রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

দুর্বলের অধিকার ও শান্তি প্রতিষ্ঠায় আবির্ভূত হন যুগাবতার শ্রীকৃষ্ণ

জ্যেষ্ঠ প্রতিবেদক :

‘তোমারে বধিবে যে, গোকুলে বাড়িয়েছে সে’ প্রসঙ্গ টেনে এমপি কাজী নাবিল আহমেদ বলেন, সনাতন হিন্দু ধর্মাবলাম্বীদের আরাধ্য ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব এবং তাঁর বেড়ে ওঠা তাৎপর্যময় অধ্যায়। দুষ্টের দমন শিষ্টের পালন ও ধর্ম রক্ষায় মহাবতার ভগবান রপে মথুরার অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দিমাতা দেবকীর গর্ভে জন্ম নেন। অত্যাচারীর বিরুদ্ধে দুর্বলের অধিকার প্রতিষ্ঠা এবং শান্তিহীন পৃথিবীতে শান্তি আনতে অবতাররুপে শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটে। তাঁর জন্মের সময় গোটা বিশ^ পাপ ও অরাজকতায় পরিপূর্ণ ছিল। তার শিক্ষা ছিল-অন্যায়কে পরাভূত করে শান্তি প্রতিষ্ঠা।

শুক্রবার বেলা সাড়ে ১০টায় টাউন হল ময়দানে যশোর জেলা ও সদর উপজেলা পূজা উদযাপন পরিষদ আয়োজিত শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীর উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ সব কথা বলেন। জেলা সভাপতি দীপঙ্কর দাস রতনের সভাপতিত্বে ও সম্পাদক তপন ঘোষের সঞ্চালনায় জন্মোৎসবের উদ্বোধন করেন যশোর-৪ আসনের এমপি রণজিৎ কুমার রায়। এমপি নাবিল আহমেদ আরও বলেন, অত্যাচারী মামা কংসের হাত থেকে রক্ষার উদ্দেশ্যে পিতা বাসুদেব শিশুকৃষ্ণকে গোকুলে রেখে আসেন। পরবর্তীতে নানা ভূমিকায় অবতীর্ণ হয়ে শ্রীকৃষ্ণ মানব জাতির কাছে জীবন ধারণের অনন্য উদাহরণ রেখে গেছেন।

বিশেষ অতিথির বক্তব্যে যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, সব ধর্মে মানব কল্যাণের কথা নিহিত রয়েছে। বাঙালি জাতির রয়েছে সম্প্রীতির হাজার বছরের গৌরবাজ্জল ইতিহাস। এদেশ হিন্দু মুসলিম বৌদ্ধ খ্রিস্টানসহ সব ধর্ম-বর্ণের মানুষের। সবাইকে সতর্ক করে দিয়ে জেলা প্রশাসক বলেন, এখানে কেউ মিথ্যা, গুজব ও উস্কানি দিয়ে সম্প্রীতির বন্ধন বিনষ্টের চেষ্টা করলে ছাড় পাবে ন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, যশোর জেলা পরিষদের প্রশাসক সাইফুজ্জামান পিকুল, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) মোহাম্মদ সাইফুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী, পূজা পরিষদের সাবেক সভাপতি অসীম কুন্ডু ও সদর উপজেলা পূজা পরিষদের সাধারণ সম্পাদক রবিন কুমার পাল।

মঞ্চে উপস্থিত ছিলেন বাঁচতে শেখার আঞ্জেলা গোমেজ, জেলা আওয়ামী লীগের সহসভাপতি মেহেদী হাসান মিন্টু, জেলা আওয়ামী লীগ নেতা সুখেন মজুমদার, পূজা পরিষদ নেতা দুলাল সমাদ্দার, জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মঈনুদ্দিন মিঠু, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি লাইজ্জুমান ও শ্রাবণী সুর প্রমুখ।

দুপুর ১২টার দিকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয় এবং বেজপাড়া ঘোষ বাড়ির মাঠে গিয়ে শেষ হয়। এতে বিপুল সংখ্যক নারী-পুরুষ, শিশু কিশোর অংশ নেয় এবং ঢাকের তালে নেচে গেয়ে উৎসবে মেতে উঠেন।

এরআগে দেশ ও জাতির কল্যাণে প্রদীপ প্রজ¦ালন করেন অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথিবৃন্দ। দুপুরে প্রসাদ ও বিকেলে চিত্রাঙ্কনে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণসহ নানা কর্মসূচি পালিত হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

editorial

যানজটের শহর যশোর

মায়ের সন্ধানে পথে পথে ছেলে

যানজটের শহর যশোর

যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ঘেঁষে ১৬টি বেসরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানের নেই পার্কিং ব্যবস্থা। হাসপাতালের...

রাজপথে আছি, রাজপথেই থাকবো : নার্গিস বেগম (ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম বলেছেন, সরকার তার মসনদ টিকিয়ে...

বাঁকড়ায় সরকারি গাছ কাটার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : ঝিকরগাছার বাঁকড়ায় সরকারি খাস জমি থেকে কয়েক লক্ষাধিক টাকার রেইনট্রি গাছ কাটার...

পহেলা অক্টোবর থেকে যশোরে পরিবহন চলাচল বন্ধ !

শনিবার যশোর জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের নিজস্ব কার্যালয়ে সংগঠনের সভাপতি আজিজুল আলম মিন্টুর...

ঝিকরগাছায় অবৈধভাবে সার বিক্রিকালে ১৫ বস্তা উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা উপজেলা বাজারে অবৈধভাবে সার বিক্রির সময় ১৪ বস্তা ইউরিয়া ও...

কেশবপুরে ভাটা মালিক ও সার ব্যবসায়ীকে জরিমানা

গৌরীঘোনা প্রতিনিধি : যশোরের কেশবপুরে ভাটা মালিক ও সার ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। চুকনগর-সোলঘাতিয়া সড়কের...