Saturday, July 2, 2022

দাম বেড়েছে ২০ খাদ্যপণ্যের

শাহারুল ইসলাম ফারদিন: দ্রব্যমূল্য বৃদ্ধির অতীতের রেকর্ড ছাড়িয়েছে চলতি মে মাসে । গেলো রমজানের মাঝামাঝি সময় থেকে চলতি বর্তমান সময় পর্যন্ত গত এক মাসে বাজারে শুধু ব্রয়লার মুরগি ছাড়া কোনো নিত্যপণ্যের দাম কমেনি।

সোমবার সকাল ১০টায় যশোরের বড় বাজারে আসেন তানিয়া সুলতানা উর্মি। তিনি মাসে ২-৩ বার বড় বাজার থেকে কেনাকাটা করেন। তা দিয়ে পুরোমাস চলে। বিরক্তির সুরে বলেন, এসি রুমে বসা সরকারি লোকজন একবার বাজার করতে আসলে বুঝবে মানুষ কতটা অশান্তিতে আছে। তেলের দাম তো ঘোষণা দিয়েই বাড়ানো হয়েছে। এখন গড়ে সবকিছুর দামই ৩০-৪০ টাকা পর্যন্ত বেড়েছে। সরেজমিনে বিভিন্ন দোকান ঘুরে তানিয়া সুলতানার বক্তব্যের সত্যতা পাওয়া যায়।

গত এক মাসের ব্যবধানে যশোরের বাজারে ৩৩ টি খাদ্যপণ্যের মধ্যে বেড়েছে ২০টির দাম। কমেছে শুধু একটি পণ্যের দাম। স্থিতিশীল রয়েছে ১২টির। দোকানিরা বলছে, এক মাসের ব্যবধানে বাজারে মোটা চাল, আটা, ময়দা, সয়াবিন, পাম অয়েল, মসুর ডাল, ছোলা, আলু, পেঁয়াজ, রসুন, শুকনা মরিচ, হলুদ, আদা, জিরা, তেজপাতা, গুঁড়া দুধ, চিনি ও ডিমের দাম বেড়েছে। বাজারে শুধুমাত্র কমেছে ব্রয়লার মুরগির দাম, যা গত মাসের থেকে বর্তমানে কেজিতে ৫ টাকা কমে বিক্রি হচ্ছে।

যেসব পণ্যের দাম তার মধ্যে সবেচেয় বেশি বেড়েছে পেঁয়াজের দাম। এছাড়া বাজারে খোলা আটা-ময়দা, ভোজ্যতেল, মসুর ডাল, ডিম, আদা, রসুন ও আলুর দাম বেড়েছে ১০-২৯ শতাংশ পর্যন্ত। এ সব পণ্যই একটি পরিবারের জন্য প্রতিদিনের অপরিহার্য।

তবে ক্রেতারা ব্যবসায়ীদের দাম বৃদ্ধি পাওয়ার কারণকে অজুহাত বলছেন। তাদের অভিযোগ, ব্যবসায়ীরা সিন্ডিকেট করে ক্রেতাদের পকেট কাটছেন। এরমধ্যে সয়াবিন তেল নিয়ে সরকারের কঠোর অবস্থানে সারাদেশে ব্যবসায়ীদের গুদাম থেকে হাজার হাজার টন ভোজ্যতেল উদ্ধার হওয়ার পর ক্রেতারা ব্যবসায়ীদের ওপর বিশ্বাস হারিয়েছেন।

এছাড়া ডলারের দাম বাড়াসহ কিছু পণ্যের আমদানি-রফতানিতে জটিলতা তৈরি হয়েছে বলেও জানিয়েছেন ব্যবসায়ীরা।

১৮ মে সন্ধ্যায় পালবাড়ি পুরাতন বাজারে কেনাকাটা করতে আসেন সেলিনা আক্তার ও তার স্বামী ইব্রাহিম হোসেন। বাজারে দ্রব্যমূল্য বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ব্যবসায়ীরা যতই বুঝ দিক, তাদের সিন্ডিকেট আমাদের কাছে পরিষ্কার। বাজারে জিনিসপত্রের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ানো ব্যবসায়ীদের কারসাজি। বিশ্ববাজারে এক টাকা বাড়ার খবর পেলে তারা পাঁচ টাকা বাড়িয়ে দিচ্ছে। পরে বিশ্ববাজারে কমলেও আমাদের ব্যবসায়ীরা আর দাম কমান না।

ক্রেতাদের দাবি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে সরকারের যেমন নজরদারি নেই। পণ্যের দাম বেড়ে যখন বাজারে চরম অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয়, তখন হুটহাট কিছু অভিযান চলে। যে পণ্যের দাম বাড়ে, শুধু সেই পণ্যের জন্য দু-চারজন বিক্রেতাকে মাঠপর্যায়ে জরিমানা করে দায়সারা হয়।

ফুড পার্কের স্বত্বাধিকারী সাইফুল ইসলাম সব জিনিসেরই দাম বেড়েছে। ক্রেতাদের সঙ্গে প্রতিনিয়ত ঝামেলা হচ্ছে। অনেকেই বিশ্বাস করেন না যে দাম বেড়েছে। সবাই রাগারাগি করেন। জিনিসপত্রের দাম উল্লেখ করে তার দোকানে টাঙানো লিস্টের ছবি তুলতে চাইলে তিনি নিষেধ করে বলেন, এই লিস্ট অনুযায়ী কিছু বিক্রি হয় না। ঝুলিয়ে রাখতে হয়, তাই রেখেছি। ক্রেতার সঙ্গে দরদাম করে জিনিস বিক্রি করতে হয়।

দোকানি জানান, আগে কোম্পানির কাছ থেকে দোকানিরা বাকিতে পণ্য নিতে পারতো, বিকেলে বা দুইদিন এমনকি কিছু কিছু পণ্যে একমাসও সময় পাওয়া যেতো পরিশোধ করার। এখন নগদ ছাড়া কোম্পানিগুলো পণ্য দিচ্ছে না।

পুরাতন খয়েরতলা বাজারের সাদ্দাম ট্রেডার্সের স্বত্বাধিকারী সাদ্দাম হোসেন বলেন, ৫০ কেজি ময়দার বস্তা আগে দেড় হাজার টাকায় কিনতাম। দাম বেড়ে তা ১ হাজার ৭০০ হয়েছে। এখন সেই ৫০ কেজির বস্তা প্রায় ৩ হাজার টাকা। দ্বিগুণ দাম বেড়েছে। আটার দাম ২ কেজির প্যাকেটে ৩০-৪০ টাকা বেড়েছে। খুচরা ২ কেজির প্যাকেটের ময়দার দাম ৮৫ থেকে বেড়ে ১৩০ টাকা হয়েছে। প্যাকেটজাত লবণের দাম ২৫ থেকে বেড়ে ৩৫ টাকা, ওয়াশিং পাউডার কেজিপ্রতি ৮০ থেকে বেড়ে ১৪০ টাকা, চিনি ৬৮ থেকে বেড়ে ৮৫ টাকা, চিনিগুড়া চালের দাম কেজিপ্রতি প্রায় ২০ টাকা বেড়ে এখন ১১০-১২০ টাকা, মোটা মসুর ডালের দাম কেজিপ্রতি ৪০ টাকা বেড়েছে। ৩৫০ টাকার জিরা বিক্রি হচ্ছে ৪৫০ টাকায়। তিনি আরোও বলেন, ক্রেতাদের মধ্যে বাকি কেনার চাহিদা বাড়ছে, এদিকে দোকানিদের অবস্থ দুর্দশা। অনেক দোকানি তো বাকি বিক্রি বন্ধ করে দিচ্ছে।

পাইকারি বিক্রেতা মনোহারপুর অয়েল মিলের সত্বাধিকারী ওহেদুজ্জামান বলেন, ভারত গম রফতানি বন্ধ করে দেয়ার ঘোষণার পরেই মিলাররা ময়দা বস্তাপ্রতি ৩০০ টাকা দাম বাড়িয়েছে। ৫০ কেজি বস্তার ময়দার দাম আগে ১ হাজার ৯০০ টাকা ছিল। দাম বেড়ে ২ হাজার ২০০ টাকা হয়। এখন আমাদেরকেই প্রায় ২ হাজার ৭৫০ টাকায় কিনতে হয়। বস্তাপ্রতি লাভ আসে মাত্র ১৫-২০ টাকা। আটার বস্তা যেখানে ১ হাজার ৮০০ টাকা ছিল, সেই আটা আমাদেরকেই কিনতে হচ্ছে ২ হাজার ২০০ টাকা দিয়ে। সম্ভবত আটা-ময়দার দাম আরও বাড়তে পারে।
বড় বাজারের ৫টি দোকান ঘুরে দেখা যায়, সব ধরনের গুঁড়ো দুধের দাম কেজিপ্রতি ৩০-৪০ টাকা বেড়েছে। ডিপ্লোমা দুধ বিক্রি হচ্ছে ৭৬০ টাকায়, যা আগে ছিল ৭২০ টাকা, ডানো প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭৯০ টাকায়, যা আগে ছিল ৭০০ টাকা।

সবজির বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজিতে ১০-২০ টাকা দাম বেড়েছে। গোল আলু বিক্রি হচ্ছে ২০ টাকায়, পটল ৩০ টাকা, বেগুন ৫০-৬০ টাকা, বরবটি ৩০ টাকা, ঢেঁড়স ২০ টাকা, শসা ৩০ টাকা ও পেঁপে ৫০ টাকায়। কাঁচা মরিচের দাম কেজিপ্রতি ৪০ থেকে ৫০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১০০-১১০ টাকায়। পেঁয়াজ ঈদের আগে প্রতি ৫ কেজি ছিল ১৩০ টাকা। গতকাল বিক্রি হচ্ছে ২০০ টাকায়। রসুন ৬০টাকা ছিল যা বেড়ে এখন বিক্রি হচ্ছে ৯০টাকা। ফার্মের মুরগির ডিম প্রতি ডজন ৮৪ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে ১৩২ টাকায়।

সবজী বিক্রেতা ইউসুফ আলী জানান, অতি প্রয়োজনীয় পণ্যের বাইরে পণ্য কিনছেন না ক্রেতারা, আবার বাকিতে পণ্য কেনার পরিমাণ বাড়ছে। বাধ্য হয়ে বিক্রেতারাও বাকিতে পণ্য বিক্রি কমিয়ে আনার চেষ্টা করছেন। তবে পুরনো ক্রেতাদের জন্য বন্ধ করতে পারছেন না দোকানিরা। অনেক ক্রেতা এখন কিস্তিতে টাকা পরিশোধ করছেন।

মাছ ও মাংসের বাজারে কিছুটা স্বস্তি আছে। গরুর মাংস বিক্রি হচ্ছে ৬৫০ টাকায়। খাসির মাংস ৮৫০ থেকে ৯০০ টাকায়। ব্রয়লার মুরগি প্রতি কেজি ১৫০-১৫৫ টাকা ও লেয়ার ৩০০-৩১০ টাকা। বড় আকৃতির রুই মাছ বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকায়, মাঝারি আকৃতির ৩০০-৩৫০ টাকা। ছোট আকারের তেলাপিয়া মাছ বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকা ও বড় আকারের ১৭০-১৮০ টাকায়। মাঝারি ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার ২০০ থেকে ৪০০ টাকা ও এক কেজির বেশি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার ৪০০ থেকে ৮০০ টাকায়। প্রতি কেজি গোপালভোগ আম বিক্রি হচ্ছে ১০০-১১০ টাকা ও হিমসাগর আম বিক্রি হচ্ছে ৯০-১০০ টাকায়। প্রতি ১০০ লিচু বিক্রি হচ্ছে ১৫০-৩০০ টাকায়। আটা-ময়দা, সবজিসহ নিত্যপ্রয়োজনীয় এসব পণ্যের মূল্য সামনে আরও বাড়তে পারে বলেও জানিয়েছেন বিক্রেতারা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

কেন বিয়ে করেননি, জানালেন সুস্মিতা

বিনোদন ডেস্ক: কেন বিয়ে করেননি সাবেক বিশ্বসুন্দরী ও বলিউড অভিনেত্রী সুস্মিতা সেন; এমন প্রশ্ন...

করোনায় নতুন শনাক্ত ১৮৯৭, মৃত্যু ৫ জনের

কল্যাণ ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায় (গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আজ শুক্রবার সকাল...

বাংলাদেশ জঙ্গিবাদ দমনে যে ভূমিকা দেখিয়েছে, তা সত্যিই প্রশংসনীয়

কল্যাণ ডেস্ক: বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেছেন, বাংলাদেশ জঙ্গিবাদ দমনে...

যশোরের কেশবপুরে নরসুন্দর যুবককে কুপিয়ে হত্যা

কেশবপুর প্রতিনিধি : জেলার কেশবপুর উপজেলায় নরসুন্দর এক যুবকের গলা ও পেট কেটে হত্যা করেছে...

হতদরিদ্রদের চালের দামও বাড়ল ৫ টাকা

ঢাকা অফিস: খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় দেশের ৫০ লাখ হতদরিদ্র মানুষের কাছে বিক্রি করা চালের...

নির্দলীয় সরকার নিয়ে উত্তপ্ত সংসদ

ঢাকা অফিস: বৃহস্পতিবার সংসদে নির্বাচন ব্যবস্থা নিয়ে তুমুল বিতর্ক হয়েছে। বিরোধী দলের সংসদ সদস্যরা...