Wednesday, July 6, 2022

তাজমহলের ২২টি ‘গোপন ঘরের’ ছবি প্রকাশ

কল্যাণ ডেস্ক: গত সপ্তাহে তাজমহলের নীচে ২২টি ঘর খুলে দেখানোর আবেদন জানিয়েছিলেন এক বিজেপি নেতা। সোমবার (১৬ মে) কয়েকটি ঘরের ছবি প্রকাশ করল ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ।

ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ (এএসআই) তাজমহলের নীচের ২২টি ঘরের কয়েকটির ছবি প্রকাশ করেছে। তারা জানিয়েছে, ঘরগুলির সংস্কারকাজ চলছে। চারটি ছবিতে তারা সংস্কারের আগের এবং পরে ঘরগুলির অবস্থা দেখিয়েছে। একইসঙ্গে জানানো হয়েছে, ওই ঘরগুলির কোনো বিশেষত্ব নেই। একাধিক মুঘল স্থাপত্যে ওই ধরনের ঘর আছে। সংস্কারের কাজ হচ্ছে বলেই ঘরগুলি বন্ধ করে রাখা আছে বলে তাদের বিবৃতিতে জানানো হয়েছে।

তাজমহল নিয়ে বেশ কিছুদিন ধরেই বিতর্ক সৃষ্টির চেষ্টা করছে হিন্দুত্ববাদীদের একটি মহল। গত সপ্তাহে বিজেপির অযোধ্যা ইউনিটের মিডিয়া ইনচার্জ রজনীশ সিংহ এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চে একটি মামলা দায়ের করেছিলেন। তার দাবি ছিল, তাজমহলের নীচের ২২টি ঘর খুলে দিতে হবে। জানতে হবে সেখানে কী আছে। একইসঙ্গে তাজমহলের ইতিহাস বিষয়ে একটি ফ্যাক্ট ফাইন্ডিং দল তৈরি করতে হবে। তার দাবি, তাজমহলের জায়গায় আগে একটি শিব মন্দির ছিল। যা তেজো মহালয়া নামে পরিচিত।

লখনউ বেঞ্চ অবশ্য রজনীশের পিটিশন খারিজ করে দিয়েছে। কিন্তু স্যোসালমিডিয়ায় বিষয়টি নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়। প্রশ্ন উঠেছে, কেন তাজমহলের নীচের ২২টি ঘর বন্ধ করে রাখা আছে। কী তার রহস্য। সোমবার এএসআই-য়ের পদক্ষেপে সেই বিতর্কে খানিকটা ইতি টানবে বলে মনে করা হচ্ছে। এএসআই ওই ঘরগুলির ছবি প্রকাশ করে জানিয়ে দিয়েছে, সেখানে কোনো রহস্য নেই।

তাজমহলের ২২টি ‘গোপন ঘরের’ ছবি প্রকাশ

কী আছে ২২টি ঘরে

১৯৭৮ সালের বন্যায় প্রবল ক্ষতিগ্রস্ত হয়েছিল ওই ঘরগুলি। তারপরেই একে একে সাধারণ দর্শকদের জন্য ঘরগুলি বন্ধ করে দেওয়া হয়। আগে যারা ওই ঘর দেখেছেন, তাদের বক্তব্য, ঘরগুলি মূলত সামার রুম হিসেবে তৈরি করা হয়েছিল।

একাধিক মুঘল স্থাপত্যে এমন ঘর আছে। জলের ধারে ওই ঘরে সম্রাট এবং তার সহচররা থাকতেন, সময় কাটাতেন বলে ইতিহাসবিদদের একাংশের বক্তব্য। একসময় আগ্রা দুর্গ থেকে নদীপথে শাহজাহান তাজমহলে আসতেন। তাজমহলের ঘাট থেকে সরাসরি ওই ঘরগুলিতে পৌঁছানো যেত বলে ইতিহাসবিদদের দাবি।

সোমবার এএসআই কয়েকটি ঘরের দুইটি করে ছবি প্রকাশ করেছে। সংস্কারের আগে এবং পরে ঘরগুলির চেহারা সেখানে দেখা যাচ্ছে। বন্যা এবং অন্য নানাবিধ কারণে ঘরগুলি কীভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল তা স্পষ্ট ওই ছবিগুলিতে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

পিঠে ছুরিবিদ্ধ খোকন নিজেই গাড়ি ভাড়া করে আসেন যশোর হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক : পিঠে বিদ্ধ হওয়া ছুরি নিয়ে নিজেই যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন...

নায়কদের নামে কোরবানির গরু, আপত্তি জানালেন ওমর সানি

কল্যাণ ডেস্ক : আগামী ১০ জুলাই পবিত্র ঈদুল আজহা। মুসলিম সম্প্রদায় এই ঈদে পশু কোরবানির...

এশিয়ার বাইরের উইকেটের যে কারণে অসহায় মোস্তাফিজ

ক্রীড়া ডেস্ক : মোস্তাফিজুর রহমানের বোলিং দেখে ক্যারিয়ারের শুরুতে অনেকে তাকে বলতেন, 'জোর বল করা...

নতুন ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত

কল্যাণ ডেস্ক : শিক্ষা মন্ত্রণালয়ের উভয় বিভাগের আওতায় আরও ২ হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার...

নওয়াপাড়া বন্দরে অবৈধ তালিকায় ৬০ ঘাট

অবৈধভাবে গড়ে উঠা ঘাটের কারণে কমছে নদীর নাব্যতা ৫ বছরে অর্ধশত জাহাজ ডুবিতে ক্ষতিগ্রস্ত...

মণিরামপুরে জমজমাট কোরবানির পশু হাট

আব্দুল্লাহ সোহান, মণিরামপুর : দক্ষিণবঙ্গের অন্যতম হাট মণিরামপুরের গরু-ছাগলের হাট। প্রতি শনি ও মঙ্গলবার এখানে...