Sunday, May 22, 2022

তাণ্ডবেও দমন হননি বিদ্রোহীরা
উভয় পক্ষ হয়ে পড়েছে সন্ত্রাস নির্ভর

সালমান হাসান: তান্ডবেও দমন হননি বিদ্রোহীরা। উল্টো ঘুরে দাঁড়াচ্ছে। দমন প্রতিরোধে পাল্টা শক্তি সমাবেশ করছে। ভোটের মাঠ দখলে রাখতে উভয় পক্ষই সন্ত্রাসী জড়ো করছে। ফলে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কায় যশোর সদর উপজেলা জুড়ে শ্বাসরুদ্ধকর অবস্থা বিরাজ করছে। আর এমন পরিস্থিতি ভোটারদের মধ্যেও ভীতি ছড়িয়েছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে কিনা এমন প্রশ্নও ঘুরপাক খাচ্ছে তাদের মনে।

প্রতিদিনই কোথাও না কোথাও হামলা পাল্টা হামলার ঘটনা ঘটছে। প্রার্থীদের পোস্টার পুড়িয়ে দেয়া হচ্ছে। ভাঙচুর করা হচ্ছে নির্বাচনী অফিস ও প্রচার মাইক। নৌকায় ভোট না দিলে কেন্দ্রে না যাওয়ার হুমকি দেয়া হচ্ছে। বোমা ফাটিয়ে কেন্দ্র দখল করে ভোট কেটে নেয়ার মত গুরুতর অভিযোগ উঠছে। বসুন্দিয়ায় ইউনিয়ন জাতীয় পার্টির চেয়ারম্যান প্রার্থী তুহিন খান লিখিতভাবে পুলিশ সুপারের কাছে এসব অভিযোগ করেছেন।

এখনও প্রায় প্রতিদিনই নৌকার বিদ্রোহী প্রার্থীর কর্মী-সমর্থকদের ওপর হামলা হচ্ছে। তবে আগের মত এখন আর একতরফাভাবে মার খেয়ে চুপ মেরে থাকছেন না। তারাও পাল্টা প্রতিরোধ গড়ে তুলছে, কোথাও কোথাও মারমুখি হচ্ছে। গত শনিবার চাঁচড়ায় আনারস প্রতীকের নির্বাচনী কার্যালয় ভেঙে দেয় নৌকার কর্মী-সমর্থকরা। বিভিন্ন গ্রামে বিদ্রোহী প্রার্থী শামীম রেজার কর্মী-সমর্থকদের পেটানো হয়। পুড়িয়ে দেয়া হয় তার পোস্টারও। আর ঠিক তার পরদিনই মাহিদিয়া নৌকার প্রার্থীর সেলিম রেজা পান্নুর কর্মীদের ধাওয়া করে পেটায় আনারস প্রতীকের প্রার্থীর লোকজন। স্টিলের পাইপ দিয়ে পিটিয়ে একজনের মাথা ফাটিয়ে দেয়া হয়।

ভোট ঘনিয়ে আসার সাথে সাথে পাল্টে যাচ্ছে প্রতিদিনকার দৃশ্যপট। একেক দিনের চিত্র হয়ে উঠছে একেক রকম। অবরুদ্ধ অবস্থা ভেঙে শক্তি সঞ্চয় করে বিদ্রোহীদের পাল্টা নৌকার প্রার্থীদের শঙ্কিত করে তুলেছে। পরিস্থিতির এমন হঠাৎ বদল; ফিকে করে দিয়েছে দলীয় মনোনয়ন পাওয়া রঙিন মুখগুলো।

স্থানীয় বিভিন্ন সূত্র বলছে, ইউনিয়নে ইউনিয়নে চলছে ভোট রাজনীতির নতুন মেরুকরণ। জেলার আওয়ামী রাজনীতির গ্রুপ পলিট্রিক্স নতুন এই মেরুকরণের উৎসাহ যোগাচ্ছে। মনোনয়ন বঞ্চিতরা নেপথ্যে থেকে নৌকা ডুবির ছক কষছেন। গোপনে বিদ্রোহীদের যেমন মদদ যোগাচ্ছেন তেমনি স্বতন্ত্রের মোড়কে বিএনপির চেয়ারম্যান প্রার্থীদেরও সমর্থন দিচ্ছেন। ফলে গ্রুপ রাজনীতির এই দ্বন্দ্বের জেরে ভোটের লড়াই হয়ে উঠতে যাচ্ছে ত্রিমুখী। আর এমন পরিস্থিতি নৌকার প্রার্থীদের ফেলে দিয়েছে বেকায়দায়।

যশোর সদরের চাঁচড়ায় বিএনপি ঘনিষ্ট কোন প্রার্থী ভোটে না দাঁড়ালেও নৌকার অস্বস্থি আনারস প্রতীক। ইউনিয়ন আওয়ামী লীগ এখানে নৌকার পক্ষে কাজ করছে না। এছাড়া এই ইউনিয়নে বিএনপির অনেক ভোট রয়েছে। দলটির কোন প্রার্থী না থাকায় রাজনৈতিক কৌশলগত কারণে তাদের ভোট নৌকার বিপক্ষে যাচ্ছে। নৌকা যাতে পরাজিত হয় সেজন্য তাদের ভোট যাবে আনারসের বাক্সে। ইউনিয়নটির বিভিন্ন গ্রাম ঘুরে এমন ধরণের খবর মিলেছে। এদিকে, নওয়াপাড়া ইউনিয়নে নৌকার প্রার্থীর পক্ষে দলের লোকজন কাজ করছে না। দুই বিদ্রোহী প্রার্থীর পক্ষে কাজ করছেন ইউনিয়ন আওয়ামী লীগের একটি বড় গ্রুপ। এছাড়াও গ্রুপ রাজনীতির কোন্দলের জেরে একটি অংশ বিএনপির রাজনীতির সাথে জড়িত সাবেক চেয়ারম্যান আলতাফ হোসেনকে সমর্থন যোগাচ্ছে। ফলে ত্রিমুখী লড়াইয়ের মুখে এখানেও নৌকার হার হতে পারে।

হৈবতপুর বিএনপির কোন প্রার্থী নেই। কিন্তু নৌকার প্রার্থীর গলার কাটা হয়ে দাঁড়িয়েছে দলের বিদ্রোহী প্রার্থী হরেন বিশ^াস। অবরুদ্ধ অবস্থায়ও তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতায় আছেন। কাশিমপুরে বিদ্রোহী প্রার্থী না থাকলেও নৌকার সাথে বিএনপির রাজনীতি ঘনিষ্ঠ আইয়ুব হোসেনের ঘোড়া প্রতীকের হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে। গুঞ্জন রয়েছে দলের একটি অংশ গোপনে তাকে সমর্থন যোগাচ্ছে।

আরবপুর ইউনিয়নেও ভোট ঘিরে উত্তেজনা চলছে। নৌকা প্রতীকের কর্মীরা হামলা চালিয়ে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী খন্দকার ফারুক আহমেদের মাথা ফাটিয়ে দেয়। গত ২০ ডিসেম্বর তার উপর এই হামলা হয়। তারপর নির্বাচন থেকে সড়ে দাঁড়াননি তিনি। মাথায় ব্যান্ডেজ বাধা অবস্থায় নির্বাচনী প্রচার চালিয়ে যাচ্ছেন। দেয়াড়ায় গত দুই দিন ধরে নৌকার বিদ্রোহী দমনে তান্ডব চলছে। পর পর দুইদিন আনারস প্রতীকের নির্বাচনী অফিস ভাঙচুর হয়েছে। দড়ি কেটে পোস্টার নামিয়ে ফেলা হয়েছে। সেখানে নৌকার কর্মী-সমর্থকর ও বিদ্রোহীর প্রার্থীর লোকজন মুখোমুখি অবস্থানে রয়েছেন। যেকোন মুর্হুতে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে।

উপশহর ইউনিয়নে নৌকার বিদ্রোহী প্রার্থী শওকত হোসেন রতœও ভোটের মাঠে নামতে না দেয়ার অভিযোগ পাওয়া গেছে। তিনি জানান, তার কর্মী-সমর্থকরা নির্বাচনী প্রচারণায় বের হলে বাধা হচ্ছে। প্রচার মাইকের গাড়ি আটকে রাখা হচ্ছে।

যশোর পুলিশের মুখপাত্র ও ডিবির ওসি রুপন কুমার সরকার জানান, কোথাও কোন গোলোযোগের খবর বা অভিযোগ আমরা পায়নি। তবে কেউ অভিযোগ করলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ইউনিয়নগুলোতে পুলিশের টহল জোরদার করা হয়েছে। আমরা সর্বক্ষণিক সতর্ক আছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে সন্ত্রাসীদের বর্বর নির্যাতনে যুবকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: যশোরে সন্ত্রাসীদের বর্বর নির্যাতনে এক যুবকের মৃত্যুর অভিযোগ উঠেছে। আজ রোববার (২২...

যশোরে অর্ধগলিত ঝুলন্ত লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাসেল হোসেন (২৪) নামে এক যুবকের অর্ধগলিত ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। আজ...

কোন শিক্ষা প্রতিষ্ঠানই এভাবে চলতে পারে না

যশোরের মণিরামপুর উপজেলার জোকা কোমলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নবিরুজ্জামান বিদ্যালয়ে যান না...

ভোরের ঝড়ে লণ্ডভণ্ড যশোরাঞ্চল

উপড়ে পড়েছে গাছপালা ভেঙে গেছে বাড়িঘর-বিদ্যুতের খুঁটি অশনির আঘাত না কাটতেই কৃষকের ঘরে কালো থাবা শাহারুল...

যশোর প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট আরএন রোডের জয় ছিনিয়ে নিল হাসানুর

নিজস্ব প্রতিবেদক: শনিবার সকালে যশোর অঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী দমকা হাওয়া শামস্-উল-হুদা...

সুজলপুরে দুই বন্ধুকে মারপিটের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: পূর্বশত্রুতার জের ধরে যশোর শহরতলীর সুজলপুরে সাকিব (২৫) ও নাহিদ (২৩) নামে...