Tuesday, July 5, 2022

দুই বছর পর যাত্রা শুরু করলো ‘বন্ধন এক্সপ্রেস’

আইয়ুব হোসেন পক্ষী,বেনাপোল প্রতিনিধি: করোনার জেরে দু’বছর ধরে বন্ধ ছিল খুলনা-কলকাতা বন্ধন এক্সপ্রেস। তবে পরিস্থিতি স্বাভাবিক হতেই ভারত ও বাংলাদেশের মধ্যে এই রেল পরিষেবা ফের চালু হল। আজ রোববার সকালে কলকাতা স্টেশন থেকে ছেড়ে গেল বন্ধন এক্সপ্রেস। ট্রেনটি সকাল দশটার সময় বেনাপোলে স্টেশনে এসে পৌঁছায়৷

ভারত ও বাংলাদেশকে যেন একসূত্রে বেঁধে রেখেছে এই বন্ধন এক্সপ্রেস। এই ট্রেন দু’দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক আরও জোরদার করেছে। তবে করোনা মহামারী আছড়ে পড়ার পরপরই সংক্রমণ ছড়ানোর আশঙ্কায় ২০২০-এর ১৫ মার্চ থেকে ভারত ও বাংলাদেশের মধ্যে চলাচলকারী এই ট্রেন পরিষেবা বন্ধ হয়ে যায়।

পরে সংক্রমণ কমলে দেশের মধ্যে ট্রেন চলাচল শুরু হলেও আন্তঃদেশীয় ট্রেন চলাচল বন্ধই ছিল। ২০১৭-এর ১৬ নভেম্বর কলকাতা থেকে বাংলাদশের খুলনা পর্যন্ত বিশেষ এই ট্রেন ফের চলাচল শুরু করে।

কলকাতা থেকে খুলনার মধ্যে দূরত্ব ১৭২ কিলোমিটার। রেল সূত্রে জানা গিয়েছে, এর মধ্যে বাংলাদেশে ৯৫ কিলোমিটার ও ভারতের দিকে পড়েছে ৭৭ কিলোমিটার। শীতাতপ নিয়ন্ত্রিত বন্ধন এক্সপ্রেসের যাত্রীদের বেনাপোলে পাসপোর্ট, ভিসা ও ইমিগ্রেশনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র খতিয়ে দেখা হয়।

রেল সূত্রে জানা গেছে, রোববার সকালে কলকাতা স্টেশন থেকে ছেড়ে যাওয়ার পর দুপুরেই বাংলাদেশের খুলনায় পৌঁছে যাবে ট্রেনটি। দুপুর দেড়টায় ফের খুলনা স্টেশন থেকে বন্ধন এক্সপ্রেস কলকাতার উদ্দেশে যাত্রা শুরু করবে।

বন্ধন এক্সপ্রেস প্রতি রোববার ও বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে কলকাতা স্টেশন থেকে খুলনার উদ্দেশে ছাড়বে। আর একই দিন খুলনা থেকে কলকাতার উদ্দেশে ছাড়বে বেলা তিনটায়। নাগাদ ছেড়ে সন্ধ্যায় কলকাতা স্টেশনে পৌঁছাবে।

শীতাতপ নিয়ন্ত্রিত এ ট্রেনে চেয়ার কোচ ভাড়া ১ হাজার ও কেবিনের সিট ভাড়া ১ হাজার ৫০০ টাকা। এছাড়া ভ্রমণ কর রয়েছে আরও ৫০০ টাকার।

বেনাপোল রেলওয়ে স্টেশনের মাস্টার সাইদুজ্জামান সাংবাদিকদের বলেন, ‘দীর্ঘদিন পর ট্রেনটি চালু হলো। তবে ট্রেনটি চালুর ব্যাপারে তেমন প্রচার ছিল না। তাই আজ যাত্রী কম। মাত্র ১৯ জন যাত্রী নিয়ে ট্রেনটি ছাড়া হয়েছে। সামনের দিনগুলোতে যাত্রীর সংখ্যা বাড়বে বলে আমরা আশা করছি।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

নেশাগ্রস্থ অবস্থায় আইনজীবী সহকারীসহ দুই যুবক আটক

নিজস্ব প্রতিবেদক :  নেশাগ্রস্থ অবস্থায় আইনজীবী সহকারীসহ দুই যুবককে আটক করেছে যশোর সদর ফাঁড়ি পুলিশ।...

অনুমতি ছাড়া ২য় বিয়ে, স্বামীর বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক অনুমতি ছাড়াই দ্বিতীয় বিয়ে করায় হাদিউজ্জামান নামে এক ব্যক্তির বিরুদ্ধে যশোর আদালতে মামলা...

যশোরে যুবক ছুরিকাহত

নিজস্ব প্রতিবেদক :  যশোর শহরে পূর্ব শত্রুতা জেরে ইমরান হোসেন (২২) নামে এক যুবককে ছুরিকাঘাত...

ডেনমার্কে শপিং মলে বন্দুকধারীর হামলা, নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক : ডেনমার্কের অন্যতম বৃহৎ একটি শপিং মলে হামলা চালিয়েছে এক বন্দুকধারী। এতে তিনজন...

দীঘি বললেন, ‘হ্যাঁ, আমি বিবাহিত’

বিনোদন ডেস্ক তার বয়স যখন মাত্র ৬ বছর। তখন তাকে সিনেমার পর্দায় নিয়ে আসেন কিংবদন্তি...

ইতালির ফুটবলে প্রথম নারী রেফারি

ক্রীড়া ডেস্ক : রেফারিংয়ে নতুন একযুগে প্রবেশ করতে যাচ্ছে ইতালিয়ান ফুটবল। আসন্ন ২০২২-২৩ মৌসুমের জন্য...