বুধবার, নভেম্বর ৩০, ২০২২

ডেঙ্গু প্রতিরোধে যশোর স্বাস্থ্য বিভাগ সতর্ক

দেশে করোনা মহামারির মধ্যে ‘মড়ার ওপর খাড়ার ঘা’ হয়ে এসেছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। প্রতিদিনই দেশের বিভিন্ন অঞ্চলের হাসপাতালগুলোতে ভর্তি হচ্ছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী। স্বাস্থ্য অধিদফতরের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, এ বছর এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হচ্ছে। যশোর জেলা স্বাস্থ্য বিভাগের হিসেব অনুযায়ী গত বছর যশোরে ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন চার হাজার ১০৬ জন। এরমধ্যে ছয়জন মারা যান। আর যশোরে চলতি বছর ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ২০৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে ১-২২ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন ১৭৯ জন। এখনো পর্যন্ত কেউ মারা যাননি।

আশার কথা হলো ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলা করতে যশোরের স্বাস্থ্য বিভাগ প্রস্তুত রয়েছে। যশোর জেনারেল হাসপাতালে আটটি শয্যা ডেঙ্গু রোগীদের জন্য নির্ধারিত আছে। হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক উবাইদুল কাদের উজ্জ্বল বলেন, প্লাটিলেট বা অনুচক্রিকা রক্তেরই অংশ। এরা আমাদের রক্তক্ষরণ প্রতিরোধ করতে সাহায্য করে। সাধারণত মানুষের রক্তে প্লাটিলেট সংখ্যা প্রতি ১০০ মিলিলিটারে দেড় থেকে চার লাখের মধ্যে থাকলে সেটা স্বাভাবিক। বিভিন্ন ধরনের ভাইরাসের আক্রমণে প্লাটিলেটের সংখ্যা কমে যায়। ডেঙ্গু জ্বরে প্লাটিলেটের সংখ্যা আশঙ্কাজনকভাবে কমে যেতে পারে। প্লাটিলেট লাখের নিচে নেমে আসাটা রোগীর জন্য অতি ঝুঁকিপূর্ণ। এমন হলে প্রতিদিন একবার করে টেস্ট করতে হয়।

কথায় আছ সাবধানের মার নেই। যে কোন বিষয়ে সাবধানতা অবলম্বন করা হলে সমস্যা ভারী হয় না। ডেঙ্গু যখন চোখ রাঙাচ্ছে তখন যশোরের স্বাস্থ্য বিভাগ যথাযথ ব্যবস্থা নিয়েছে। বিষয়টি প্রশংসনীয়। যে কোন বিষয়ে সমস্যা দেখা দিলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সতর্ক হতে হয়, ব্যবস্থা নিতে হয়। তা না করে যদি নাকে তেল দিয়ে ঘুমায় তাহলে সমস্যাটি প্রকট আকার ধারণ করে। জেনারেল হাসপাতালে ডেঙ্গু চিকিৎসায় বেড প্রস্তুত করাসহ জনসাধারণকে ডেঙ্গু প্রতিরোধ সম্পর্কে পরামর্শও দেয়া হচ্ছে। এতে ডেঙ্গুর চোখ রাঙানি কমবে তাতে কোন সন্দেহ নেই। কিন্তু স্বাস্থ্য বিভাগ যদি চুপচাপ বসে থাকতো তাহলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতো। মানুষ হতাশার সাগরে হাবুডুবু খেতো।

যশোরের মত নিশ্চয় সারা দেশের স্বাস্থ্য বিভাগ সতর্ক হয়েছে। যদি কোন জেলা এ বিষয়ে পিছিয়ে থাকে তাহলে দেরি না করে তাদেরও সতর্ক হওয়া উচিত বলে আমরা মনে করি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

সুন্দরী প্রতিযোগিতার বিজয়ী রাহার আয়োজকদের বিরুদ্ধে থানায় অভিযোগ

বিনোদন ডেস্ক: থাইল্যান্ড পাঠানোর নাম করে তার দেওয়া ৬ লাখ টাকা আয়োজকরা আত্মসাৎ করেছেন...

মেসিকে হুমকি দেওয়া মেক্সিকান বক্সারকে পেটাবেন আর্জেন্টাইন ফাইটার

ক্রীড়া ডেস্ক: আর্জেন্টাইন ফাইটার ফ্রাঙ্কো তেনাগ্লিয়াকে তেমন খ্যাতিমান কেউ নন। লাইটওয়েট শ্রেণিতে লড়াই করেন...

আর্জেন্টিনা বিশ্বকাপ থেকে বাদ পড়লে ব্রাজিলকে সমর্থন দেবেন স্কালোনি!

ক্রীড়া ডেস্ক: আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি বলেছেন, আর্জেন্টিনা কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়ে গেলে...

মাগুরায় স্কুলছাত্রীর আত্মহত্যা

মাগুরা প্রতিনিধি : মাগুরা শহরের পশু হাসপাতাল পাড়ায় মিম (১৩) নামের এক স্কুলছাত্রী গলায়...

শতভাগ পাস ঝিকরগাছায় শীর্ষে বিএম হাইস্কুল

নিজস্ব প্রতিবেদক: যশোরের ঝিকরগাছা বদরুদ্দীন মুসলিম হাইস্কুলের শতভাগ পাসের সাফল্য এবারও উপজেলার শীর্ষে রয়েছে।...

শ্রীপুরে বীরমুক্তিযোদ্ধার বাড়ি ভাঙচুরের অভিযোগ

মাগুরা প্রতিনিধি: মাগুরা শ্রীপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মরহুম মিয়া মাজেদুর...