Tuesday, August 16, 2022

দেরিতে হলেও পরিবহনের রুট নির্ধারণ
আজ থেকেই স্বপ্নের সেতু ছুঁয়ে রাজধানী যাবেন যশোরবাসী 

আবদুল কাদের: অপেক্ষা বাড়ছে না যশোরবাসীর। আজ থেকেই পরিবহনযোগে স্বপ্নের পদ্মা সেতু দেখতে দেখতে রাজধানী যেতে পারবেন এ জেলার সাধারণ মানুষ। জনগণের আবেগ ও চাহিদাকে গুরুত্ব দিয়ে পরিবহন ব্যবসায়ীরা এ রুটে গাড়ি চালানোর সিদ্ধান্ত নিয়েছেন। গত এক সপ্তাহ আগেও তারা সিদ্ধান্তহীনতায় ছিলেন। এ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছিল দৈনিক কল্যাণে।

বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর উদ্বোধন হয়েছে গতকাল ২৫ জুন। আজ থেকে উন্মুক্ত করে দেওয়া হচ্ছে যানবাহন চলাচলের জন্য। যশোরের অধিকাংশ মানুষ সড়ক পথে এতোদিন পাটুরিয়া-দৌলতদিয়া হয়ে রাজধানীতে যেতেন। সড়ক পথে এটি ছিল প্রধান মাধ্যম। মাওয়া-জাজিরা পয়েন্টে পদ্মার উপর স্বপ্নের সেতু নির্মিত হওয়ায় এখন এ অঞ্চলের মানুষের ঢাকার যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত সহজ হবে। যশোর থেকে মাত্র সাড়ে তিন ঘণ্টায় যাওয়া যাবে রাজধানী ঢাকায়। এতে একদিকে যেমন ভোগান্তি কমবে, তেমনি ব্যয়ও সাশ্রয় হবে। কিন্তু যশোরের সাধারণ মানুষের পদ্মা সেতু দেখতে দেখতে ঢাকায় যেতে অপেক্ষা বাড়ার আশংকা ছিল। কারণ এ জেলার পরিবহন মালিকরা পুরনো দৌলতদিয়া-পাটুরিয়া রুটেই গাড়ি চালানোর কথা ভাবছিলেন। নতুন রুট মাওয়া-জাজিরা পয়েন্টের পদ্মা সেতু দিয়ে চলাচলের সিদ্ধান্ত ছিল না। এনিয়ে দৈনিক কল্যাণে খবর প্রকাশও হয়েছিল। কিন্তু জনমানুষের আবেগ ও চাহিদা বিবেচনায় নিয়ে কিছু কিছু পরিবহন এ রুটে চালানোর সিদ্ধান্ত নিয়েছেন মালিকরা। এ খবরে উচ্ছ্বসিত যশোরবাসী।

যশোরের ঈগল পরিবহনের সত্ত্বাধিকারী পবিত্র কাপুড়িয়া বলেন, আমাদের নন এসি পরিবহনগুলো নড়াইল হয়ে পদ্মা সেতু দিয়ে চলাচল করবে। আপাতত সাড়ে ৫শ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। এছাড়া অন্য পরিবহনগুলোও চলাচল শুরু করছে আজ থেকে।

সোহাগ পরিবহন যশোরের ম্যানেজার পলাশ কুমার ঘোষ জানান, আজ রোববার থেকে ৪টি করে পরিবহন পদ্মা সেতু হয়ে ঢাকায় যাবে। এরমধ্যে একটি নন এসি ও ৩টি এসি বাস চলবে। তিনি বলেন, বেনাপোল-যশোর হয়ে ফরিদপুরের ভাঙ্গা দিয়ে পদ্মা সেতু পার হবে পরিবহনগুলো। কেননা নড়াইলের কালনা সেতু চালু না হওয়ায় এই বিকল্প ব্যবস্থা।

গ্রিনলাইনের যশোরের ম্যানেজার সুব্রত ঘোষ জানান, আমাদের ৫টি এসি পরিবহন বেনাপোল থেকে ছেড়ে যাবে। বেনাপোল থেকে ১৫শ টাকা এবং যশোর থেকে ১৩শ টাকা দিয়ে যাত্রীরা যেতে পারবেন। আপাতত পরিবহনগুলো ফরিদপুর হয়ে যাবে। এতে মাগুরার কিছু যাত্রী পাওয়া যাবে।

বাংলাদেশ পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সেলিম রেজা মিঠু বলেন, পদ্মা সেতুর উপর দিয়ে পরিবহনগুলো আজ রোববার থেকে চলাচল করবে। তবে নড়াইলের কালনা সেতু চালু না হওয়ার কারণে গাড়িগুলোকে ফরিদপুরের ভাঙ্গা হয়ে যেতে হবে।

এদিকে পদ্মা সেতুর টোল সংযোজন করে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৩ রুটের বাস ভাড়া নির্ধারণ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। আজ ২৬ জুন পদ্মা সেতুর উপর দিয়ে চলাচল করবে এসব বাস। তবে নতুন এই ভাড়া অন্যান্য আন্তঃজেলা টার্মিনালের বাসের জন্য নয়, শুধু ঢাকার সায়দাবাদ থেকে চালু হওয়া বাসের জন্য প্রযোজ্য হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ঢাকা-গোপালগঞ্জ-খুলনার ভাড়া ৬৪৯ টাকা, ঢাকা-বরিশাল-পিরোজপুরের ভাড়া ৫৩৪ টাকা, ঢাকা-গোপালগঞ্জ-বাগেরহাট-পিরোজপুরের ভাড়া ৬২৮ টাকা, ঢাকা-ভাঙ্গা-মাদারীপুরের ভাড়া ৩২৭ টাকা ও ঢাকা-গোপালগঞ্জ-খুলনা-সাতক্ষীরার ভাড়া ৬৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে। কিন্তু এতে যশোর রুট নেই।
যশোর বাস মালিক সমিতির সভাপতি বদরুজ্জামান বাবলু বলেন, আমরা পদ্মা সেতু দিয়ে বাস চলাচল করলে জ¦ালানি খরচ কমবে। আজ থেকে কিছু পরিবহন পদ্মা সেতু হয়ে চলাচল শুরু করছে। কালনা সেতু চালু হলে পূর্ণাঙ্গভাবে সবাই চলাচল করবেন।

যশোর চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি ও জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন বলেন, পদ্মা সেতুকে ঘিরে যশোরে অর্থনৈতিক বিপ্লব ঘটবে। জেলাটিতে সব ধরণের উৎপাদিত পণ্যে সহজে ঢাকাতে পৌঁছাবে। আগামী সেপ্টেম্বর মাসে কালনা সেতুর উদ্বোধন হবে। ততোদিন যশোর থেকে মাগুরা হয়ে ফরিদপুর দিয়ে শরীয়তপুরের জাজিরা দিয়ে রাজধানীতে পৌছাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সর্বশেষ

যশোরে জুয়ার আস্তানা থেকে ছয়জন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : যশোর সদর উপজেলার চুড়ামনকাটি ইউনিয়নের ইসলামপুর গ্রামের এক পরিত্যক্ত টিনের ঘরের মধ্যে...

স্বামী স্ত্রী হিসেবে মেলামেশা, যশোরে চিকিৎসকের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক : তালাকের কাগজ ছয় বছর গোপন করে স্বামী-স্ত্রী হিসেবে মেলামেশার এক পর্যায় তালাকের...

দেশের উন্নয়নে শেখ হাসিনার বিকল্প নেই : এমপি নাবিল

নিজস্ব প্রতিবেদক : যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ বলেছেন, দেশের মানুষের জন্য যা...

প্রেমবাগে শতাধিক নারীকে ফ্রি চিকিৎসা দিলেন ডা. নিকুঞ্জ

নিজস্ব প্রতিবেদক : যশোরের অভয়নগর উপজেলার প্রেমবাগ ইউনিয়নের দুস্থ ও অসহায় নারী রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা...

নওয়াপাড়ায় ৬০ অবৈধ ঘাটের মধ্যে উচ্ছেদ ৪৭

কামরুল ইসলাম, অভয়নগর : নওয়াপাড়া নৌবন্দরে অবৈধ ঘাট উচ্ছেদ অভিযানের তৃতীয় দিনে ১৮ টি অবৈধ...

যশোরে ১০ লাখ টাকা না দেয়ায় মামলা দিয়ে হয়রানি

নিজস্ব প্রতিবেদক : মঙ্গলবার প্রেসক্লাব যশোরে চাঁচড়া পুলিশ ফাঁড়ির সাবেক ইনচার্জ ইন্সপেক্টর রোকিবুজ্জামানের বিরুদ্ধে সংবাদ...