে ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন চার হাজার ১০৬ জন। এরমধ্যে ছয়জন মারা যান। আর যশোরে চলতি বছর ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ২০৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে ১-২২ সেপ্টম্বর পর্যন্ত ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন ১৭৯ জন। এখনো পর্যন্ত কেউ মারা যাননি।

যশোর সিভিল সার্জন সূত্রে জানা যায়, চলতি মাসের শুরু থেকেই হাসপাতালে কিছুটা বাড়তে থাকে ডেঙ্গু আক্রান্ত রোগীর ভর্তির সংখ্যা। তবে তা নেমে চলতি সপ্তাহ পর্যন্ত সপ্তাহে গড়ে ৩ থেকে ৫ জন রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। আবার অনেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরছেন। বেশির ভাগ রোগীই জেলার বাইরে (ঢাকা-নড়াইল) থেকে জ্বরে আক্রান্ত বা ডেঙ্গু শনাক্ত হওয়ার পর হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন। জেলায় বেশি আক্রান্তের হার ছিলো অভয়নগর স্বাস্থ্য কমপ্লেক্সে। অভয়নগরে চলতি বছরের পহেলা জানুয়ারি থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ১৫৫ জনের ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এদের মধ্যে ১৬ জন রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন আর ১৩৯জন সুস্থ্ হয়ে বাড়ি ফিরে গেছেন।

অপরদিকে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৪১ জন রোগী। এদের মধ্যে ২ জন রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন আর বাকিরা সুস্থ্ হয়ে বাড়ি ফিরে গেছেন। এছাড়াও কেশবপুর স্বাস্থ্য কমপ্লেক্সে পাঁচজন, চৌগাছায় তিনজন, মণিরামপুরে দুইজন ও বাঘারপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে একজন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে।

হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগী শার্শার ডিহি রাজনগরচক গ্রামের জয়নাল আবেদীনের ছেলে জহিরুল ইসলাম জানান, তিনি রুপপুর পারমানবিক বিদুৎ কেন্দ্রে চাকরি করেন। সহকর্মীরা অনেকেই ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন। গত কয়েকদিন তার শরীরে ডেঙ্গুর লক্ষ্মণ ধরা পড়ে। সাথে সাথে পরীক্ষা করে জানতে পারেন তিনি ডেঙ্গু পজিটিভ। মঙ্গলবার সকাল থেকে তিনি যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক উবাইদুল কাদের উজ্জল বলেন, প্লাটিলেট বা অনুচক্রিকা রক্তেরই অংশ। এরা আমাদের রক্তক্ষরণ প্রতিরোধ করতে সাহায্য করে। সাধারণত মানুষের রক্তে প্লাটিলেট সংখ্যা প্রতি ১০০ মিলিলিটারে দেড় থেকে চার লাখের মধ্যে থাকলে সেটা স্বাভাবিক। বিভিন্ন ধরনের ভাইরাসের আক্রমণে প্লাটিলেটের সংখ্যা কমে যায়। ডেঙ্গু জ্বরে প্লাটিলেটের সংখ্যা আশঙ্কাজনকভাবে কমে যেতে পারে। প্লাটিলেট লাখের নিচে নেমে আসাটা রোগীর জন্য অতি ঝুঁকিপূর্ণ। এমন হলে প্রতিদিন একবার করে টেস্ট করতে হয়। ডেঙ্গু আক্রান্ত হয়ে প্লাটিলেট ২০ হাজারের নিচে নেমে গেলে শরীরে রক্তক্ষরণের আশঙ্কা বেড়ে যায়।

এ বিষয়ে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ববধায়ক ডা. মো. আখতারুজ্জামান বলেন, যে পাঁচজন ডেঙ্গু রোগী ভর্তি আছেন, যশোরের বাইরে থেকে আক্রান্ত। অধিকাংশই ঢাকা ফেরত। হাসপাতালে আটটি শয্যা ডেঙ্গু রোগীদের জন্য পুরুষ ও মহিলা মেডিসিন ওয়ার্ডে নির্ধারণ করা হয়েছে। যে কোনো পরিস্থিতি মোকাবেলা করতে হাসপাতাল কর্তৃপক্ষ প্রস্তুত আছে।

তিনি ডেঙ্গু আক্রান্ত রোগীদের উদ্দেশ্যে বলেন, ডেঙ্গু হলে রোগীর প্লাজমা লিকেজ হয়ে শরীরে পানির ঘাটতি দেখা দেয়। নিয়মিত ফলের রস, পানি, ওরাল স্যালাইন, ডাবের পানি ইত্যাদি ইলেকট্রোলাইট সম্বৃদ্ধ তরল পান করলে প্লাজমা লিকেজ কম হবে। শর্করা, প্রোটিন ও ভিটামিন সি সমৃদ্ধ সাধারণ খাবার বন্ধ করা যাবে না। স্বাস্থ্যসম্মতভাবে ঘরে বানানো খাবার খাওয়ার অভ্যাস করতে হবে।

সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাস জানান, শুরুর দিকে ঢাকা থেকে আসা ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়। তাদের মাধ্যমে জেলায় এ রোগ বেশি ছড়িয়েছিল। জেলায় সব থেকে অভয়নগরে ডেঙ্গু রোগী শনাক্তের হার বেশী থাকলেও এখন শনাক্তের সংখ্যা শূণ্যতে নেমে এসেছে। ডেঙ্গু নিয়ে ভয়ের কিছু নেই। বরং শুরু থেকে সচেতন থাকলে এই রোগ থেকে বাঁচানো সম্ভব। সপ্তাহে একদিন নিজ বাড়ি ও অফিস আঙিনা পরিষ্কার করার অনুরোধ জানিয়েছেন সিভিল সার্জন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

মহেশপুরে ভাতিজার হাতে চাচি খুন

মহেশপুর প্রতিনিধি : ঝিনাইদহের মহেশপুরে জমিসংক্রান্ত বিরোধের জের ধরে ভাতিজার মারপিটে চাচি রিজিয়া খাতুন...

মহেশপুরে একাধিক মামলার আসামি টিটনকে কুপিয়ে হত্যা

মহেশপুর প্রতিনিধি: মহেশপুর উপজেলার ধানহাড়িয়া গ্রামে জীবন চৌধুরী ওরফে টিটন (৩০) নামে একজনকে কুপিয়ে...

অভয়নগরে দুই মাদক বিক্রেতা আটক

অভয়নগর প্রতিনিধি: অভয়নগরে এপিবিএন পুলিশের অভিযানে ৫শ’ গ্রাম গাঁজা ও এক বোতল ফেনসিডিল ও...

জীবননগরের ২৫ দিনেও সন্ধান মেলেনি মানসিক প্রতিবন্ধী জসিমের

জীবননগর প্রতিনিধি: চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার প্রতাপপুর গ্রামের মাননিক প্রতিবন্ধি জসিম উদ্দিন (৩৭) দীর্ঘ ২৬...

দ্রুত এগোচ্ছে যশোর-ঢাকা রেলপথ নির্মাণ

নিজস্ব প্রতিবেদক: কোটি কোটি বাঙালির স্বপ্ন বাস্তবে ধরা দিয়ে গত ২৫ জুন ঘটা করে...

রাতভর অভিযানে ডাকাত চক্রের ১০ সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক :  রাতভর অভিযান চালিয়ে যশোরের পুলিশ ডাকাত চক্রের ১০ সদস্যকে গ্রেফতার করেছে। এসময়...